তামিম শাহরিয়ার সুবিনের সকল বই(রকমারি কালেকশন) - তামিম শাহরিয়ার সুবিন | Buy All Books of Tamim Shahriar Subeen (Rokomari Collection) - Tamim Shahriar Subeen online | Rokomari.com, Popular Online Bookstore in Bangladesh

Product Specification

Title তামিম শাহরিয়ার সুবিনের সকল বই(রকমারি কালেকশন)
Author তামিম শাহরিয়ার সুবিন
Publisher রকমারি কালেকশন
Quality হার্ডকভার
Edition 1st Published, 2016
Number of Pages 815
Country বাংলাদেশ
Language বাংলা

Product Summary

কম্পিউটার প্রোগ্রামিং - ১ম খণ্ড (হার্ডকভার)

ফ্লাপে লিখা কথা
বাংলা ভাষায় কম্পিউটার প্রোগ্রামিংয়ের উপর লেখা বই। বইটিতে প্রোগ্রামিং ভাষা হিসেবে সি (C) ব্যবহার করা হয়েছে। প্রোগ্রামিংয়ের জগতে যারা নতুন, তাদের জন্য বইটি সহায়ক। বইটি ক্লাস নাইন থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের ছাত্রছাত্রীদের জন্য বিশেষভাবে উপযোগী।

ভূমিকা
এই বইটি সম্পর্কে মুহম্মদ জাফর ইকবাল বলেছেন,
"কম্পিউটারের জন্ম হয়েছিল কম্পিউট বা হিসাব করার জন্য। এখন কম্পিউটারে মানুষ গান শোনে, সিনেমা দেখে, চিঠি লেখে, ফেসবুক করে, ইন্টারনেট ঘাঁটাঘাঁটি করে এমনকি চুরিচামারি পর্যন্ত করে কিন্তু হিসাব করে না! অথচ কম্পিউটারে কম্পিউট করার মতো আনন্দ আর কিছুতে নয়, সেটি করার জন্য যেটি জানা দরকার, সেটি হচ্ছে একটুখানি প্রোগ্রামিং।
ইউনিভার্সিটিতে বা বড় বড় শিক্ষাপ্রতিষ্ঠানে প্রোগ্রামিং শেখানো হয় কিন্তু স্কুল-কলেজের ছেলেমেয়েরাও যে খুব সহজে প্রোগ্রামিং করতে পারে, সেটি অনেকেই জানে না। আমি অনেক দিন থেকেই ভাবছিলাম, স্কুলের ছেলেমেয়েদের জন্য এরকম একটি বই লিখি; কিন্তু কিছুতেই সময় করে উঠতে পারছিলাম না।
ঠিক এরকম সময় আমার ছাত্র সুবিনের এই পাণ্ডুলিপিটি আমার চোখে পড়েছে। আমি অবাক হয়ে লক্ষ করলাম, আমি যে জিনিসটি করতে চেয়েছিলাম সুবিন ঠিক সেটিই করে রেখেছে! স্কুল-কলেজের ছেলেমেয়েদের জন্য একটি প্রোগ্রামিংয়ের বই লিখেছে, খুব সহজ ভাষায়, খুব সুন্দর করে গুছিয়ে।
আমি তার এই চমৎকার বইটির সাফল্য কামনা করি। ছেলেমেয়েরা গান শোনা, সিনেমা দেখা, চিঠি লেখা, ফেসবুক করা, ইন্টারনেট ঘাঁটাঘাঁটি করার পাশাপাশি আবার কম্পিউটারের মূল জায়গায় ফিরে আসুক – সেই প্রত্যাশায় থাকলাম।"

কম্পিউটার প্রোগ্রামিং - ২য় খণ্ড (পেপারব্যাক)

বইটি কাদের জন্য উপযোগি?
যেসব শিক্ষার্থী ইতিমধ্যে আমার কম্পিউটার প্রোগ্রামিং ১ম খণ্ড বইটি শেষ করেছে, এই বইটি মূলত তাদের জন্য। এছাড়া কেউ যদি ৫২টি প্রোগ্রামিং সমস্যা ও সমাধান বইটি পড়ে থাকে এবং সমস্যাগুলো সমাধানের চেষ্টা করে থাকে, তাহলে তার জন্য বইটি পড়া সহজ হবে।

বইয়ের ভূমিকাঃ
আমার কম্পিউটার প্রোগ্রামিং (যেটি পরবর্তী সময়ে কম্পিউটার প্রোগ্রামিং ১ম খণ্ড নামে প্রকাশ করা হয়) বইটি প্রকাশ হওয়ার পরে দেখতে দেখতে পাঁচ বছরেরও বেশি সময় অতিবাহিত হয়ে গেল। এই সময়ে আরও বেশ কয়েকটি বই লিখলেও কম্পিউটার প্রোগ্রামিং ২য় খণ্ড লেখার কাজ অনেক ধীরগতিতে হয়েছে। শেষ পর্যন্ত বইটি আলোর মুখ দেখতে যাচ্ছে। আশা করি, ১ম খণ্ড পড়ার পরে এই বইটিকে ঘিরে শিক্ষার্থীদের যেই প্রত্যাশা, সেটি পূরণে বইটি সক্ষম হবে।
আমি সবসময় মৌলিক জ্ঞান ও দক্ষতা অর্জনের দিকে জোর দেই। কারণ কারও বেসিক খুব ভালো থাকলে সে বহুদূর যেতে পারবে। তাই এই বইতেও প্রোগ্রামিংয়ের মৌলিক কিছু বিষয় নিয়ে আলাপ করেছি। ১ম খণ্ডের মতো, এই বইতেও প্রোগ্রামিং ভাষা হিসেবে সি ব্যবহার করেছি। এই বইটি পড়ার পরে শিক্ষার্থীদের প্রোগ্রামিংয়ের মৌলিক জ্ঞান যেমন বাড়বে, তেমনি সি প্রোগ্রামিং ভাষায় দক্ষতাও বৃদ্ধি পাবে। বাংলাদেশের শিক্ষার্থীদের প্রোগ্রামিংয়ের গড়পড়তা মান বৃদ্ধিতেও বইটি অবদান রাখতে পারবে বলে আমার বিশ্বাস।
বইটির জন্য অনেক ছেলেমেয়ে আমাকে তাড়া দিয়েছে, ইমেইল করে, ফেসবুকে পোস্ট করে। তাঁদের প্রতি কৃতজ্ঞতা। বইটি রিভিউ করেছেন শাহরিয়ার মঞ্জুর, শহীদুল ইসলাম (সুমন), মীর ওয়াসি আহমেদ ও তাহমিদ রাফি। তাদেরকে অশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা। তাহমিদ রাফি বইটির সম্পাদনা ও পেজ মেকাপের কাজটি করেছে। সেই সঙ্গে কিছু কিছু অংশে বিস্তারিত তথ্য যুক্ত করেছে, আর ডিবাগিং অধ্যায়টিও তার লেখা। এজন্য সে বিশেষ ধন্যবাদ প্রাপ্য। আর বই লেখার সময়কালে আমার পুত্র আরাভের দেখাশোনার কাজটি পুরোপুরি নিজের কাঁধে নিয়ে আমার লেখার সময় বের করে দেওয়ার জন্য আমার স্ত্রী পারমিতাকেও অসংখ্য ধন্যবাদ।
পাঠকের চোখে কোনো ভুলত্রুটি কিংবা অসঙ্গতি ধরা পড়লে আমাকে ইমেইল করার অনুরোধ রইল, পরবর্তী সংস্করণে সংশোধন করার চেষ্টা করব।

৫২টি প্রোগ্রামিং সমস্যা ও সমাধান (পেপারব্যাক)
ভূমিকা
প্রোগ্রামিংয়ে দক্ষতা অর্জন করতে হলে প্রোগ্রামিং সমস্যা সমাধান করা বা যাকে আমরা প্রবলেম সলভিং বলি, সেই জিনিসটি করার কোনো বিকল্প নেই। কেউ যখন নতুন প্রোগ্রামিং শিখবে, তখন প্রোগ্রামিংয়ের মৌলিক ধারণাগুলো আয়ত্ত্বে আনার পরপর কয়েকশ ঘণ্টা প্রোগ্রামিং চর্চা করা আবশ্যক। ইন্টারনেটে হাজার হাজার প্রোগ্রামিং সমস্যা রয়েছে, যেগুলো সমাধান করে অনলাইন জাজে পরীক্ষা করা যায়। কিন্তু মুশকিল হচ্ছে ওই সমস্যাগুলো বাংলা ভাষায় লেখা নয়। তাই আমাদের অনেক শিক্ষার্থীরাই সেখানে আগ্রহ পায় না। এছাড়া প্রোগ্রামিংয়ে যারা একেবারে নতুন, তাদের জন্য আলাদাভাবে কোনো রিসোর্স আমার চোখে পড়েনি। তাই এই বইটি লেখার কথা আমার মাথায় আসে।
বইটি ষষ্ঠ শ্রেণি ও তার ওপরের যেকোনো ক্লাসের শিক্ষার্থীর জন্য উপযোগী। তবে তার আগে জানা থাকতে হবে সি প্রোগ্রামিং ভাষা। আমার "কম্পিউটার প্রোগ্রামিং ১ম খণ্ড" বইতে যতটুকু প্রোগ্রামিং দেখানো হয়েছে, এই বইয়ের সমস্যাগুলো সমাধানের জন্য সেটুকু প্রোগ্রামিং জানাই যথেষ্ট। বইটি পড়ার সময় অবশ্যই প্রতিটি সমস্যা আগে নিজে চেষ্টা করতে হবে। কয়েক ঘণ্টা একনাগাড়ে চেষ্টা করেও কেউ যদি না পারে, তবে সমাধান দেখে শিখে নিতে হবে। আর ওয়েবসাইটে গিয়ে নিজের সমাধান জমা দিয়ে যাচাই করার কাজটিও করা যাবে। বইটি লিখতে আমার সহলেখক রিনি এবং রাফি অক্লান্ত পরিশ্রম করেছে। এছাড়া আমার ছাত্র তুষারও অনেক পরিশ্রম করে বইটি রিভিউ করেছে। আবার বইয়ের সমস্যাগুলোর কয়েকটি সিপিবুক ওয়েবসাইট থেকে নেওয়া যেগুলো তৈরি করেছেন ইকরাম মাহমুদ ফাহিম, তানভীরুল ইসলাম, শুভানন রাযিক প্রমুখ। তাদের পরিশ্রম সফল হবে যখন আমাদের স্কুল-কলেজের শিক্ষার্থীরা বিভিন্ন প্রোগ্রামিং প্রতিযোগিতায় দাপিয়ে বেড়াবে। সেই দিনের অপেক্ষায় রইলাম।

প্রোগ্রামিং ক্যারিয়ার গাইড লাইন: এক ডজন প্রোগ্রামারের কথা (হার্ডকভার)

কম্পিউটার প্রোগ্রামিংকে ক্যারিয়ার হিসেবে নিয়ে সাফল্য অর্জন করেছেন এমন বারোজন বাংলাদেশি প্রকৌশলির সাক্ষাৎকার সংকলন করে প্রকাশ করা হয়েছে বইটি। এই বইটি কম্পিউটার প্রোগ্রামিংয়ে ক্যারিয়ার করতে আগ্রহী তরুন প্রজন্মকে উৎসাহ ও উদ্দীপনা যোগানোর পাশাপাশি বিভিন্ন ধরনের ভুল ধারনা ভাঙ্গাতে সাহায্য করবে। বইটির সবগুলো সাক্ষাৎকার গ্রহণ করেছেন তামিম শাহ‍রিয়ার সুবিন।
This book is a collection of interviews of twelve successful Bangladeshi engineers, who have built their career on computer programming. This book help youngster who want to take computer programming as a career by guiding them and debunking common misconceptions. All the interviews were taken by Tamim Shahriar Subeen

পাইথন পরিচিতি (হার্ডকভার)

পাইথন অত্যন্ত শক্তিশালী, আধুনিক, সহজে বোধগম্য ও পরিচ্ছন্ন একটি প্রোগ্রামিং ভাষা। ওয়েব প্রোগ্রামিংয়ে পাইথন বেশ জনপ্রিয়। ডাটা সায়েন্সেও এর ব্যবহার বাড়ছে দিন দিন। উন্নত দেশগুলোতে উচ্চশিক্ষা ও গবেষণায় প্রোগ্রামিংয়ের কাজে পাইথন যেমন ব্যবহৃত হচ্ছে, তেমনি প্রোগ্রামিং শেখার জন্যও পাইথন ব্যবহার করা হচ্ছে। বাংলাদেশও পিছিয়ে থাকবে না। এই বইটি পাঠকদের পাইথন নামক চমৎকার প্রোগ্রামিং ভাষার সাথে পরিচয় করিয়ে দেওয়ার দায়িত্বটি ভালোভাবেই পালন করবে। যারা মোটামুটি প্রোগ্রামিং পারে কিন্তু পাইথন ভাষায় কখনো কোড করে নি, এই বই তাদের জন্য উপযোগী।

Author Information

Tamim Shahriar Subeen
(ডাকনাম : সুবিন)-এর জন্ম ১৯৮২ সালের ৭ নভেম্বর ময়মনসিংহে। গ্রামের বাড়ি কুমিল্লা জেলার চান্দিনা উপজেলার হারং গ্রামে। তাঁর বাবা মো: মোজাম্মেল হক ছিলেন সরকারি কর্মকর্তা এবং মা ফেরদৌসি বেগম গৃহিণী। স্ত্রী সিরাজুম মুনিরা পুত্র আরাভ শাহরিয়ারকে নিয়ে বর্তমানে সিঙ্গাপুরে বসবাস করছেন।
লেখাপড়া করেছেন হোমনা সরকারি প্রাথমিক বিদ্যালয়, এ কে উচ্চ বিদ্যালয়, নটর ডেম কলেজ এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। ২০০৬ সালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে পাস করেছেন। বিশ্ববিদ্যালয়ে থাকাকালীন বিভিন্ন প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন। পরবর্তী সময়ে (২০০৭ ও ২০০৮ সালে) তিনি এসিএম আইসিপিসি ঢাকা রিজিওনাল-এর বিচারক ছিলেন। একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা দিয়ে কর্মজীবন শুরু করলেও পরে সফটওয়্যার প্রকৌশলী হিসেবে কাজ শুরু করেন। বাংলাদেশে থাকাকালীন সময়ে প্রতিষ্ঠা করেছেন মুক্ত সফটওয়্যার লিমিটেড ও দ্বিমিক কম্পিউটিং। এ ছাড়া তিনি বাংলাদেশ গণিত অলিম্পিয়াডে একজন একাডেমিক কাউন্সিলর। বর্তমানে সিঙ্গাপুরে গ্র্যাব নামক একটি আন্তর্জাতিক প্রতিষ্ঠানে ইঞ্জিনিয়ারিং ম্যানেজার হিসেবে কাজ করছেন।

তামিম শাহরিয়ার সুবিনের সকল বই(রকমারি কালেকশন)

তামিম শাহরিয়ার সুবিনের সকল বই(রকমারি কালেকশন)

by তামিম শাহরিয়ার সুবিন

(9)

TK. 2,746 TK. 3,240 (You are Saving 15%)


Temporarily unavailable. click on Back Order for an availability notification by SMS/Email



icon

Order Delivery Tk. 40

icon

Purchase & Earn

Package Details

No. Product Name Category Previous Price Discount Current Price
01 Computer Programming -1st Part  কম্পিউটার প্রোগ্রামিং-প্রথম খণ্ড Computering Programming 260.0 Tk. 15.0% 221.0 Tk.
02 Computer Programming -3rd Part : Data Structure o Algorithm Porichiti কম্পিউটার প্রোগ্রামিং ৩য় খণ্ড : ডেটা স্ট্রাকচার ও অ্যালগরিদম পরিচিতি Computering Programming 250.0 Tk. 15.0% 213.0 Tk.
03 Computer Programming-2nd Part কম্পিউটার প্রোগ্রামিং-দ্বিতীয় খণ্ড Computering Programming 250.0 Tk. 15.0% 213.0 Tk.
04 Python Diye Programing Shekha পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা Computering Programming 200.0 Tk. 12.0% 176.0 Tk.
05 Python Diye Programing Shekha -2nd Part -Object Oriented Programming and Web Crawling পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা -২য় খণ্ড - অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ও ওয়েব ক্রলিং Computering Programming 230.0 Tk. 15.0% 196.0 Tk.
06 Paithon Diye Programing Shekha 3rd Khondo : data structure algorithm পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা ৩য় খণ্ড : ডেটা স্ট্রাকচার ও অ্যালগরিদম পরিচিতি Computering Programming 260.0 Tk. 15.0% 221.0 Tk.
07 52 Programming Problem and Solution ৫২টি প্রোগ্রামিং সমস্যা ও সমাধান Computering Programming 240.0 Tk. 15.0% 204.0 Tk.
08 Programming Career Guideline: Tale Of A Dozen Programmers প্রোগ্রামিং ক্যারিয়ার গাইড লাইন: এক ডজন প্রোগ্রামারের কথা Computering Programming 200.0 Tk. 12.0% 176.0 Tk.
09 Proggaminger Ashchorjo Jogot প্রোগ্রামিংয়ের আশ্চর্য জগত Computering Programming 150.0 Tk. 12.0% 132.0 Tk.
10 Programing Essentials -Python 3 প্রোগ্রামিং এসেনশিয়ালস–পাইথন ৩ Computering Programming 240.0 Tk. 15.0% 204.0 Tk.
11 Python Porichiti পাইথন পরিচিতি Computering Programming 260.0 Tk. 25.0% 195.0 Tk.
12 Gonit Korbo Joy গণিত করব জয় Mathematics 220.0 Tk. 15.0% 187.0 Tk.
13 Scratch Diye Programing  Shuru স্ক্র্যাচ দিয়ে প্রোগ্রামিং শুরু Computering Programming 480.0 Tk. 15.0% 408.0 Tk.

Total : 2,746 Tk.

You are saving 0 Tk.

Readers also bought

Details

Reviews and Ratings

Submit Review-Rating and Earn 30 points (minimum 40 words)

5.0

9 Ratings and 86 Reviews

Recently Sold Products

Recently Viewed