হালাল ব্যবসা ও হালাল অর্থনীতির কথকতা - মিরাজ রহমান | Buy Interviews on Halal Business and Halal Economics - Miraj Rahman online | Rokomari.com, Popular Online Bookstore in Bangladesh

Product Specification

Title হালাল ব্যবসা ও হালাল অর্থনীতির কথকতা
Author মিরাজ রহমান
Publisher দ্য সুলতান
Quality পেপারব্যাক
ISBN 9789843428165
Edition 2nd Published, 2019
Number of Pages 358
Country বাংলাদেশ
Language বাংলা

Product Summary

যে দশটি কারণে ‘হালাল ব্যবসা ও হালাল অর্থনীতির কথকতা’ বইটি আপনি কিনবেন!
১ গ্রন্থটিতে প্রায় ৪৫টি ব্যবসা-বাণিজ্য সেক্টরের ৪৭জন জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে প্রতিষ্ঠিত সফল ব্যবসায়ী ও ব্যাংকার এবং ইসলামী অর্থনীতিবিদ ও শরিয়াহ বিশেষজ্ঞের এক্সক্লুসিভ সাক্ষাৎকার সঙ্কলিত হয়েছে।
২. প্রতিটি সেক্টরে ব্যবসা পরিচালনা করার পথ ও পদ্ধতি এবং সমস্যা ও সম্ভাবনার বাস্তব অভিজ্ঞতাপূর্ণ দিক-নির্দেশনমূলক কথাগুলো উঠে এসেছে প্রতিটি সাক্ষাৎকারে।
৩. এই গ্রন্থটি পড়লে আপনি জানতে পারবেন, কোন ব্যবসায়ী কীভাবে কোন সেক্টরে ব্যবসা পরিচালনা করে সফল হয়েছেন। আরো জানতে পারবেন তারা কে কোন ব্যবসায় কী কী সমস্যার সম্মুখীন হয়েছেন এবং কীভাবে সে সব সমস্যা সমাধান করে সামনে এগিয়েছেন।
৪. বিভিন্ন ব্যবসা সেক্টরে হালালভাবে ব্যবসা পরিচালনা করার কোরআন-হাদিসভিত্তিক দিক-নির্দেশনায় ভরপুর গ্রন্থটির প্রতিটি পাতা।
৫. গ্রন্থটিতে সংঙ্কলিত হয়েছে আধুনিক মালয়েশিয়ার রূপকার সাবেক প্রধানমন্ত্রী ড. মাহাথির মুহাম্মাদের বিশ্বব্যাপি সাড়া জাগানো ‘ইসলাম ও শিল্পায়ন’ শীর্ষক গবেষণা প্রবন্ধের বাংলা অনুবাদ। গবেষণা প্রবন্ধটি পড়লে আপনি জানতে পারবেন, ইসলাম শিল্পায়নকে সমর্থন করে, না কি করে না! এছাড়া আরো জানতে পারবেন, মুসলিম জাতি অতীতে কী কারণে শিক্ষা-বিজ্ঞানসহ বিভিন্ন ব্যবসা-বাণিজ্য সেক্টরে আত্মমর্যাদাশীল-প্রতিষ্ঠিত অবস্থানে অধিষ্ঠিত ছিলো এবং এখন কেন নেই।
৬. গ্রন্থটিতে ৪৭জন সফল ব্যবসায়ী ও ব্যাংকার এবং ইসলামী অর্থনীতিবিদ ও শরিয়াহ বিশেষজ্ঞের ব্যক্তি জীবনের সফলতার গল্পও বিবৃত হয়েছে। এই বইটি পড়লে আপনি জানতে পারবেন, কোন ব্যবসায়ী কোন সেক্টরে কীভাবে সফল হয়েছেন এবং আপনি সফলতা অর্জন করতে চাইলে কী করবেন।
৭. বাংলা ভাষার ইতিহাসে এটিই সর্বপ্রথম গ্রন্থ- যেখানে বিভিন্ন ব্যবসা সেক্টরে বাস্তবতার আলোকে ব্যবসা পরিচালনার পথ ও পদ্ধতি আলোচনা করার পাশাপাশি কোরআন-হাদিসের আলোকে সেই সেক্টরে হালালভাবে ব্যবসা পরিচালনা করার দিক-নির্দেশনাও বর্ণনা করা হয়েছে।
৮. গ্রন্থটি গতানুগতিক রচনাশৈলীতে নির্মিত কোনো থিসিস বা গবেষণাগ্রন্থ নয়; সাক্ষাৎকারের প্রশ্ন-উত্তরধর্মী আলোচনার পরতে পরতে কোরআন-হাদিসের দিক-নির্দেশনা ও ব্যবসা-বাণিজ্যের পাথেয়গত আলোচনাগুলো তুলে ধরা হয়েছে। এমন ব্যতিক্রম ধারার রচনাশৈলীতে সাজানো সম্পূর্ণ নতুন আঙ্গিকের এমন আয়োজন বাংলা ভাষার ইতিহাসে বিরল। এক্সক্লুসিভ সাংবাদিকতা ও লেখালেখিতে আগ্রহীরা বইটি সংগ্রহে রাখতে পারেন।
৯. হালালভাবে কোন পথে এবং কীভাবে ব্যবসা করে সফল হবেন- এই বিষয়ে পরিপূর্ণ ও বাস্তবসম্মত গাইডলাইন পেতে এই গ্রন্থটি আপনি পড়তে পারেন।
১০. গ্রন্থটিতে বাংলাদেশের বিভিন্ন সফল ও প্রতিষ্ঠিত ব্যবসায়ীদের পাশাপাশি সৌদি আরব, মালয়েশিয়া ও সিঙ্গাপুরের বেশ কিছু সফল ব্যবসায়ী ও শরিয়াহস্কলারদের সাক্ষাৎকারও সঙ্কলিত হয়েছে। তাদের সাক্ষাৎকারগুলো পড়লে জানতে পারবেন, সারা বিশ্বে মুসলিমরা কীভাবে হালাল পন্থায় ব্যবসা-বাণিজ্য করছেন। এছাড়া আরো জানতে পারবেন, বিশ্বব্যাপি সমাদৃত হালাল ব্যবসা ও হালাল অর্থনীতির উন্নয়নশীল গতিতে বাংলাদেশি মুসলিমদের অবস্থা ও অবস্থান কেমন বা কীরূপ।
লিখেছেন : সুলতান মুহাম্মাদ

Author Information

Miraj Rahman
গতানুগতিক ধারার বাইরে থেকে কাজ করে ইতিমধ্যেই বেশ জনপ্রিয়তা অর্জন করেছেন মিরাজ রহমান। পেশায় পুরোদস্তুর একজন সাংবাদিক হলেও কেবল ইসলামকে ঘিরেই আবর্তিত তার ধ্যান-জ্ঞান। দৈনিক পত্রিকার ইসলাম পাতায় লেখালেখি থেকে তিনি পরিচিত হয়ে উঠেছেন বটে, কিন্তু একসময় শিল্প চর্চায়ও ছিলেন বেশ মনোযোগী।
মিডিয়ায় সক্রিয়ভাবে কাজ শুরু করেছেন যখন, তখনও তিনি ছাত্র। মাদানিনগর মাদরাসার কাফিয়া জামাতের একজন তালিবুল ইলম থাকা অবস্থায় কণ্ট্রিবিউটর হিসেবে প্রথম কাজ শুরু করেন দৈনিক যুগান্তরে। ধারালো লিখনী শক্তি অল্পদিনের মধ্যে পরিচিত করে তোলে তাকে। দেশের জাতীয় দৈনিক পত্রিকার প্রায় সবগুলোতেই ইসলামবিষয়ক কলাম ও ফিচার লিখেছেন দীর্ঘ সময়। জাতীয় প্রিন্ট মিডিয়াগুলোতে তার অন্তত দুই সহস্রাধিক প্রবন্ধ-নিবন্ধ প্রকাশিত হয়েছে। মিরাজ মূলত পড়াশুনা করেছেন কওমি শিক্ষাধারায়, এর পাশাপাশি তিনি জেনারেল শিক্ষাধারায়ও পড়াশুনা করছেন।
সহ-সম্পাদক হিসেবে প্রথম যোগদান করেন দৈনিক ডেসটিনি পত্রিকায়। সেখান থেকে দৈনিক কালের কণ্ঠে। দেশে-বিদেশে অনলাইন গণমাধ্যমের জয়যাত্রা শুরু হলে মিরাজ ইন্টারনেট জগতকে ইসলাম প্রচারের জন্য সবচেয়ে সম্ভাবনাময় ক্ষেত্র বিবেচনা করে অনলাইনেই গাঁটছাড়া বাঁধেন। দেশের প্রথম পূর্ণাঙ্গ ইসলামবিষয়ক অনলাইন পোর্টাল প্রিয়.কমের ‘প্রিয় ইসলাম’ -এর সৃষ্টি ও পথচলার সূচনা তারই হাতে। বর্তমানে মিরাজ রহমান প্রিয়.কমের প্রিয় ইসলাম বিভাগের এডিটর ইনচার্জ ও দৈনিক বাংলাদেশের খবরের ধর্ম বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্বরত আছেন। টেলিভেশনে অনুষ্ঠানের উপস্থাপনা ও আলোচনার সঙ্গেও ইতিমধ্যে যুক্ত হয়েছেন মিরাজ রহমান। পরিচালনা করেছেন বেশ কিছু অনুষ্ঠানও। এসো কলম মেরামত করি, ছোটদের নবি-রাসূল সিরিজ, তাবলিগী জামাতের পৃষ্ঠপোষক-মুরুব্বি ছিলেন যারা, শরয়ী পর্দার বিধান, আশিক মিন ফিলিস্তিনসহ পাঁচটি গ্রন্থ প্রকাশিত হয়েছে তার।

হালাল ব্যবসা ও হালাল অর্থনীতির কথকতা

হালাল ব্যবসা ও হালাল অর্থনীতির কথকতা

৪৫টি ব্যবসা-বাণিজ্য সেক্টরের ৪৭জন জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে প্রতিষ্ঠিত সফল ব্যবসায়ী ও ব্যাংকার এবং ইসলামী অর্থনীতিবিদ ও শরিয়াহ বিশেষজ্ঞের সাক্ষাৎকার সঙ্কলিত হয়েছে।

by মিরাজ রহমান

(13)

TK. 385 TK. 700 (You are Saving 45%)


tag_icon

পয়েন্ট জমান, ক্যাশ করুন, পছন্দের পণ্য কিনুন। বিস্তারিত


icon

Order Delivery Tk. 40

icon

Purchase & Earn

Readers also bought

Details

Reviews and Ratings

Submit Review-Rating and Earn 30 points (minimum 40 words)

5.0

13 Ratings and 10 Reviews

Recently Sold Products