cart_icon
0

TK. 0

book_image

মুক্তিযুদ্ধে পুলিশের ভূমিকা ১ম-৩য় খণ্ড (হার্ডকভার)

by হাবিবুর রহমান বিপিএম(বার)পিপিএম

Price: TK. 4,841

TK. 5,695 (You can Save TK. 854)
মুক্তিযুদ্ধে পুলিশের ভূমিকা ১ম-৩য় খণ্ড

মুক্তিযুদ্ধে পুলিশের ভূমিকা ১ম-৩য় খণ্ড (হার্ডকভার)

রকমারি কালেকশন

Product Specification & Summary

"মুক্তিযুদ্ধে পুলিশের ভূমিকা-১ম খণ্ড" ভূমিকা: মুক্তিযুদ্ধে প্রথম সশস্ত্র প্রতিরোধে বাংলাদেশ পুলিশ বাহিনীর গৌরবোজ্জ্বল অবদান ও মহান আত্মত্যাগের ইতিহাসসংবলিত ‘মুক্তিযুদ্ধে পুলিশের ভূমিকা' শীর্ষক গ্রন্থের পুনর্মুদ্রণ প্রকাশিত হওয়ার উদ্যোগে আমি অত্যন্ত আনন্দিত। নতুন প্রজন্মের সদস্যদের কাছে বাংলাদেশ পুলিশ বাহিনীর গর্বিত ইতিহাস তুলে ধরতে এই গ্রন্থটি অনন্য ভূমিকা পালন করেছে। সেই পথ ধরে প্রথম মুদ্রণ নিঃশেষিত হয়ে যাওয়ার পর পুনরায় প্রকাশিত হতে যাচ্ছে এর পরিমার্জিত সংস্করণ।
সদাসংগ্রামী মনোভাবাপন্ন অথচ শান্তিপ্রিয় এই জনপদের জনগোষ্ঠী নিজস্ব জাতীয়তাবোধ ও অধিকার সমুন্নত রাখতে রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশকে পৃথিবীর বুকে একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত করে। বাংলাদেশের জাতির পিতা, সংগ্রামের মহানায়ক, ত্যাগ-তিতিক্ষা ও আদর্শের প্রবাদপুরুষ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে অর্জিত হয় বাঙালির অহংকারের এই স্বাধীনতা। ২৫ মার্চ কালরাত তথা ২৬ মার্চের প্রথম প্রহরে, রাজারবাগ পুলিশ লাইনসে প্রথম সশস্ত্র প্রতিরোধের মাধ্যমেই শুরু হয় এদেশের মুক্তিযুদ্ধ। মহাকালের সাক্ষী এই পুলিশ লাইন্স নীরবে বহন করে চলেছে থ্রি নট থ্রি রাইফেল দিয়ে প্রথম সশস্ত্র প্রতিরোধের গৌরবগাথা। রাজারবাগে স্ফুরণ ঘটে যে অগ্নিস্ফুলিঙ্গের তা চেতনার আগুন হিসেবে ছড়িয়ে পড়ে সারা দেশে। প্রায় সকল পুলিশ লাইন্স ও থানায় শুরু হয় প্রতিরোধ যুদ্ধ। মুক্তিকামী জনতার সাথে কাঁধে কাঁধ মিলিয়ে সম্মুখসমরে অংশগ্রহণ করে অকুতোভয় ও দুর্জয় বীর পুলিশ সদস্যরা। তারা স্বীকার করে নিয়েছেন সর্বোচ্চ আত্মত্যাগ; বরণ করে নিয়েছেন শহীদের সম্মান। প্রায় এগারোশরও বেশি পুলিশ সদস্যদের সর্বোচ্চ আত্মদান আমাদেরকে এনে দিয়েছে স্বাধীনতা। সেই আত্মত্যাগী বীরদের মধ্যে রয়েছেন কনস্টেবল, এএসআই, এসআই এমনকি ডিআইজি পদমর্যাদার পুলিশ সদস্যও গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করছি সেই বীর শহীদদের।
মহান মুক্তিযুদ্ধে শহীদ পুলিশ সদস্যদের স্মৃতি রক্ষার্থে এবং নতুন প্রজন্মের কাছে পুলিশের বীরত্বের ইতিহাস তুলে ধরতে স্থাপন করা হয়েছে বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর। গবেষণাধর্মী গ্রন্থ প্রকাশের মাধ্যমে উদ্যোগ নেয়া হয়েছে মুক্তিযুদ্ধে পুলিশের গৌরবদীপ্ত ইতিহাস জাতির কাছে তুলে ধরার। প্রকাশিত হয়েছে মুক্তিযুদ্ধে পুলিশের ভূমিকা' শীর্ষক গ্রন্থ। প্রথম মুদ্রণ নিঃশেষে পুনর্মুদ্রিত হতে যাচ্ছে গ্রন্থটি। এই সফলতা আমাদেরকে অনুপ্রাণিত করেছে আরো পেশাদারিত্ব এবং দেশপ্রেম নিয়ে এগিয়ে চলার। মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস ও পুলিশের অসামান্য অবদানের এক প্রামাণ্য দলিল মুক্তিযুদ্ধে পুলিশের ভূমিকা” শীর্ষক গ্রন্থটি। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি পুলিশ সদস্যগণ এই গ্রন্থের মাধ্যমে দেশপ্রেমের চেতনায় উদ্বুদ্ধ হয়ে কর্তব্যনিষ্ঠার নজির স্থাপনের মাধ্যমে অগ্রগতির নতুন দিগন্তে পৌছে যাবে। গ্রন্থটির পুনর্মুদ্রণ সম্পাদনাকারী জনাব হাবিবুর রহমান বিপিএম (বার) পিপিএম, অতিরিক্ত ডিআইজি (পার্সোনেল ম্যানেজমেন্ট-১) ও প্রতিষ্ঠাতা সভাপতি বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর’-কে অশেষ ধন্যবাদ। এছাড়া এই মহতী প্রচেষ্টার সাথে সংশ্লিষ্ট সবাইকে জানাই আন্তরিক অভিনন্দন। আমি প্রকাশনাটির সার্বিক সাফল্য কামনা করছি।
এ কে এম শহীদুল হক বিপিএম, পিপিএম
মুক্তিযুদ্ধে পুলিশের ভূমিকা

Title মুক্তিযুদ্ধে পুলিশের ভূমিকা ১ম-৩য় খণ্ড
Editor
Publisher
Edition 1st Published, 2018
Number of Pages 2008
Country বাংলাদেশ
Language বাংলা

Sponsored Products Related To This Item

Customers who bought this product also bought

Reviews and Ratings

Recently Sold Products

call center

Help: 16297 24 Hours a Day, 7 Days a Week

Pay cash on delivery

Pay cash on delivery Pay cash at your doorstep

All over Bangladesh

Service All over Bangladesh

Happy Return

Happy Return All over Bangladesh