User login

Sing In with your email

Email Address
Password
Forgot Password?

Not Account Yet? Create Your Free Account

Send

Recipients:
Message:

Share to your friends

Copy link:

    Our Price:

    Regular Price:

    Shipping:Tk. 50

    • Size:
    • Color:
    QTY:

    প্রিয় ,

    সেদিন আপনার কার্টে কিছু বই রেখে কোথায় যেন চলে গিয়েছিলেন।
    মিলিয়ে দেখুন তো বইগুলো ঠিক আছে কিনা?

    Please Login to Continue!

    Programming Er Chouddogoshthi - Jhankar Mahbub

    Programming Er Chouddogoshthi
    • Send

    প্রোগ্রামিংয়ের চৌদ্দগোষ্ঠী(হার্ডকভার)

    ঝংকার মাহবুব

    Our Price:  Tk. 238 (15% OFF)

    Regular Price:  Tk. 280

    QTY: বইটি রকমারির স্টকে আছে

      Report Incorrect Information


      Customers Who Bought This Product Also Bought


      Product Description

      'প্রোগ্রামিংয়ের চৌদ্দগোষ্ঠী' বইয়ের ভুমিকাঃ
      প্রোগ্রামিংয়ের বেসিক জিনিসগুলা শিখলাম, দুই-একটা বইও পড়লাম। টুকটাক প্রোগ্রামিং পারি। কিন্তু এর পর কি করবো? আর কী কী জানলে একজন পরিপূর্ন প্রোগ্রামার হওয়া যাবে? কী কী করলে প্রোগ্রামিংয়ের চাকরির জন্য এপ্লাই করা যাবে? কতদিন লাগবে? আচ্ছা, গুগল মাইক্রোসফট, ফেইসবুকের মতো বড় বড় কোম্পানিতে চাকরি পাওয়ার জন্য কি কি করা লাগবে? এপ্লাই করে যাচ্ছি কিন্তু ইন্টারভিউতে কল পাচ্ছি না, কি করবো?
      এই প্রশ্নগুলোর যাদের মাথায় দীর্ঘদিন ধরে কুট কুট করে কামড়ে যাচ্ছে তাদের জন্য এই বই 'প্রোগ্রামিংয়ের চৌদ্দগোষ্ঠী'।

      এই বইটার তিনটা উদ্দেশ্য-
      ১. যারা প্রোগ্রামিংয়ের বেসিক জিনিসগুলো শিখার পরে কি করতে হবে জানে না, তাদেরকে নেক্সট লেভেলে নিয়ে যাওয়া।
      ২. যারা প্রোগ্রামিং শিখে চাকরি পেতে চায় তাদের কমপ্লিট একটা গাইডলাইন দেয়া।
      ৩. প্রোগ্রামিংয়ের ইন্টারিভিউতে যে কোম্পানি যে এঙ্গেল থেকেই প্রশ্ন করুক না কেনো, সেটার যাতে উত্তর দিতে পারার মতো করে প্রস্তুত করে নেয়া। সেটা ছোট, মাঝারি এমনকি গুগল, মাইক্রোসফট, ফেইসবুকের মতো বড় কোম্পানি হোক না কেনো।

      বইটি কাদের জন্য
      যারা একটু-আধটু প্রোগ্রমিং জানে। বেসিক কনসেপ্টগুলো বুঝে। কমপক্ষে ভেরিয়েবল, array, লুপ, if-else এই জিনিসগুলো বুঝে। তাদের জন্য এই বইটি। যারা একদমই প্রোগ্রামিং সম্পর্কে কিছুই জানে না- তাদের পড়তে হালকা একটু কষ্ট হবে। তবে যেভাবে প্রোগ্রামিংয়ের জিনিসগুলো উপস্থাপন করা হয়েছে। তারা পড়া চালিয়ে যেতে পারে।

      আর যদি একদম পাঙ্খা স্টাইলে পড়তে চায় তাহলে- একই লেখকের 'হাবলুদের জন্য প্রোগ্রামিং' () আগে পড়বে। তারপর 'প্রোগ্রামিংয়ের বলদ টু বস' পড়বে। তারপর প্রোগ্রামিংয়ের চৌদ্দগোষ্ঠী পড়বে।
      বইটির ভূমিকায় লেখক লিখেছেন
      হুজুগে, বাপের হোটেল বন্ধ হয়ে যাওয়ার দুর্যোগে, কিংবা গুগল, মাইক্রোসফট, ফেইসবুকের মতো বড় বড় কোম্পানিতে চাকরি পাওয়ার সুযোগে; যে যেকারনেই প্রোগ্রামিং শিখতে আগ্রহী হোক না কেনো তাকে প্রোগ্রামার হিসেবে একটু লেভেলে উঠতে হবে।

      এই লেভেলটা প্রোগ্রামিংয়ের কয়েকটা বেসিক জিনিসে কিক মেরে, দু-চারবার কোডের রান বাটনে ক্লিক করে, বাকি সময় মার্বেল খেলে, কদবেল গিলে পাওয়া যায় না। বরং একটা প্রফেশনাল সফটওয়্যার বানানোর সব এরিয়া সম্পর্কে ধারণা নিতে হবে। প্রবলেম সলভিং, অ্যালগরিদম, টাইম কমপ্লেক্সিটি, রিকারসন, ডাটাবেজ, আর্কিটেকচার, হাবিজাবি বুঝতে হবে, ইন্টারভিউ পার হওয়ার স্পেশাল প্রিপারেশন নিতে হবে। প্রোগ্রামিংয়ের ইন্টারভিউতে যত এঙ্গেলে প্রশ্ন করতে পারে, তত এঙ্গেলে নিজেকে প্রস্তুত করতে হবে। অর্থাৎ প্রোগ্রামিংয়ের বাপ-মা, মামা-খালু, ফুফাতো ভাই, চাচাতো বোনসহ প্রোগ্রামিংয়ের চৌদ্দগোষ্ঠীকে সঙ্গে নিয়ে মাঠে নামতে হবে।

      এই চৌদ্দগোষ্ঠীর কথা শুনলেই যাদের গলা শুকিয়ে যায়, মাথায় ঝিম ধরে তাদের জন্যই চায়ের দোকানের গল্প, আড্ডা আর মাস্তির মাধ্যমে প্রোগ্রামিংয়ের চৌদ্দগোষ্ঠীকে উপস্থাপন করা হয়েছে। চায়ের দোকানের আড্ডার ভাষা দিয়ে। যাতে হাবলু-বলদ মার্কা পিছিয়ে পড়া একজনের চাকরি পাওয়ার সংগ্রামের সাথে অন্যরাও শিখে শিখে প্রোগ্রামিংয়ের চৌদ্দগোষ্ঠী উদ্ধার করতে পারে।

      বইয়ের সূচি/অধ্যায় সমূহ
      ভাষণের Word Count করে চাইলে ভ্যাট
      Duplicate Entry চিপায় গিয়ে করবে চ্যাট
      সিজনাল কবি String Reverse করে মারে চাপ
      Time Complexity দেখে কয় বাপরে বাপ
      দেখলে Recursive Function এর ফুলের তোড়া
      জাগে Fibonacci series এর মনে প্রেমের ধারা
      Sorted Array মার্জ করতে ধোঁয়া মারে চুঙ্গী
      Property ধরে সার্চ করেও খুঁজে পায়না লুঙ্গি
      ধরে ধরে sort করলেও খুশি হয়না ঢংঙ্গী
      Database তুই পালাবি কোথায়
      Relational Database এর ব্রেকআপের গুতায়
      Server এর সাথে Database এর প্রেম জমে
      Architecture ডায়াগ্রাম হিংসায় কেঁদে মরে
      Comment, Convention খায়না ভাত
      Error দেখলেই মাথায় হাত
      ফকিরা Resumeতে ডিম পাড়ে না হাঁস
      না বুঝে এপ্লাই করলে আইক্কাওয়ালা বাঁশ
      গুগল, এমাজনে চাকরি পাওয়ার কায়দা
      চাকরির প্রথম প্রথম লাইফ হবে ময়দা
      লেগে থাকলে খেতে পাবে ফালুদা

      বইটি সম্পর্কে ড. রাগিব হাসান যা বললেন-
      অনুজপ্রতিম ঝংকার মাহবুবের সাথে আমার পরিচয় বছর কয়েক আগে, শিক্ষক.কমে একটি কোর্স পড়ানোর সময়। অবাক হয়ে খেয়াল করলাম, ওর এই কোর্সটা তুমুল জনপ্রিয়তা পেয়েছে সবার কাছে। কিন্তু কেন? ছাত্র হয়ে আমিও ঢুকে গেলাম ওর কোর্সে আর অবাক হয়ে খেয়াল করলাম, যেকোনো কঠিন খটোমটো টেকনিক্যাল বিষয়কেও কতটা মজাদার করে পড়ানো সম্ভব!

      ঝংকারের এবারের প্রজেক্ট হলো প্রোগ্রামিংকে সহজ-সরল ভাষায় বোঝানো আর সে এ বিষয়টা নিয়ে লিখছে, তাতে কম্পিউটারবিজ্ঞানী ও শিক্ষক হিসেবে আমি যারপরনাই আনন্দিত... প্রোগ্রামিংয়ের মতো দরকারি জিনিস আমরা যখন পড়েছিলাম, তখন অনেক সময় ভেবেছি আরেকটু যদি ইন্টারেস্টিং করে লেখা একটা বই পেতাম, কত মজাই না হতো প্রোগ্রামিং শেখার সেই সময়টা!
      ঝংকারের প্রোগ্রামিংয়ের চৌদ্দগোষ্ঠী বইটা পড়তে গিয়ে আমি সেই আনন্দটা পেয়েছি— গল্পের মাধ্যমে এমনভাবে বইটা লেখা, পড়ে মনে হয় চোখ বুজলেই যেন দেখতে পাব, পাঠকের সামনে দাঁড়িয়ে ঝংকার গভীর মমতায় শেখাচ্ছে প্রোগ্রামিং। ঝংকারের এ বইটি পড়তে গিয়ে পুরোটা সময় সেই প্রথম প্রোগ্রামিং শেখার সময়টার মতো আনন্দ পেয়েছি, টানটান উত্তেজনা, হাসি আর মজার মাঝে ঝংকার যেভাবে প্রোগ্রামিং শিখিয়ে দিচ্ছে এ বইয়ে, হয়তোবা বাংলায় সেভাবে আগে কেউ লেখেনি। আমার দৃঢ় বিশ্বাস, এই বইটা বাংলাদেশের কিশোর, তরুণ বয়সীর কাছে প্রোগ্রামিংকে খটোমটো যান্ত্রিক কিছু নয়; বরং আনন্দময় মজাদার একটা কাজ হিসেবে তুলে ধরবে আর ভবিষ্যৎ প্রজন্মের সামনে তুলে ধরবে প্রোগ্রামিংয়ের বর্ণিল জগৎ।
      ড. রাগিব হাসান
      কম্পিউটারবিজ্ঞানী
      সহযোগী অধ্যাপক, ইউনিভার্সিটি অব অ্যালাবামা অ্যাট বার্মিংহাম
      প্রতিষ্ঠাতা: শিক্ষক ডটকম

      See More

      Product Specification

      Title প্রোগ্রামিংয়ের চৌদ্দগোষ্ঠী
      Author ঝংকার মাহবুব
      ISBN 9789849266396
      Edition 1st Published, 2018
      Number of Pages 184
      Country Bangladesh
      Language Bangla

      Author Information

      Jhankar Mahbub

      ঝংকার মাহবুব

      খুব অল্প বয়সেই লেখালেখি শুরু করেন ঝংকার মাহবুব। শুরুটা ছিল বাসার দেয়ালে, বোনদের বইয়ের পাতাতে কিংবা ঘুমন্ত অবস্থায় বাবার শরীরে, আঁকাআঁকি করে। লেখকের অসীম প্রতিভা জোর করে প্রস্ফুটিত করার চেষ্টা পদে পদে বাধাগ্রস্ত হয়েছিল। এসব বাধার মধ্যে অন্যতম ছিল আম্মুর কাছে বোনদের নালিশ, শক্ত ঘুমের বালিশ, গৃহ শিক্ষকের বকাঝকা, বার্ষিক পরীক্ষায় প্রশ্নের ধোঁকা। তবে এসব বাধাকে বুড়ো আঙুল দেখিয়ে সংস্কৃতির প্রায় সব শাখাতেই লেখকের ছিল অবাধ সুষ্ঠু বিচরণ। লেখক বুদ্ধি করে বলেন- বিচরণ ছিল। কারণ এখন আর বিচরণ নেই। তাছাড়া কবিতা, উপন্যাস, গল্প বা প্রবন্ধ লিখে সুবিধা করে উঠতে পারেননি বলে, প্রোগ্রামিং নিয়ে লেখালেখিকে শেষ ভরসা হিসেবে বেছে নিয়েছেন।

      সংস্কৃতি অঙ্গনে সঁপে দেয়া লেখকের জীবন থেকে অনেকটা সময় চুরি করে নিয়েছে বুয়েটের ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট। বাকী অংশ কেড়ে নিয়েছে নর্থ ডেকোটা স্টেট ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্সের মাস্টার্স ডিগ্রী। আর এখন বিদেশ থেকে দেশে ফোন করার টাকা জোগাড় করতে হিমশিম খান বলে শিকাগো শহরে নিলসেন কোম্পানিতে সিনিয়র ওয়েব ডেভেলপার হিসেবে কামলা খাটেন।

      See More

      Customer Reviews

      Product Q&A

      • কয়েকটি প্রশ্ন। বইটি কাদের জন্য?? আমি সুবিন ভাই এর সি এর তিনটি বই ঈ পরেছি। সি ভালোই আয়ত্তে আছে। বেসিক ও ভালোই। এই বই জাভাস্ক্রিপ্ট এ লিখা। এটা পড়া কি আমার ঠিক হবে নাকি আমার জাভাস্ক্রিপ্ট সম্পর্কে কিছু জ্ঞান অর্জন করতে হবে আগে?? আর এটা কি প্রোগ্রামিং শেখার বই নাকি যারা মোটামুটি জানে তাদের খুঁটিনাটি শেখার জন্য???

        05 Apr 2018 02:33 AM, By Riadath Akib

        বইটি প্রোগ্রামিং শেখা শেষ , এই মুহুর্তে কি করা উচিত সে সম্পর্কে লেখা। আপনি অবশ্যই পড়তে পারেন।

        05 Apr 2018 09:00 AM, By Admin

      • বইটা published হবে কবে???

        14 Feb 2018 11:20 AM, By Md.Ariful Islam Fahim

        ইনশাআল্লাহ্‌ বইমেলার মধ্যেই বইটি চলে আসবে।

        15 Feb 2018 10:32 AM, By Admin

      Recently Viewed


      Great offers, Direct to your inbox and stay one step ahead.
      • You can pay using


      • 16297 / 01519-521971(Hotline)

      • +8801708166234-38 (Corporate Sales)

      • [email protected]

      • 2/2E Arambag Motijheel,
        Dhaka-1000

      Rokomari is one the most comprehensive online book shops that helps saving a lot of time and money. You can buy books online through few-clicks or convenient phone call. With breathtaking discounts you can buy more from rokomari.com. Superfast cash on delivery service brings the products at your doorstep. Our customer support, return and replacement policies will surely add extra confidence in your online shopping experience.