cart_icon
0

TK. 0

রকমারি'র কথা শেয়ার করে জিতুন ফ্রি পয়েন্টস!
book_image

রঙিন মাছ চাষ (হার্ডকভার)

by আশিষ কুমার পানিগ্রাহী

Price: TK. 144

রঙিন মাছ চাষ

রঙিন মাছ চাষ (হার্ডকভার)

3 Ratings / 2 Reviews
TK. 144

আপনার অনুরোধের বইটা বিদেশী প্রকাশনী বা সাপ্লাইয়ারের নিকট থেকে সংগ্রহ করে আনতে আমাদের ৩০ থেকে ৬০ কর্মদিবস সময় লেগে যেতে পারে। আপনার পক্ষে এত সময় অপেক্ষা করা সম্ভব হলে, অর্ডার করার অনুরোধ জানাচ্ছি।

kids_banner

Product Specification & Summary

"মুখবন্ধ": রঙীন মাছ চাষ বা ornamental fish farming সম্পর্কে ইংরাজী ভাষায় বেশ কিছু ভালো বই পাওয়া যায়। তবে সেগুলি ইংরাজী ভাষায় লেখার ফলে আমাদের গ্রাম বাংলার মাছচাষী ভাইদের কাছে তাদের কদর একেবারেই নেই বললেই চলে। তা ছাড়া বইগুলি শীতপ্রধান দেশের জলবায়ুর উপর নির্ভর করে লেখা। যা ভারতবর্ষের মত উষ্ণপ্রধান দেশে প্রযোজ্য নয়। তাছাড়া ভারতবর্ষের পশ্চিমবঙ্গে মাছচাষের অগ্রগতি অন্যান্য রাজ্যের তুলনায় অনেক বেশি। পশ্চিমবঙ্গে নদী, নালা, খাল, বিল প্রভৃতি জল সম্পদ থাকার জন্য ও মাছ চাষের অনুকূল আবহাওয়া থাকার জন্য অন্যান্য রাজ্যের তুলনায় এখানে মিঠা জলের রঙীন মাছের চাষ অনেক বেশী করে হওয়ার সুযোগ সুবিধা আছে। তাই গ্রাম বাংলার চাষী ভাইদের কথা ভেবে অতি সহজ সরল বাংলা ভাষায় “রঙীন মাছ চাষ” বইটি রচনা করা হয়েছে।
রঙিন মাছ চাষ, তাদের জীবন ধারা, তাদের খাবার, তাদের বাচ্চা পালন, রোগযোগ ও তার নিয়ন্ত্রণ, রঙিন মাছের ঘর—যাকে “অ্যাকোয়ারিয়াম” বলে সারা দুনিয়া জানে। এই অ্যাকোয়ারিয়ামে রঙীন মাছ ছেড়ে তাদের যত্ন, মাছ ঘর সাজানোর কাজ ইত্যাদি বিষয়ে এই বইটিতে আলোচনা করা হয়েছে। আজ রঙীন মাছ চাষ একটি অর্থকরি ব্যবসায়ে পরিণত হয়েছে। সারা বিশ্বের উন্নত দেশগুলির কাছে রঙীন মাছের চাহিদা অনেকগুণ বেড়েছে ও বেড়ে চলেছে। আমেরিকা, চিন, জাপান বা ইউরোপের অন্যান্য দেশগুলিতে মানুষ নিজেদের কর্মব্যস্ত জীবনে শান্তি ও মানসিক অবসাদ থেকে মুক্তি পাওয়ার জন্য, আনন্দ লাভ করার জন্য নিজেদের বসার ঘরে অ্যাকোয়ারিয়ামের মধ্যে বিভিন্ন প্রকার রঙিন মাছ রেখে তা পৰ্যবেক্ষণ করেন ও আনন্দ উপভোগ করেন। মনোবিজ্ঞানীদের মতে অ্যাকোয়ারিয়ামে বিভিন্ন প্রকার রঙিন মাছের ক্ষিপ্ত, চঞ্চল বিচরণ দেখে মানসিক রোগীরা ধীরে ধীরে সুস্থ হয়ে উঠেন। হার্ট, প্রেসার ইত্যাদি ঠিক রাখার জন্য মানুষের মনে রঙিন মাছ ভীষণ ভীষণ ভাবে দাগ কাটে বলে ডাক্তাররাও মনে প্রাণে বিশ্বাস করেন। তাই মানুষের চাহিদা অনেক অনেক গুণ আজ বেড়ে গেছে। গ্রামীণ অর্থনীতি ও কর্মসংস্থানের ক্ষেত্রে এই মাছের একটি বিরাট ভূমিকা আছে। বর্তমান সময়ে বিদেশে রঙিন মাছ রপ্তানি করে কোটি কোটি বিদেশী মুদ্রা আয় করা সম্ভব হয়েছে। তাই এই রঙিন মাছ চাষের চাহিদা দিন দিন বেড়ে চলেছে।
এই সমস্ত বিষয়গুলি মাথায় রেখে বাংলার চাষীভাইদের জন্য অতি সহজ বাংলা ভাষায় এই বইটি রচনা করা হয়েছে। আশাকরি চাষীভাই ছাড়াও ছাত্র-ছাত্রী, শিক্ষক ও অন্যান্য পেশায় যুক্ত সকল শ্রেণীর মানুষের কাছে এই বইটি তার গ্রহণযোগ্যতা পাবে। কিছু ভুল ত্রুটি থাকলেও থাকতে পারে তবে তা লেখকের অজান্তে হয়ে থাকবে। পরবর্তী সংকলনে তা অতি অবশ্যই ঠিক করা হবে।
Title রঙিন মাছ চাষ
Author
Publisher
ISBN 9788192211015
Edition Reprint, 2013
Number of Pages 72
Country ভারত
Language বাংলা

Sponsored Products Related To This Item

Customers Also Bought

Similar Category Best Selling Books

Reviews and Ratings

5.0

3 Ratings and 2 Reviews

Product Q/A

Have a question regarding the product? Ask Us

Show more Question(s)

Recently Sold Products

cash

Cash on delivery

Pay cash at your doorstep

service

Delivery

All over Bangladesh

return

Happy return

7 days return facility

help

Help: 16297 / 09609616297

7 days a week

0 Item(s)

Subtotal:

Customers Also Bought