গল্পছবি - সাদাত হোসাইন | Buy Galpocchobi - Sadat Hossain online | Rokomari.com, Popular Online Bookstore in Bangladesh

Product Specification

Title গল্পছবি
Author সাদাত হোসাইন
Publisher ভাষাচিত্র
Quality হার্ডকভার
Country বাংলাদেশ
Language বাংলা

Product Summary

ফ্ল্যাপ
”সাদাতের ‘গল্পছবি’র ছবিগুলো এবং প্রতিটি ছবির মাত্র আট দশ লাইনের একেকটি গল্প যেন ভেতরের অন্য কোনো জীবনগাঁথাকে দৃশ্যমান করে তোলে। ভাবনারা ছুঁয়ে যায় অনুভূতি...”

”A Picture is worth a thousand words."
হাজার বছর আগে এক চীনা দার্শনিক বলেছিলেন কথাটি। আমি আজকে এই ২০১২ তে এসে বলবো ”A Picture is woeth a Thousand feelings!" অক্ষর থেকে আমাদের অনুভূতিতে আসার সময় এসেছে। প্রখ্যাত আলোকচিত্রী রঘু রায় বলেছেন ‘if you consider a picture as thousand words, the world will be a very noisy place to live in, with all the million images existing today" কথাটি কিন্তু সত্যি। এই যে আজকের ঢাকা, এতো কোলাহল। তার মাঝেও কিন্তু অনুভুতিরাই তীব্র। অনেক শব্দের চেয়েও কৌতুহলী কিশোরের দৃষ্টি, তরুণ কিংবা তরুণী চোখের উচ্ছাস, একটি ছোট্ট চায়ের দোকানে বসে থাকা বৃদ্ধের জবুথবু শরীর অনেক বেশি বাঙময়। আমার দুটি ছেলে- নাম মেঘদূত আর আকাশ। আমি আকাশে মেঘ খুজবার মতোই এই অনুভূতির ছবিগুলো হাতড়ে ফিরি।
সাদাতের ‘গল্পছবি’র ছবিগুলোও এমন অনেক ভাষাকে অনুভূতির ছোঁয়ায় জাগরুক করে। ‘তপুর ডাহুক চোখে জমে ওঠা শিশির। আকাশমুখী থমকে যাওয়া সিঁড়ির মতো খালি পায়ের শিশুটিও যখন বিলবোর্ডে চেয়ে থমকে যায়, তখন ভাবনারা অনুভূতি ছোঁয়। কিংবা দুটি শিশু হেলিকপ্টার দেখবে বলে হেলিকপ্টারের মতোই প্রায় শুন্যে পা তুলে ইকারুসের ডানা মেলে ভেসে যায়। এখানে ছবি শুধু সত্যি কথাই বলে না, এগুলো অনুভূতিরই পিক্সেল। সাদাতের মতো একজন তরুণ আলোকচিত্রী সেখানে ছবির মাধ্যমে সত্যিকারের অনুভূতির উপলদ্ধিকে সঞ্চারিত করেছে, বাংলাদেশের হৃদয়কে আলোকিত করেছে।
’লর্ড অফ দ্যা রিংস’ কিংবা ‘ক্রাইম অ্যান্ড পানিশমেন্টের’র মতো বই পৃষ্ঠায় অনেক বড় বলে আমি পড়ে উঠতে পারিনি। শুনতে ভালো না লাগলেও কথাটি সত্যি যে’আজকের পৃথিবী একপৃষ্ঠার পৃথিবী। সাদাতের প্রতিটি ছবির মাত্র আট দশ লাইনের একেকটি গল্প যেন ভেতরের অন্য কোন জীবনগাঁথাকে দৃশ্যমান করে তোলে, ছুঁয়ে যায় এবং সেখানে শব্দগুলোও শেষ পর্যন্ত অনুভূতির কাব্য হয়ে ওঠে।
’ভিজে যায় কান্না’ ছবিটি দেখে আমি সেই অনুভূতির ভিজে যাওয়া টের পাই। আপ্লুত হই। একে অনুভূতিরই বন্যা বলবো। আমার আশা, পিক্সেল-ভেজা সাদাতের ক্যামেরায় আগামী হয়ে দাঁড়াবে। শুভ কামনা, সাদাত।

Author Information

মাদারীপুরের কালকিনিতে জন্ম নেওয়া সাদাত হোসাইন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে নৃবিজ্ঞান বিষয়ে স্নাতকোত্তর করলেও নিজের স্বপ্নকে বাস্তবতার কাছে বিকিয়ে দেননি। প্রমাণস্বরূপ, তিনি বর্তমানে একাধারে আলোকচিত্রী, লেখক, কবি ও চলচ্চিত্র নির্মাতা। একটি সংবাদপত্রের আলোকচিত্রী হিসেবে যখন তাকে ছবির সাথে গল্প জুড়ে দিতে বলা হয়, তখনই নিজের লেখক সত্ত্বার খোঁজ পান। এই কাজটিকে কেন্দ্র করেই ২০১৩ সালে ‘গল্পছবি’ নামে সাদাত হোসাইন এর বই প্রকাশ পায় প্রথম। অতঃপর লেখা শুরু করেন ছোটগল্প, কবিতা, এমনকি উপন্যাসও। সাদাত হোসাইন এর বইয়ের সংখ্যা ১১টি, যার মাঝে রয়েছে ৬টি উপন্যাস, ২টি ছোটগল্প সমগ্র ও ৩টি কবিতার বই। শব্দের খেলা দিয়ে পাঠকের অনুভূতিকে জাগ্রত করাই হলো তার লেখার বিশেষত্ব। তাই সাদাত হোসাইন এর বই সমূহ এর মাঝে “আরশিনগর” এবং “অন্দরমহল” পাঠকের মনে বিশেষ জায়গা করে নিয়েছে। একইসাথে তার কবিতার বইগুলোও পেয়েছে জনপ্রিয়তা। বর্তমানে সাহিত্যের বাজারে ছোটগল্প, উপন্যাস মিলে সাদাত হোসাইন এর বই সমগ্র নানা রূপে পাওয়া যাচ্ছে। তুখোড় এই লেখক তার প্রতিভার প্রমাণ দিয়েছেন চলচ্চিত্র নির্মাণের মাধ্যমেও। প্রথমে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র দিয়ে শুরু করলেও ২০১৯ সালে ‘গহীনের গান’ নামক মিউজিক্যাল ফিল্ম পরিচালনার মধ্য দিয়েই পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের অঙ্গনে তার প্রবেশ। এই স্বপ্নাতুর লেখক তার তীব্র কল্পনাশক্তির সাহায্যে পাঠকের অনুভূতির কাছে পৌঁছাতে চান। তিনি ২০১৬ সালে শ্রেষ্ঠ নির্মাতা পুরস্কার ও জুনিয়র চেম্বার ইন্টারন্যশনাল অ্যাওয়ার্ডের পাশাপাশি সাহিত্যে অবদানের জন্য আরো ৪টি পুরস্কার পেয়েছেন।

গল্পছবি

গল্পছবি

by সাদাত হোসাইন

(10)

List Price: TK. 300

TK. 225

You Save TK. 75 (25%)



tag_icon

পয়েন্ট জমান, ক্যাশ করুন, পছন্দের পণ্য কিনুন। বিস্তারিত


icon

Order Delivery Tk. 50

icon

Purchase & Earn

Readers also bought

Details

Reviews and Ratings

Submit Review-Rating and Earn 30 points (minimum 40 words)

5.0

10 Ratings and 1 Review

Recently Sold Products