cart_icon
0

TK. 0

book_image

মুহম্মদ জাফর ইকবাল কিশোর উপন্যাসসমগ্র: ১ম-৫ম খণ্ড

by মুহম্মদ জাফর ইকবাল

Price: TK. 1,913

TK. 2,250 (You can Save TK. 337)
মুহম্মদ জাফর ইকবাল কিশোর উপন্যাসসমগ্র: ১ম-৫ম খণ্ড

মুহম্মদ জাফর ইকবাল কিশোর উপন্যাসসমগ্র: ১ম-৫ম খণ্ড

রকমারি কালেকশন

1 Ratings

TK. 2,250

TK. 1,913 You Save TK. 337 ( 15%)

This product is temporarily unavailable. Click on Back Order for an availability notification by SMS/Email

Product Specification & Summary

"কিশোর উপন্যাসসমগ্র- ১ম খণ্ড" সূচি: * দীপু নাম্বার টু
* আমার বন্ধু রাশেদ
* হাতকাটা রবিন
* টি-রেক্সের সন্ধানে
* জারুল চৌধুরীর মানিকজোড়
* দুষ্টু ছেলের দল
ভূমিকা তোমরা কেউ যদি আমাকে জিজ্ঞেস কর আমার সবচেয়ে বড় দুঃখ কি, আমি কি বলব জান? আমি বলব, আমার সবচেয়ে বড় দুঃখ যে আমি বড় হয়ে গেছি! আমার চমৎকার শৈশবটি আমার হাতছাড়া হয়ে গেছে, আর কখনো আমি সেটা ফিরে পাব না।
কিন্তু মজার ব্যাপার হলো আমি যখন তোমাদের জন্য লিখি হঠাৎ হঠাৎ আমার সেই হারিয়ে-যাওয়া কৈশোর এসে আমার কাছে ধরা দেয়! মনে হয় আবার আমি ছোট হয়ে গেছি, তখন আমি উপন্যাসের চরিত্রদের সাথে মাঠে-ঘাটে, বনে-জঙ্গলে ঘুরে বেড়াই, বিচিত্র সব অ্যাডভেঞ্চারে অংশ নিই, আর আমার বুকের ভিতরে আশ্চর্য এক ধরনের আনন্দ হতে থাকে।
এই বইয়ের উপন্যাসগুলো পড়ে তোমরা যদি আমার সেই আনন্দটুকু একটুখানিও অনুভব পার আমার আর কিছু চাইবার নেই।
মুহম্মদ জাফর ইকবাল
পল্লবী, ঢাকা। "কিশোর উপন্যাসসমগ্র ২য় খণ্ড" ভূমিকা: ছোটদের জন্যে লেখালেখি করা খুব সহজ ব্যাপার নয়। তারা কখানো কোনকিছু নিয়ে ভান করে না।যেটি পছন্দ সেটি জানাতে তাদের যেরকম কার্পণ্য নেই ঠিক সেরকম যে-লেখাটি তাদের পছন্দ নয় সেটিও জোরগালায় বলে ফেলতে তাদের কোন সংকোচন নেই। কোন পরিণত বয়সের মানুষ আমার লেখালেখি নিয়ে গায়ে পড়ে এসে আমাকে অভিযোগ করে গেছেন বলে মনে পড়ে না, কিন্তু খুদে পাঠকদের অসংখ্য টিঠিতে আমি তাদের অভিযোগের কথা জানতে পেরেছি। তাদের সবচেয়ে বড় অভিযোগটি এসেছে ছোট ছোট মেয়েদের কাছ থেকে, তারা ক্ষুদ্ধ হয়ে জানতে চেয়েছে আমার কিশোর গল্প-উপন্যাস-অ্যাডভেঞ্চারে কোন মেয়েরচরিত্র নেই কেন।
অভিযোগটি অত্যন্ত গুরুতর কারণ অভিযোগটি সত্যি। শৈশবে আমি ‘ছেলে’ হয়ে বড় হয়েছি, কাজেই একটি ছেলে কীভাবে ভাবনাচিন্তা করে, কীভাবে তার মাথায় দুষ্টুবুদ্ধি খেলা করে সেগুলি খুব ভালো করে জানি তাই লিখতে বসলে মুরেফিরে তাদের কথাই চলে আসে।এটি হচ্ছে আসল কারণ, কিন্তু সত্যি কথা বলতে কী এটি একটি দুর্বল কৈফিয়ত এবং কিছুতেই ভালো যুক্তি নয়।মহাজগতের কোন প্রাণী না দেশে, দূর গ্যালাক্সিতে হাজির না হয়ে কিংবা রবোটদের সাথে বাগবিতণ্ডা না করেই যদি সেসব নিয়ে সায়েন্স ফিকশান ফেঁদে ফেলতে পারি তা হলে আশেপাশে এত ছোট ছোট মেয়েদের দেখেও কেন তাদের চরিত্র আমার গল্প-উপন্যাসে হাজির করতে পারব না?
কাজেই আমি আমার অপরাধ খণ্ডন করার জন্যে আমার গল্প-উপন্যাস-অ্যাডভেঞ্চারে ছেলেচরিত্রের পাশাপাশি মেয়েচরিত্র তুলে আনার চেষ্টা করেছি। চরিত্রগুলো হয়তো একটু বেশি দুষ্টু বেশি ডানপিটে, কিন্তু ‘মেয়ে’সে-ব্যাপারে কোন সন্দেহ নেই।এই উপন্যাসসমগ্রে যে-কয়টি উপন্যাস স্থান পেয়েছে তার প্রত্যেকটির বেলাতেই এই কথাটি সত্যি, এটা আমি মোটামুটি জোর গলাতেই বলতে পারি!
আমার খুদে পাঠক-পাঠিকারা এবারে আমার ‍বিরুদ্ধে নতুন কোন অভিযোগ এন হাজির করবে সেটি জানার জন্যে সশঙ্কচিত্তে অপেক্ষা করছি। তবে এই বেলা বলে রাখি আমার এই পাঠক-পাঠিকারা শুধূ যে আমার কাছে অভিযোগ করে সেটি কিন্তু সত্যি নয়। তারা নানা সময় নানাভাবে আমার জন্যে এত গভীর ভালোবাসা প্রকাশ করেছে যে আমার মনে হযেছে একজন মানুষ তার জীবনে যা পেতে পারে আমি তার সবটুকুই পেয়ে গেছি। সত্যি কথ বলতে কী আমার যেটুকু পাওয়ার ছিল তার থেকে অনেক বিশ পেয়ে গেছি-এখন সময় হয়েছে খানিকটা ফিরিয়ে দেয়ার।
আমার এই খুদে পাঠক-পাঠিকাদের ভালোবাসা কীভাবে ফিরিয়ে দিই এখন সেটাই আমার একমাত্র ভাবনা!

মুহম্মদ জাফর ইকবাল
পল্লবী, মিরপুর, ঢাকা
১৬ জানুয়ারি ২০০০
সূচিপত্র *স্কুলের নাম পথচারী
*রাজু ও আগুনালির ভূত
*বকুলাপ্পু
*বাচ্চা ভয়ংকর কাচ্চা ভয়ংকর
*বুবুনের বাবা
*নিতু আর তার বন্ধুরা

কিশোর উপন্যাসসমগ্র ৩য় খণ্ড বইটির সূচিঃ মেকু কাহিনী ৮
শান্তা পরিবার ৮৫
কাজলের দিনরাত্রি ১৬৭
কাবিল কোহকাফী ২৫৫
দস্যি ক’জন ৩৫৫
আমি তপু ৪৭৫
কিশোর উপন্যাসসমগ্র ৪র্থ খণ্ড বইটির ভূমিকাঃ আমার ধারণা কিশোর উপন্যাস সমগ্রের এই খণ্ডটি একটু অন্যরকম হয়েছে-অন্যান্য খণ্ডগুলোর তুলনায় এখানে বৈচিত্র্য একটু বেশি। আমার একমাত্র রূপকথাটি এখানে আছে, বাচ্চা সায়েন্টিস্টের উপন্যাসটি এখানে আছে, বিদেশের পটভূমিতে এখানে আছে। এর বাইরে আমার ডানপিটে ছেলেমেয়েদের এ্যাডভেঞ্চার তো আছেই। মেয়েরা মনে হয় এবারে আমাকে বেশি দোষ দিতে পারবে না-তিন তিনটি উপন্যাসের মূল চরিত্র মেয়ে। এই গ্রন্থের উপন্যাসগুলোর মাঝে চোখ বুলিয়ে এবারে দুটো জিনিস চোখে পড়েছে। কিশোর কিশোরীদের জন্যে লেখা আমার প্রায় সব উপন্যাসেই কম বেশি মুক্তিযুদ্ধের ব্যাপারটি চলে আসে। এবারে লক্ষ করেছি আরো একটি ব্যাপার চলে আসেত শুরু করেছে-সেটি হচ্ছে লেখাপড়া আমি মাস্টার মানুষ মাথায় মাঝে লেখাপড়ার ব্যাপারটা মনে হয় পাকাপাকিভাবে ঢুকে গেছে-কিছু লিখতে চাইলে কিভাবে কিভাবে সেটা যেন চলে আসে! যারা পড়ছে তারা যেহেতু সেভাবে প্রতিবাদ করছে না আমি তাই সেটা নিয়ে খুব দুশ্চিন্তা করছি না। বেশ কিছুদিন ছোট একজন পাঠক আমাকে বলেছিল, “আপনি বড়দের জন্যে কেন লিখেন? কক্ষনো লিখবেন না-শুধু আমাদের জন্যে লিখবেন!” আমি মুখ কাচুমাচু করে বলেছিলাম, “বিশ্বাস কর, আমিও আসলে শুধু তোমাদের জন্যেই লিখতে চাই-কিন্তু কী করব বল, বড় বড় মানুষেরা বড় বিরক্ত করে!” আমার মনে হয় আমার সময় হয়েছে শুধু বাচ্চাদের জন্যে লিখা, তার কারণ একটা জিনিস বড় মানুষেরা কখনো দিতে পারে না, ছোটরা পারে। সেটি হচ্ছে ভালোবাসা এবং ভালোবাসা!
মুহম্মদ জাফর ইকবাল
সূচীপত্র
*নাট-বল্টু
*বৃষ্টির ঠিকানা
*লাবু এল শহরে
*রাশা
*মেয়েটির নাম নারিনা
* "কিশোর উপন্যাসসমগ্র- ৫ম খণ্ড" বইটির সূচিপত্র
*দলের নাম ব্ল্যাক ড্রাগন
*আঁখি ও আমরা ক’জন
*রূপ-রূপালি
*রাতুলের রাত রাতুলের দিন
*ইস্টিশন

Title মুহম্মদ জাফর ইকবাল কিশোর উপন্যাসসমগ্র: ১ম-৫ম খণ্ড
Author
Publisher
Edition 1st Published, 2018
Number of Pages 2777
Country বাংলাদেশ
Language বাংলা

Sponsored Products Related To This Item

Customers who bought this product also bought

Reviews and Ratings

5.0

1 Rating

Recently Sold Products

call center

Help: 16297 24 Hours a Day, 7 Days a Week

Pay cash on delivery

Pay cash on delivery Pay cash at your doorstep

All over Bangladesh

Service All over Bangladesh

Happy Return

Happy Return All over Bangladesh