ওয়ার্ল্ড ফেমাস সায়ন্স ফিকশন-১ - হাসান খুরশীদ রুমী | Buy World Famous Science Fiction-1 - Hasan Khurshid Rumi online | Rokomari.com, Popular Online Bookstore in Bangladesh

Product Specification

Title ওয়ার্ল্ড ফেমাস সায়ন্স ফিকশন-১
Author হাসান খুরশীদ রুমী
Publisher সৃজনী
Quality হার্ডকভার
ISBN 97898483831917
Edition 1st Edition, 2016
Number of Pages 256
Country বাংলাদেশ
Language বাংলা

Product Summary

ভূমিকা
বিশ্ব সাহিত্যে সায়েন্স ফিকশন আজকে যে সম্মান নিয়ে মাথা উঁচু করে দাঁড়িয়েছে তা একদিনে হয়নি। এর যাত্রা শুরু হয়েছিল। ১৮১৭ সালের এক রাতে। যে রাতে লেখা হয় বিশ্বের প্রথম সায়েন্স ফিকশন ‘ফ্রাঙ্কেনস্টাইন অব মডার্ন প্রমিথিউস’ উপন্যাসটি। লিখেছিলেন মেরি ভলস্টনক্রাফ্‌ট গডউইন শেলি-যাঁকে মেরি শেলি নামে মানুষ বেশি চেনে। সেই শুরু। তারপর সারা বিশ্বে সায়েন্স ফিকশন এগিয়ে গেছে আপন গতিতে। ‘ওয়ার্ল্ড ফেমাস সায়েন্স ফিকশন-১’ সংকলনটিতে স্থান পাওয়া ২৫টি গল্পের লেখকই স্বনামখ্যাত। এঁরা হচ্ছেন-জুলভার্ন, আইজ্যাক আজিমভ, আর্থার সি. ক্লার্ক, রে ব্র্যাডবেরী আরও অনেকে। এঁরা সকলেই সায়েন্স ফিকশনকে সাহিত্যের মর্যাদায় উন্নীত করেছেন। আর এই সংকলনের সবগুলো গল্প অনুবাদ করতে পেরে নিজেকে ধন্য মনি করছি। বাকিটা পাঠকের হাতে। পাঠকদের ভালো লাগলে আমাদের সকলের পরিশ্রম সার্থক হবে। ধন্যবাদ।
হাসান খুরশীদ রুমী
ঢাকা ক্যান্টনমেন্ট

Author Information

পারিবারিক পড়াশুনার আবহই তাঁকে টেনে নিয়ে গেছে বই পড়ার দিকে। নানাকে দেখেছেন বই পড়তে, না হলে কিছু লিখতে যদিও সেগুলো কঠিন আইনের বই ‘তবুও দৃশ্যটা চােখে গেথে গিয়েছিল। অবশ্য আইনজ্ঞ নানার হাতে ভারতবর্ষের সংবিধানের বৃহদাংশ সংশোধিত জেনেও বিষয় হিসাবে আইন তাকে আকৃষ্ট করেনি। বই হাতে নিয়ে বুদ হয়ে গেলেন যে বিষয়-সেটা সায়েন্স ফিকসন। জন্ম-১৯৬৯ সালের ২ নভেম্বর ।
ছয় বছর বয়সেই মা হাতে তুলে দেন এখলাস উদ্দিন আহমেদের ফ্যান্টাসিয়া উপন্যাস 'নেংটি ইদুরের গল্প তার পরপরই সায়েন্স ফিকশন তুলে দেন আলেকজান্ডার বেলায়েভের উভচর। মানুষ'। বাল্যকাল কাটে ইঞ্জিনিয়ার বাবার চাকুরির সুবাদে সারাদেশ ঘুরে ঘুরে। ইন্টারমেডিয়েট পড়ার সময় রহস্য সাহিত্যিক কাজী আনােয়ার হােসেনর কাছে ধর্না দেন, তিনি পরামর্শ দেন পড়া লেখা শেষ করে লেখালেখিব লাইনে আসতে।" ১৯৯২ সালে প্রথম "সায়েন্স ফিকশন সংকলন ‘ওরা এসেছিল’। সেবা প্রকাশনী থেকে প্রকাশিত হয়।
প্রায় অর্ধশত সায়েন্স ফিকশন বইয়ের কাজ করেছেন তিনি। অথচ একেবারে আড়ালে ছিলেন। গত দুই যুগ ধরে। ছিলেন নিভৃতে, সেখানে থাকতেই ভালোবাসেন। বাংলাদেশের প্রথম সায়েন্স ফিকশন পত্রিকা মৌলিক-এর পিছনে মুল ইন্ধন তিনি যুগিয়ে ছিলেন, ছিলেন নির্বাহী সম্পাদক। শুধু সায়েন্স ফিকশন নয়, থ্রিলার, ওয়েস্টার্ন, হরর, মিথ ছাড়াও শিশু-কিশোরদের নিয়ে কাজ করেছেন অহরহ।
সম্পূর্ণ উল্টো এক চরিত্র স্যাটায়ার পত্রিকা উম্মদের সাথে গত ১৫ বছর যুক্ত আছেন। উম্মাদ সম্পাদক আহসান হাবীবের হাত ধরে ভিজু্যুয়েল মিডিয়ায় কাজ শুরু করেন। দেশের প্রথম ষ্ট্রট" শো ম্যাগাজিন অনুষ্ঠান এবং প্রথম সম্পূর্ণ অ্যাকশন ধর্মী একটি নাটক তৈরি ছাড়াও বর্তমানে ডকুমেন্টারি তৈরিতে ব্যস্ত রয়েছেন। এত সব বিষয়ের বাইরেও সম্পূর্ণ ভিন্ন এক পরিচয় আছে রুমীর। তিনি নিজে একজন কোলাজ প্রচ্ছদ শিল্পী। সেই ১৯৯২ সালে নিজের বইয়ের প্রচ্ছদ করার পর থেকে প্রায় শাচারেক কোলাজ প্রচ্ছদ করেছেন" এবং করছেন। শত ব্যস্ততার মাঝেও নিউ-এজ মিউজিক সিডি সংগ্রহ করেন এবং শোনেন। তার নিজের ব্যক্তিগত লাইব্রেরি আছে। যার সংগ্রহে আছে প্রায় হাজার পাঁচেক বই। তার স্ত্রী সানজিদা আবেদীন, কন্যা সারাহ খুরশীদ এবং পুত্র ফাইয়াছ হাসান

ওয়ার্ল্ড ফেমাস সায়ন্স ফিকশন-১

ওয়ার্ল্ড ফেমাস সায়ন্স ফিকশন-১

by হাসান খুরশীদ রুমী

TK. 237 TK. 300 (You are Saving 21%)


tag_icon

পয়েন্ট জমান, ক্যাশ করুন, পছন্দের পণ্য কিনুন। বিস্তারিত



icon

Order Delivery Tk. 40

icon

Purchase & Earn

Readers also bought

Details

Reviews and Ratings

Submit Review-Rating and Earn 30 points (minimum 40 words)

Recently Sold Products

Recently Viewed