মেক দ্য মোস্ট অব ইওর মাইন্ড image

মেক দ্য মোস্ট অব ইওর মাইন্ড (হার্ডকভার)

by টনি বুজান

TK. 250 Total: TK. 215

(You Saved TK. 35)
  • Look inside image 1
  • Look inside image 2
  • Look inside image 3
  • Look inside image 4
  • Look inside image 5
  • Look inside image 6
  • Look inside image 7
  • Look inside image 8
  • Look inside image 9
  • Look inside image 10
  • Look inside image 11
  • Look inside image 12
  • Look inside image 13
  • Look inside image 14
  • Look inside image 15
মেক দ্য মোস্ট অব ইওর মাইন্ড

মেক দ্য মোস্ট অব ইওর মাইন্ড (হার্ডকভার)

3 Ratings  |  1 Review
TK. 250 TK. 215 You Save TK. 35 (14%)
in-stock icon In Stock (only 5 copies left)

* স্টক আউট হওয়ার আগেই অর্ডার করুন

কমিয়ে দেখুন
tag_icon

৫-১৬ এপ্রিল বেস্টসেলার বইয়ে ২৫% ছাড় ও অ্যাপ অর্ডারে এক্সট্রা ৩% ছাড়!

book-icon

বই হাতে পেয়ে মূল্য পরিশোধের সুযোগ

mponey-icon

৭ দিনের মধ্যে পরিবর্তনের সুযোগ

রকমারি বই-শাখি অফার! image

Frequently Bought Together

Customers Also Bought

Product Specification & Summary

"মেক দ্য মোস্ট অব ইওর মাইন্ড" বইটির ভূমিকা থেকে নেয়াঃ
আপনার মস্তিষ্কের অসীম সম্ভাবনা
আপনার মস্তিষ্ক একটি ঘুমন্ত দৈত্তের মতাে। সাম্প্রতিক বছরগুলােতে মনােস্তত্ব, শিক্ষা, রসায়ণ, পদার্থবিদ্যা এবং গণিত শাস্ত্রের গবেষকবৃন্দ এটা দেখিয়েছেন যে সাধারণভাবে যে কল্পনা আপনি করেন তারচেয়েও অনেক অনেক বেশি সম্ভাবনা আপনার মস্তিষ্কের মধ্যে রয়েছে। এমনকি সাধারণভাবে যে তথ্য বিবরণ শােনা যায় যে, আমাদের মস্তিষ্কের মােটামুটি ১ ভাগ আমরা ব্যবহার করি, তাও ভ্রান্ত হতে পারে; কারণ, আজকাল দেখা যাচ্ছে যে, আমরা হয়তাে আমাদের মস্তিষ্কের ১ ভাগ এরও কম ব্যবহার করি—যার অর্থ দাঁড়ায় এমন যে, আপনার মস্তিষ্কের বিশাল সামর্থ্যের বিষয়টির বিকাশ সাধন করার এখনাে যথেষ্ট সুযােগ রয়ে গেছে।
"Make the most of your mind"- নামের এই বইটি আপনাকে সাহায্য করার জন্য পরিকল্পিত হয়েছে যাতে আপনার বিস্ময়কর নিটোল সম্ভাবনার দ্বার উন্মুক্ত হয়। প্রথম অধ্যায়ে আপনার মস্তিষ্ক সম্বন্ধে খুবই সাম্প্রতিক সময়ে লব্ধ কিছু তথ্য বর্ণনা করা হয়েছে, মস্তিষ্কের সীমানা সম্পর্কে খুবই উত্তেজনাকর বার্তা এর সাথে অন্তর্ভুক্ত করা হয়েছে। তা হলাে আপনার ডান এবং বাম দিকের মস্তিষ্কের বিভিন্ন মানসিক কার্যকলাপ সংক্রান্ত। এইসব আবিষ্কার এবং আপনার মস্তিষ্কের গঠন সংক্রান্ত অন্যান্য ঘটনা এবং মস্তিষ্ক পারে এমনসংখ্যক সংযােগসাধনকারী ধরন-ধারণের তথ্যাবলী এখানে এমনভাবে বর্ণনা করা হয়েছে যে, যার সাহায্যে আপনি আপনার নিজস্ব মানসিক কার্যদক্ষতা বাড়িয়ে তােলার জন্য এসব তথ্যাবলী প্রয়ােগ করতে পারবেন।
পরবর্তী তিনটি অধ্যায়ে আলােচিত হয়েছে : স্মরণশক্তি এবং কেমন করে আপনি আপনার মৌলিক ধারণাশক্তি এবং ঘটনাবলী স্মরণে রাখার বিশেষ সামথ্য যেমন, নাম এবং অবয়ব; শ্রবণক্রিয়া এবং আপনার মনকে কেন্দ্রীভূত করার জন্য দর্শন কাজে কীভাবে মূল চাবিকাঠি নির্ধারণ করবেন সেই কাজে আপনাকে সাহায্য করবে। শুধু তা-ই নয়, কোনাে একটি অধ্যায়ে কোনাে কিছু নতুন আবিষ্কারের কাজে আপনার চক্ষুদ্বয় কিভাবে পরিস্কার এবং আরাে অধিক বিশ্লেষিতভাবে, কিভাবে আরাে ব্যাপকভাবে এবং দ্রুত দেখতে সক্ষম হবে, সে কাজেও সহায়তা করবে। আপনার দর্শন ক্ষমতা সরাসরি আপনার পঠনক্রিয়া এবং কতােটা দ্রুত আপনি পাঠ করতে সক্ষম; তার সাথে সম্পর্কিত। রেখাচিত্রাবলীতে এটাই দেখানাে হয়েছে যে কেমন করে আপনার চক্ষুদ্বয় সাধারণ এবং স্বাভাবিকভাবে কাজ করে এবং কীভাবে এই কার্যপ্রক্রিয়া প্রভূত উন্নতি লাভ করতে সক্ষম, যাতে আপনার দ্রুত পাঠ করার শক্তি স্বয়ংক্রিয়ভাবে এবং দক্ষতার সাথে বৃদ্ধিপ্রাপ্ত হয়।
প্রথম দিককার এই অধ্যায়গুলােতে সংশ্লিষ্ট তথ্যাবলী পড়ে খসড়া তৈরির কাজে প্রয়ােগ করা হয়েছে এবং সেই সাথে চিন্তাশক্তির সৃজনশীল সংগঠনের কথাও উল্লেখ করা হয়েছে। আপনার প্রস্তুত করা যে টীকা, তার কলেবর কমানাের যে প্রক্রিয়া এবং এর সাথে অন্যান্য যে কলাকৌশল সংযুক্ত হয়েছে তা আপনাকে আপনার আরও ফলপ্রসূ খসড়া তৈরির কাজে আরও সহায়তা করবে। নতুন এই খসড়া প্রস্তুত করার সাথে সাথে এর সৃজনশীলতার বিষয়টিও আরাে সৌন্দর্যবর্ধিত হবে। মস্তিষ্কের আদর্শ’ প্রস্তুত করার সাথে নানা দৃষ্টান্ত এবং অনুশীলন অন্তর্ভুক্ত করা হয়েছে যেগুলাে আপনার নিজস্ব সৃজনশীল চিন্তনকে উন্নত পর্যায়ে নিয়ে যেতে সাহায্য করবে।
শেষের দুটো অধ্যায়ের দুটো এলাকায় সাধারণ সংকেত প্রদত্ত হয়েছে, যেগুলাে আপনার প্রায়ই মানসিক চাপ সৃষ্টির কারণ হয়ে দাঁড়ায়। এগুলাে হলাে সংখ্যা এবং যুক্তিবিদ্যা।
সংখ্যা সংক্রান্ত অধ্যায়ে দেখানাে হয়েছে যে প্রত্যেক মানুষের মধ্যেই সুপ্ত গণিত বিদ্যাজনিত সামর্থ্য রয়েছে; কোনাে পুরুষ বা নারীকে কি বলা হয়েছে তা কোনাে বিষয় নয়। যােগ বা বিয়ােগ, গুণ বা ভাগ করার কৌশল আরাে আত্মবিশ্বাস সহকারে সম্পাদন করার বিষয়টিও তত দুশ্চিন্তার কিছু নয়। এই অধ্যায়ে দ্রুত গণনা করার আরাে কিছু কৌশল অন্তর্ভুক্ত করা হয়েছে যেগুলাে আপনাকে আপনার মস্তিষ্কে মানসিক জিমন্যাস্টিক খেলার সময় মুহূর্তের মধ্যেই আপনাকে সক্ষম করে তুলবে, অন্যরা যখন কাগজ কলম নিয়ে মিনিটের পর মিনিট নিষ্ফল কাটিয়ে দিচ্ছেন, আপনার তেমন সময় লাগবে না।
চূড়ান্ত অধ্যায়ে যুক্তিবিদ্যা এবং বিশদ বিশ্লেষণ করে দেখানাে হয়েছে। এটাতে নানা দৃষ্টান্তের উপস্থাপনা করা হয়েছে, দশটি যুক্তিবিদ্যা সম্বন্ধীয় চিন্তন এখানে সংযােজিত হয়েছে, যেখানে আপনি আপনার বিশ্লেষণ করার কাজে আরাে উন্নতি ঘটাতে পারবেন, যার ফলে আপনি বিচারশক্তি কাজে লাগাতে এবং আপনার চিন্তনকে আরাে পরিচ্ছন্নভাবে উপস্থাপন করতে পারবেন।
প্রারম্ভকালীন রীতির বিকাশ
কিছু কিছু পাঠক আছে যারা হয়তাে নিজেদের বিকাশ সাধনের উদ্দেশ্যে বৃহৎ বৃহৎ পরিকল্পনা তৈরির ইচ্ছা পােষণ করতে পারে এবং সেই পরিকল্পনা বাস্ত বায়নের জন্য অনেক বেশি সময় এবং প্রচেষ্টা উৎসর্গ করার সিদ্ধান্ত নিতে পারে। অন্যরা হয়তাে এ বইটির দিকে ফিরে তাকাবে মাঝে মাঝে সাহায্যের প্রত্যাশায়, যেখানে শুধু বিশেষ মনােযােগ দেবার প্রয়ােজন সেখানেই শুধু হাত বাড়াবে তারা।
এই দু'ধরনের প্রারম্ভিক রীতিই সম্পূর্ণরূপে বৈধ বা যুক্তিসিদ্ধ এবং কোনাে ক্রীড়া শুরু হওয়ার সাথে বিষয়টি তুলনীয় হতে পারে। যদি আপনি সর্বজয়ী হতে চান, তাহলে সম্পূর্ণ আত্যোৎসর্গ-একান্ত আবশ্যক, তার জন্যে প্রয়ােজন প্রতিদিন কাজে এবং অনুশীলনে ব্যাপৃত থাকা । যদি আপনি সমাজে একজন বরেণ্য টেনিস খেলােয়ার হতে চান, তাহলে এর জন্যে মৌলিক তথ্যাবলী আপনার জানা প্রয়ােজন। এর সাথে পায়ের কায়দা কৌশল, র্যাকেটের কৌণিক অবস্থান, বলের গায়ে মসৃণ কোমল আঘাত করা, এ ধরনের ছােট ছােট সমন্বয় সাধন ক্রীড়া পারদর্শিতা অর্জনে বিরাট ধরনের পার্থক্য সূচিত করতে পারে। আপনার মস্তিষ্কের বেলায়ও সেই একই কথা খাটে। যেভাবে আপনি আপনার মস্তিষ্কের ব্যবহার করেন, এমনকি সেক্ষেত্রেও সামান্য সমন্বয় সাধন নাটকীয় ফলাফল ঘটাতে পারে।
আপনার সাধারণ মানসিক কার্য সম্পাদনকে চমকৃত বা উন্নত করার জন্য "Make the most of your mind" নামের এ বইটি আপনি ব্যবহার করুন বা না করুন, বইটি আপনার নতুন আত্মসতর্কতা এবং আত্মবিশ্বাস প্রদান করবে, যখনই আপনি চিন্তনশক্তির সামর্থ্যকে প্রয়ােগ করবেন সে সময়।
অধ্যায় পরিকল্পনা
প্রত্যেকটি অধ্যায় এমনভাবে গঠন করা হয়েছে যাতে আপনি সহজেই সুক্ষ্মভাবে পরীক্ষা করতে, পড়তে এবং স্মরণে রাখতে পারবেন। প্রত্যেক অধ্যায়ের শুরুতেই প্রাথমিক সার-সংক্ষেপ প্রদত্ত হয়েছে। প্রত্যেক সার-সংক্ষেপের পর এমনকি সংক্ষিপ্ত মুখ্য শব্দের সার-সংক্ষেপ প্রদত্ত হয়েছে যা ওই অধ্যায় থেকেই মূল ধারণা নির্যাস উকলিত করার ব্যবস্থা করা হয়েছে। কোনাে কোনাে অধ্যায়ে। খেলাধুলা এবং আন্তর্দেশীয়... বা... খেলার প্রতিযােগিতার কথা তুলে ধরা হয়েছে। যা আপনাকে আপনার নিজস্ব কার্য সম্পাদনে বিচার বিশ্লেষণ করতে সহায়তা করবে। এ ধরনের অনেক খেলায় এবং আন্তদেশীয় প্রতিযােগিতায় একেবারে কোনাে স্কোরই হয়নি। ওইসব রকমারি খেলাধুলায় যে স্কোর হয়েছে, সেসব স্কোর না ভালাে হয়েছে, না খারাপ হয়েছে। এতে খুব সাধারণভাবে শুধু মূল রেখাই প্রদত্ত হয়েছে, যেখান থেকে আপনি আর একটু উন্নতি ঘটাতে পারছেন, কিন্তু কোথা থেকে শুরু করেছেন সেটা কোনাে বিষয় নয়।
প্রত্যেক অধ্যায়ের শেষে 'মস্তিষ্কের ধরন-ধারণ' প্রসঙ্গে সার-সংক্ষেপ বর্ণনা প্রদান করা হয়েছে। আপনি মস্তিষ্কের এমন ধরন-ধারণের সার-সংক্ষেপকে আপনার ‘মানসিক মানচিত্রস্বরূপ’ বলে ধরে নিতে পারেন এবং আপনি সদ্য যা পড়েছেন এর মধ্যে সেই তথ্যাবলীই আপনার ভাবার বিষয়। প্রত্যেকটি মস্তিষ্কের ধরন একটি কেন্দ্রীয় শব্দ বা তার কল্পনা ধারণ করছে যা অধ্যায়ের কেন্দ্রীয় ধারণাকে সার-সংক্ষেপ আকারে প্রকাশ করা হয়েছে। এই কেন্দ্রীয় বিষয়ের পাঠই হলাে মূল শব্দমালা এবং কাল্পনিক প্রতিবিম্ব যা অধ্যায়ের সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ উপধারাগুলাের সার-সংক্ষেপ সম্পন্ন করে এবং এসব মৌলিক বাণীর উপর আলােক বিকিরিত করার পর বাকি যা কিছু থাকে তা হলাে গৌণ বিবেচ্য শব্দাবলি এবং গৌণ কল্পনা যেগুলাে এ অধ্যায়ে বর্ণিত বিষয়াদির মধ্যে নানা এলাকায় ছড়িয়ে আছে।
মস্তিষ্কের এমন ধরন বজায় থাকার সুবিধা হলাে যে বিস্তারিত কোনাে বিষয়কে সার-সংক্ষিপ্ত আকারে এক পৃষ্ঠায় বিবৃত করা সম্ভব; তাতে মানসিক কল্পনার সাথে সম্পর্কিত অধ্যায়ের খুব গুরুত্বপূর্ণ অংশগুলােকে ওই সার-সংক্ষেপের অন্তর্ভুক্ত করা যায়। আপনি লক্ষ্য করবেন, ওসব পড়ে ফেলার পর, আপনার স্মরণশক্তি বিরাটভাবে উন্নতি সাধন করেছে। এই যে মস্তিষ্কের ধরন তা কিন্তু কোনােভাবেই চূড়ান্ত কিছু নয়, এবং আপনি যদি এর সাথে আপনার নিজস্ব কথা ও কল্পনা সংযােজন করতে চান তাহলে এতে আপনার সুবিধাই হবে।
প্রত্যেক অধ্যায়ের শেষে আপনার কিছু টুকে নেবার জন্য একটি কি দুটি খালি পৃষ্টা রেখে দেয়া হয়েছে। যখন আপনি এই "Make the most of your mind" বইটি পড়ছেন তখন হয়তাে আপনি লক্ষ্য করবেন যে কিছু ধারণা এবং স্মৃতি আপনার মনের গােচরীভূতি হচ্ছে। সংক্ষেপে এবং তাড়াতাড়ি তা যথাস্থানে টুকে নিন। ব্যক্তিগত এই সংক্ষিপ্ত বিবরণীর পৃষ্ঠাগুলােতে আপনি পঠিত সংবাদপত্রগুলাে থেকে প্রাপ্ত নতুন নতুন তথ্যাবলী অন্তর্ভুক্ত করতে পারেন। তাছাড়া কোনাে বইপুস্তক থেকে, রেডিও অথবা টেলিভিশন থেকে প্রাপ্ত নতুন তথ্যাবলীও আপনি এর অন্তর্ভুক্ত করতে পারেন।
আরাে পড়াশােনা করা
বইটির ঠিক শেষেই সুপারিশকৃত বইয়ের একটি তালিকা প্রদান করা হয়েছে আরাে পড়াশুনা করার জন্য। তিনটি খন্ডে তা বিভক্ত করা হয়েছে:-
১. সাধারণ পাঠ
২. উপন্যাস
৩. মনােস্তত্ব/বাস্তবানুগ পাঠ
এই বইগুলাে, তা যত প্রাতিষ্ঠানিক হােক বা তা যত চিত্তবিনােদনকারীই হােক না কেন, তা আপনার মস্তিষ্ক বিষয়ে আনুসঙ্গিক নানা তথ্যাবলী যােগান দেবে, এবং একই সাথে আপনার চিন্তার খােড়াকস্বরূপ অনেক কিছুই উপস্থাপন করবে।
সাধারণ উপদেশ
যখন আপনি এ বইটি বা অন্যান্য বইপত্র পড়ছেন, তখন এ বিষয়ে আপনাকে উপদেশ দেয়া যেতে পারে যে 'গভীর' কোনাে বিষয়ে পড়াশুনায় নিমজ্জিত হবার আগে বইটি ভালােভাবে পরীক্ষা করে দেখুন । যখন কোনাে একজন পাঠক বইটি ব্যাখ্যা করছেন 'তখন এর গভীরে প্রবেশ করার এবং আপনি যা পেতে চাইছেন তা পাওয়ার আগে সন্ধিস্থলটা ভালােভাবে তদন্ত করে দেখুন।' তখন আপনি দেখবেন যে আপনার পরীক্ষাকার্য পুরাে বিষয়টা সম্বন্ধে সম্পূর্ণরূপে আরাে ধীশক্তি লাভ করছে, এবং এর ফলে আপনি অতি সহজেই পড়াশােনার গভীরে প্রবেশ করতে পারবেন।
এটা উপদেশ যােগ্য যে, যে কোনাে দুয়ে এলাকা বাদ দিয়ে পড়ন, পরবর্তী পর্যায়ে আপনি সেখানে আবার ফিরে যান, যখন আনুসঙ্গিক তথ্যাবলী যা আপনি। বইটির বাকি অংশ থেকে সংগ্রহ করেছেন তা আপনাকে দুৰ্জেয় এলাকাগুলাে হজেই পড়তে এবং বুঝতে সহায়তা করবে।
Title মেক দ্য মোস্ট অব ইওর মাইন্ড
Author
Translator
Publisher
ISBN 9789849264545
Edition 1st Published, 2018
Number of Pages 142
Country বাংলাদেশ
Language বাংলা

Similar Category Best Selling Books

Related Products

Sponsored Products Related To This Item

Reviews and Ratings

4.33

3 Ratings and 1 Review

sort icon

Product Q/A

Have a question regarding the product? Ask Us

Show more Question(s)
prize book-reading point

Recently Sold Products

Recently Viewed
cash

Cash on delivery

Pay cash at your doorstep

service

Delivery

All over Bangladesh

return

Happy return

7 days return facility

0 Item(s)

Subtotal:

Customers Also Bought

Are you sure to remove this from book shelf?

মেক দ্য মোস্ট অব ইওর মাইন্ড