User login

Sing In with your email

Email Address
Password
Forgot Password?

Not Account Yet? Create Your Free Account

Send

Recipients:
Message:

Share to your friends

Copy link:

    Our Price:

    Regular Price:

    Shipping:Tk. 50

    • Size:
    • Color:
    QTY:

    প্রিয় ,

    সেদিন আপনার কার্টে কিছু বই রেখে কোথায় যেন চলে গিয়েছিলেন।
    মিলিয়ে দেখুন তো বইগুলো ঠিক আছে কিনা?

    Please Login to Continue!

    • 16297
    • 9:00 am - 11:00 pm, 7 days a week

    Programming-er Bolod to Boss - Jhankar Mahbub

    Programming-er Bolod to Boss
    • Send

    প্রোগ্রামিংয়ের বলদ টু বস(হার্ডকভার)

    ঝংকার মাহবুব

    Our Price:  Tk. 176 (12% OFF)

    Regular Price:  Tk. 200

    Shipping: Tk. 30

    QTY:

      Report Incorrect Information


      Customers Who Bought This Product Also Bought


      Product Description

      বইটি কাদের জন্য
      যারা ভয়, কনফিউশন, ফাঁকিবাজি প্রোগ্রামিং শিখা শুরু করতে সাহস পায়না। কিংবা অল্পএকটু শিখে আর মজা পায় না। অথবা যখনই শিখতে যায়, তখনই প্রোগ্রামিংয়ের মাথা মুন্ডু কিছুই বুঝতে না পেরে লেজ গুটিয়ে পালায়।। তাদেরকে মজায় মাজায়, আড্ডার ছলে প্রোগ্রামিং শিখানো হয়েছে। যাতে চাকরির বাজারে, চাল্লুদের মাজারে, অবহেলিতরা, বলদ থেকে ডাইরেক্ট বস হয়ে যেতে পারে।

      প্রোগ্রামিংয়ের পঞ্চরত্ন- ভেরিয়েবল, array, if-else, লুপ, ফাংশন সম্পর্কে ধারণা থাকলে কিংবা হাবলুদের জন্য প্রোগ্রামিং বইটি পড়া থাকলে, এই বইটা পড়তে মজা একটু বেশি লাগবে। তবে প্রোগ্রামিংয়ের পঞ্চরত্ন সম্পর্কে ভাল ধারণা না থাকলেও মজা পাওয়া যাবে।

      এই বইটির উদ্দেশ্য
      সবচেয়ে সহজ ও ছোট রাস্তা দেখিয়ে, মিনিমাম যে জিনিসগুলো শিখা দরকার সেগুলো শিখিয়ে, বিগিনার লেভেলের প্রোগ্রামার বানিয়ে, কনফিডেন্স বাড়িয়ে দেয়া। যাতে যে কেউ কিছুদিন প্রাকটিস করে ,প্রোগ্রামিংয়ের চাকরি বা ইন্টার্নের জন্য ইন্টারভিউ দিয়ে, অফার লেটার পেয়ে, বলদ থেকে বস হয়ে, দেখিয়ে দিতে পারে- সব বলদের চেষ্টাতেই বসগিরি লুকিয়ে আছে।

      বইয়ের ভূমিকা
      এক সদস্য বিশিষ্ট বলদ তদন্ত কমিটির রিপোর্ট থেকে জানা যায়- বলদ তিন প্রকার। ফাঁকিবাজ বলদ, কনফিউজড বলদ ও চুপা বলদ। এসব বলদরা আড্ডা দেওয়া, ঘুরতে যাওয়া, প্রেম খোঁজা, এমনকি স্যারদের বাঁশ খাওয়ার মতো কাজগুলো নিষ্ঠার সাথে পালন করার পরেও পরীক্ষার খাতায় সামান্য কয়েকটা নম্বরের জন্য এদেরকে হাবলু, বলদ বা গাধা হিসেবে সম্মোধন করা হয়।

      বেশিরভাগ বলদরা বাইরে চাল্লু ভাব ধরে রাখলেও তাদের ভিতরে থাকে- না পারার ভয়, সামর্থ্য নিয়ে সংশয়, ফাঁকিবাজির আশ্রয়। এরা প্রোগ্রামার হওয়ার স্বপ্ন দেখে, রুটিন বানিয়ে নাকে তেল দিয়ে ঘুমিয়ে পড়ে, ছোটখাটো জিনিসে আটকে গেলে হতাশার বড়ি গিলে। কেউ কেউ আবার কয়েকদিন শিখে এক প্রোগ্রামিং ল্যাগুয়েজ, কয়েকদিন পর ধরে অন্য আরেক প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। তাতে না শিখে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ, না শিখে প্রোগ্রামিং।

      তবে সব বলদই সুযোগ পেলে ছুটে যায় চা দোকানে। আড্ডা দিতে। সেজন্যই চা দোকানের আড্ডার ভাষা দিয়ে প্রোগ্রামিংকে উপস্থাপন করা হয়েছে এই বইতে। যাতে বলদেরাও পুচকা লেভেলের প্রোগ্রামার হিসেবে ফুল টাইম, পার্ট-টাইম বা ইন্টার্ন এ এপ্লাই করার জন্য যে জিনিসগুলা শিখা দরকার সে জিনিসগুলা আড্ডাবাজি করতে করতে শিখে ফেলতে পারে।
      লুকিয়ে আছে বসগিরি সব বলদের অন্তরে
      ঝংকার মাহবুব, বলদ কমিটির চেয়ারম্যান
      www.JhankarMahbub.com

      সূচি
      * Data structure-এর লাল সুতা
      * খড়ের stack এ মারে গুঁতা
      * Queue-এর ঠাসায় ছিঁড়ে জুতা
      * কাক object-এর প্রেমের জোড়া
      * Class-এর নাকে উঠছে ফোঁড়া
      * Hash table-এ নাচে মিলা
      * Linked List-এর প্যান্ট ঢিলা
      * Search করলে আমের আঁটি
      * ভেঙে যাবে sort-এর বাটি
      * OOP-এর বেয়াইন কোলা ব্যাঙ
      * Tree তে উঠে ভাঙছে ঠ্যাঙ
      * সাহেব হবে, পুরান ভোদাই
      * অ্যাপ বানিয়ে করবে বড়াই
      * চাকরি এসে ধরবে জড়াই

      বইটি সম্পর্কে মুনির হাসান যা বললেন
      বিশ্বজুড়ে এখন প্রোগ্রামিং নিয়ে মাতামাতি। মনে হচ্ছে প্রোগ্রামিং ছাড়া মানব সভ্যতা আর এগুতে পারবে না। তবে, সেই প্রোগ্রামিং জানা সবাই যে প্রোগ্রামিং স্কুল থেকেই আসবে এমন কোন লক্ষণও কিন্তু দেখা যাচ্ছে না। কারণ সংখ্যাটা প্রোগ্রামারের চাহিদার সংখ্যার চাইতে অনেক বড়। কাজেই আমেরিকার হোয়াইট হাউস হোক আর আমাদের ঝিনাইদহ জেলার মহেশপুরের জলিলগঞ্জ গ্রাম হোক। সব জায়গাতেই প্রোগ্রামিং নিয়ে অনেক আগ্রহ উদ্দীপনা। এই আগ্রহের জোয়ারে কী হাবলুরা বসে থাকবে? সারাজীবন ফাঁকিবাজি করে, শর্টকাট পথ ধরে বের হয়ে যাওয়ার হাবলুরা কী এখানে কোন পথ পাবে না?

      হাবুল দ্য গ্রেট ঝংকার মাহবুব থাকতে সেটা কি আর হবে? কাজে প্রোগ্রামিং-এর চিপাচাপা দিয়ে বলদরা কীভাবে বস হয়ে উঠতে পারে তার জন্য ঝংকারের এই বই। এর আগের হাবলুদের জন্য প্রোগ্রামিং বই-এ মাহবুব চেষ্টা করেছে মজা করে প্রোগ্রামিং-এর মূল বিষয়গুলো ধরিয়ে দেওয়ার। এবার আর একধাপ এগিয়ে হাবলুদের জন্য ডেটা স্ট্রাকচার, অ্যালগরিদম, অবজেক্ট, ক্লাস, অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ইত্যাদির চিপাচাপার সন্ধান করেছে। এর আগে কেইবা বলেছে হাজিরা খাতাটাই একটা ডেটা স্ট্রাকচার আর কেইবা খড়ের গাঁদাতে সুঁচ খোজার চেষ্টা করেছে প্রোগ্রামিং জগতে! ঝংকারের ঢঙ্গে প্রোগ্রামিং-এর জগতে বলদ থেকে বস হয়ে ওঠার এই এক আশ্চর্য হাবলামি!
      প্রোগ্রামার হতে চাওয়া ফাঁকিবাজদের পড়তেই হবে!
      -মুনির হাসান
      কোর্ডিনেটর, ইয়ুথ প্রোগ্রাম, প্রথম আলো
      জেনারেল সেক্রেটারি, ম্যাথ অলিম্পিয়াড


      Product Specification

      Title প্রোগ্রামিংয়ের বলদ টু বস
      Author ঝংকার মাহবুব
      ISBN 9789849266044
      Edition 1st Published, 2017
      Number of Pages 127
      Country Bangladesh
      Language Bangla

      Author Information

      Jhankar Mahbub

      ঝংকার মাহবুব

      খুব অল্প বয়সেই লেখালেখি শুরু করেন ঝংকার মাহবুব। শুরুটা ছিল বাসার দেয়ালে, বোনদের বইয়ের পাতাতে কিংবা ঘুমন্ত অবস্থায় বাবার শরীরে, আঁকাআঁকি করে। লেখকের অসীম প্রতিভা জোর করে প্রস্ফুটিত করার চেষ্টা পদে পদে বাধাগ্রস্ত হয়েছিল। এসব বাধার মধ্যে অন্যতম ছিল আম্মুর কাছে বোনদের নালিশ, শক্ত ঘুমের বালিশ, গৃহ শিক্ষকের বকাঝকা, বার্ষিক পরীক্ষায় প্রশ্নের ধোঁকা। তবে এসব বাধাকে বুড়ো আঙুল দেখিয়ে সংস্কৃতির প্রায় সব শাখাতেই লেখকের ছিল অবাধ সুষ্ঠু বিচরণ। লেখক বুদ্ধি করে বলেন- বিচরণ ছিল। কারণ এখন আর বিচরণ নেই। তাছাড়া কবিতা, উপন্যাস, গল্প বা প্রবন্ধ লিখে সুবিধা করে উঠতে পারেননি বলে, প্রোগ্রামিং নিয়ে লেখালেখিকে শেষ ভরসা হিসেবে বেছে নিয়েছেন।

      সংস্কৃতি অঙ্গনে সঁপে দেয়া লেখকের জীবন থেকে অনেকটা সময় চুরি করে নিয়েছে বুয়েটের ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট। বাকী অংশ কেড়ে নিয়েছে নর্থ ডেকোটা স্টেট ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্সের মাস্টার্স ডিগ্রী। আর এখন বিদেশ থেকে দেশে ফোন করার টাকা জোগাড় করতে হিমশিম খান বলে শিকাগো শহরে নিলসেন কোম্পানিতে সিনিয়র ওয়েব ডেভেলপার হিসেবে কামলা খাটেন।


      Customer Reviews

      Product Q&A

      • ঝংকার মাহবুবের লেখা বই কি মাত্র দুইটিই? আরো থাকলে নাম জানতে চাই।

        09 Jul 2017 08:20 AM, By Mohammad Ali

        ধন্যবাদ লেখক এখন পর্যন্ত দুটো বই লিখেছেন । আশা করছি পরবর্তী বইমেলায় আরো বই আসবে ।

        09 Jul 2017 10:29 AM, By Admin

      • এই বইতে (https://www.rokomari.com/book/112222/হাবলুদের-জন্য-প্রোগ্রামিং) যেমন বই পরিচিতি, ভূমিকা দেয়া হয়েছে এই বইতেও কি এভাবে দেয়া যায়?

        22 Feb 2017 06:44 AM, By Mofizul Islam

        ধন্যবাদ , বইটিতে এই ধরনের কোন ভুমিকা দেয়া নেই । আপনি বইটির Look Inside দেখতে পারেন ।

        22 Feb 2017 10:12 AM, By Admin

      Recently Viewed


      Great offers, Direct to your inbox and stay one step ahead.
      • Payment Options


      • 16297 (Hotline)

      • +8801708166233-37 (Corporate Sales)

      • [email protected]

      • 2/2E Arambag Motijheel,
        Dhaka-1000

      Rokomari is one the most comprehensive online book shops that helps saving a lot of time and money. You can buy books online through few-clicks or convenient phone call. With breathtaking discounts you can buy more from rokomari.com. Superfast cash on delivery service brings the products at your doorstep. Our customer support, return and replacement policies will surely add extra confidence in your online shopping experience.