অন দ্য শর্টনেস অব লাইফ - সাবিদিন ইব্রাহিম | Buy On The Shortness of Life - Sabidin Ibrahim online | Rokomari.com, Popular Online Bookstore in Bangladesh
cart_icon
0

TK. 0

Product Specification

Title অন দ্য শর্টনেস অব লাইফ
Author সাবিদিন ইব্রাহিম
Publisher ঐতিহ্য
Quality হার্ডকভার
ISBN 9789847764276
Edition 1st Published, 2018
Number of Pages 80
Country বাংলাদেশ
Language বাংলা

Product Summary

‘অন দ্য শর্টনেস অব লাইফ’ বইটির ফ্ল্যাপের কথাঃ
রোমান দার্শনিক লুকিউস আন্নাইউস সেনেকা খ্রি.পূ. ৫ সালে জন্মগ্রহণ করেন। বর্তমান স্পেনের কর্ডোভাতে জন্মগ্রহণ করলেও খুব অল্প বয়সে পরিবারের সাথে রোমে চলে আসেন। মায়ের প্রভাবে দর্শনের জগতে প্রবেশ করেন। স্টোয়িকবাদের সাথে পরিচিত হন এবং শক্ত অনুসারী ও প্রচারকে পরিণত হন । তিনি ছিলেন রোমান সম্রাট নীরুর গৃহশিক্ষক এবং পরবর্তীতে উপদেষ্টা। রাজনীতির রেষারেষি থেকে দূরে থেকে দর্শনের জগতে প্রবেশে উৎসাহিত করলেও নীরু যে সেনেকার প্রভাব থেকে মুক্ত ছিলেন সেটা সুস্পষ্ট।
রোমান সাম্রাজ্যে বিভিন্ন বড় পদে দায়িত্ব পালন করে সেনেকা অবসরে যান । রোমান সম্রাট নীরুকে হত্যার লক্ষ্যে পিসোনিয়ান ষড়যন্ত্র হয় ৬৫ খ্রি.। সেই ব্যর্থ ষড়যন্ত্রে সেনেকার নামও চলে আসে। তবে বেশিরভাগ গবেষকেরই মতামত সেনেকা এতে জড়িত ছিলেন না কিন্তু কী আর করা! রাজরোষের শিকার হলেন সেনেকা এবং তাকে মৃত্যুদণ্ড দিল তারই ছাত্র সম্রাট নীরু । সেনেকার বেশিরভাগ নাটকই ট্রাজেডি। বিখ্যাত নাটকগুলো হচ্ছে: দ্য ম্যাডনেস অব হারকিউলিস, দ্য ট্রোজান ওইমেন, দ্য ফিনিসিয়ান ওইমেন, আগামেমনন, ঈদিপাস, মিদিয়া । চিঠি ও প্রবন্ধ আকারে অনেকগুলো গদ্য লিখেন যার প্রতিটিতেই জীবনের গভীর উপলব্ধি অর্জনের মসলা পাওয়া যাবে। পলিনাস নামে একজন রোমান রাজকর্মচারীকে উদ্দেশ্য করে ‘অন দ্য শর্টনেস অব লাইফ লিখেছিলেন। সময়টা ছিল ৪৯ খ্রিষ্টাব্দ । ল্যাটিন ভাষায় বইটির শিরোনাম ছিল De Brevitate Vite (দে ব্রেভিতাতে ভিতায়ে)।
প্রচ্ছদ : ধ্রুব এষ
সূ চি প ত্রঃ
সেনেকার পরিচয়/ ১৫
অন দ্য শর্টনেস অব লাইফ/ ১৭
সংক্ষেপে যা শিখলাম / ৪৪
স্টোয়িকবাদ কী ও সেনেকা পরবর্তী প্রভাবশালী স্টোয়িক কারা / ৪৬
জীবন পাল্টে দেয়ার মতো ২৫টি বই/ ৪৯
পরিশিষ্ট/ ৭৩

Author Information

সাবিদিন ইব্রাহিম আনুষ্ঠানিক লেখাপড়া শেষ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ থেকে। পেশাগত জীবনে বর্তমানে সহ-সম্পাদক হিসেবে কাজ করছেন পরিবর্তন ডট কম অনলাইন পাের্টালে। ২০১৬ সালে প্রকাশিত তার ইংরেজি সাহিত্যের ইতিহাস’ পাঠকমহলে বেশ সাড়া ফেলেছে। ২০১৫ এর নভেম্বরে বাংলা একাডেমীর সাহিত্য পত্রিকা ‘উত্তরাধিকার'-এর ৬১তম সংখ্যায় বারটি জেন কবিতার অনুবাদ প্রকাশিত হয়। এছাড়াও উল্লেখযােগ্য অনুবাদকর্মের মধ্যে রয়েছে: বিশ্বখ্যাত সাময়িকী প্যারিস রিভিয়ু কর্তৃক গৃহীত ও প্রকাশিতহাের্হে লুই বাের্হেস, হারুকি মুরাকামি ও পাবলাে নেরুদার সাক্ষাতকার। প্রকাশের অপেক্ষায় রয়েছে: (অনুবাদ) দ্য লিটল প্রিন্স’-আঁতাে দে সেইন্ট একঝুপেরি। বাংলাদেশ স্টাডি ফোরাম (বিডিএসএফ) এর প্রতিষ্ঠাতা কেন্দ্রীয় সমন্বয়ক। সম্পাদক হিসেবে। কাজ করছেন। সাবিদিন ইব্রাহিম কুমিল্লা জেলার ব্রাহ্মণপাড়া থানার শিদলাই গ্রামে জন্মগ্রহণ করেন। বড় হওয়ার সাথে সাথে পুরাে দেশ ও পুরাে বিশ্বকে জন্মস্থান মনে করছেন।

অন দ্য শর্টনেস অব লাইফ

অন দ্য শর্টনেস অব লাইফ

by সাবিদিন ইব্রাহিম ,

লুসিয়াস সেনেকা

(15)

TK. 150

TK. 113

Save TK. 37 (25%)



In Stock (only 9 copies left)

tag_icon

অর্ডার করলেই নিশ্চিত MAGGI স্বাদ-এ ম্যাজিক ফ্রি

tag_icon

৫০০৳+ অর্ডার করলেই নিশ্চিত NESCAFE Creamy Latte ফ্রি

tag_icon

বিকাশ পেমেন্টে নিশ্চিত ১০% ক্যাশব্যাক

tag_icon

৮০০+ টাকার অর্ডারে বিকাশ পেমেন্ট করলে নিশ্চিত ফ্রি শিপিং


icon

Delivery Charge Tk. 50(Online order)

icon

Purchase & Earn

Sponsored Products Related To This Item

Readers also bought

Details

Reviews and Ratings

4.53

15 Ratings and 13 Reviews

Recently Sold Products

Recently Viewed