cart_icon
0

TK. 0

book_image

একেই কি বলে সভ্যতা ও বুড় সালিকের ঘাড়ে রোঁ

by মাইকেল মধুসূদন দত্ত

Price: TK. 110

TK. 125 (You can Save TK. 15)
একেই কি বলে সভ্যতা ও বুড় সালিকের ঘাড়ে রোঁ

একেই কি বলে সভ্যতা ও বুড় সালিকের ঘাড়ে রোঁ

1 Rating / 1 Review

TK. 125

TK. 110 You Save TK. 15 (12%)

tag_icon

১০১০+ টাকার অর্ডার করলেই নিশ্চিত ফ্রি শিপিং

tag_icon

বিকাশ পেমেন্টে নিশ্চিত ইনস্ট্যান্ট ১০% ক্যাশব্যাক (শর্ত প্রযোজ্য)

Product Specification & Summary

ভূমিকা
বাংলা সাহিত্যে সর্বৃপ্রথম সফল প্রহসন রচয়িতা মাইকেল মধূসূধন দত্ত (১৮২৪-১৮৭৩) । তিনি যখন গম্ভীর রসের নাটক লিখছিলেন তখনই আবার ফাঁকে ফাঁকে দুখানি’ প্রহসন লিখে প্রতিভার পরিচয় দেন।একখানি হলো ‘ একেই কি বলে সভ্যতা’ (১৮৬০) আর অন্যখানি হলো ‘বুড় সালিকের ঘাড়ে রোঁ’ (১৮৬০)। ডক্টর অসিত কুমার বন্দ্যোপাধ্যায়ের ভাষায় ‘ প্রথমখানিতে ইংরেজী শিক্ষিত ভ্রষ্টচার তরুণ যুবকদের কদাচারকে শানিত রঙ্গব্যঙ্গ এর ভাষায় দারুণ কশাঘাত করা হয়েছে, দ্বিতীয়খানিতে তথাকথিত প্রাচীন ব্রাহ্মণ-সমাজপতিদেরক চরিত্র ও লাম্পট্য খুব রসালভাবে বর্ণিত হয়েছে। ‘একেই কি বলে সভ্যতা’ পুরোপুরি রঙ্গরসের প্রহসন , কাহিনী নামমাত্র। কিন্তু ‘বুড় সালিকের ঘাড়ে রোঁ’ তে ক্ষীণভাবে কাহিনীও অনুসৃত হয়েছে। প্রথমটিতে নাগরিক কলকাতার তরুন সমাজ ও দ্বিতীয়টিতে গ্রাম্য বাংলার ধর্মধব্জী বৃদ্ধ এর আক্রমণ স্থল। তৎকালীন সমাজ, ব্যাক্তি, তাদের কদর্য চরিত্র ও নীতিভ্রষ্টতা কবি এমন কৌতুক ও ব্যঙ্গের মধ্যদিয়ে বর্ণনা করেছেন যে, বহুদিন কেউ তাঁকে এ বিষয়ে অতিক্রম করতে পারেন নি।”

‘একেই কি বলে সভ্যতা’র প্রধান চরিত্র নবকুমার। কলকাতার আধুনিকাতার আলোকে নবকুমার শিক্ষিত হচ্ছে। তার পিতা একজন পরম বৈষ্ণব এবং তিনি বৃন্দাবনেই থাকেন। একসময় তিনি কলকাতায় এসে বসত গড়েন। এই সুযোগে নবকুমার কলকাতার নব্যশিক্ষিতযুবকদের নিয়ে ‘জ্ঞানতরঙ্গিনী সভা’ নামে একটি সংগঠন প্রতিষ্ঠা করে- উদ্দেশ্য মদ্যপা্ন ও বারবণিতা সঙ্গলাভ। একদিন ধার্মিক পিতার দৃষ্টি থেকে কৌশলে নবকুমারকে সরিয়ে নিয়ে কালীবাবু জ্ঞানতরঙ্গিনী সভায় পৌঁছে। নবকুমারের পিতা সন্দেহ পরায়র হয়ে অনুচরণ বৈরাগীকে পাঠান রহস্য উদঘাটনের জন্য। তার কাছে সব রহস্য প্রকাশ হয়ে পড়লে নবকুমার উৎকুচ দিয়ে মুখ বন্ধ করে দেয়। তারপর যথারীতি ‘জ্ঞানতরঙ্গিনী সভার’ কাজ কর্ম চলে। নবকুমার অধিক রাত্রে মদ্যপান করে মাতাল হয়ে প্রলাপ বকতে বকতে ঘরে ফিরে। পুত্রের এই পরিণতি দেখে নবকুমারের পিতা কলকাতার বসতি উঠিয়ে নিতে মনস্থ করেন। এই হলো ‘ একেই কি বলে সভ্যতা’র মূল বক্তব্য। এই প্রহসেন দুটি অঙ্ক এবং প্রত্যেক অঙ্কে দুটি করে গর্ভাঙ্ক বা দৃশ্য রয়েছে। প্রথম অঙ্কের প্রথম গর্ভাঙ্কের স্থান নবকুমার বাবুর গৃহ ও দ্বিতীয় গর্ভাঙ্কের স্থান সিকদার পাড়া স্ট্রিট। দ্বিতীয় অঙ্কের প্রথম গর্ভাঙ্গের স্থান জ্ঞানতরঙ্গিনী সভা ও দ্বিতীয় গর্ভাঙ্কের স্থান হচ্ছে নবকুমার বাবুর শয়নমন্দিল।

‘বড় সালিকের ঘাড়ে রোঁ’ প্রহসনের আবহ পুরোপুরি দেশজ। যশোর -খুলনা-চব্বিশ পরগনা অঞ্চলের আঞ্চলিক ভাষা ব্যবহারের ফলে তা যথেষ্ট অর্থপূর্ণ হয়েছে। ডক্টর অসিত কুমার বন্দ্যোপাধ্যায়ের ভাষায়-গম্ভীর রসের নাটকেল মধুসূধন দত্ত কতদূর সফল হয়েছেন সে বিষয়ে তর্ক চলতে পারে, কিন্তু প্রহসন দুখানিতে তাঁর যে অসাধারণ ক্ষমতা প্রকাশ পেয়েছে, তার জন্য বাংলা নাট্যসাহিত্য তিনি দীর্ঘজীবী হয়ে থাকবেন।
---রহুল আমিন বাবুল
বি. এ (অনার্স) এম, এ
বাংলা ভাষা ও সাহিত্য
ঢাকা বিশ্ববিদ্যালয়।

Title একেই কি বলে সভ্যতা ও বুড় সালিকের ঘাড়ে রোঁ
Author
Publisher
Country বাংলাদেশ
Language বাংলা

Sponsored Products Related To This Item

Customers who bought this product also bought

Reviews and Ratings

4.0

1 Rating and 1 Review

Product Q/A

Have a question regarding the product? Ask Us

Show more Question(s)

Recently Sold Products

call center

Help: 16297 24 Hours a Day, 7 Days a Week

Pay cash on delivery

Pay cash on delivery Pay cash at your doorstep

All over Bangladesh

Service All over Bangladesh

Happy Return

Happy Return All over Bangladesh