সুরা ফাতিহার আলোকে ইসলামি আকিদা ও মানহাজ - আলী হাসান উসামা | Buy Sura Fatihar Aloke Islami Akida O Manhaj - Ali Hasan Osama online | Rokomari.com, Popular Online Bookstore in Bangladesh

Product Specification

Title সুরা ফাতিহার আলোকে ইসলামি আকিদা ও মানহাজ
Author আলী হাসান উসামা
Publisher শব্দতরু
Edition 1st Published, 2019
Number of Pages 192
Country বাংলাদেশ
Language বাংলা

Product Summary

সুরা ফাতিহাকে বলা হয় উম্মুল কিতাব এবং উম্মুল কুরআন। অর্থাৎ পুরো কুরআনের সারনির্যাস। কুরআন মাজিদে যে মৌলিক শিক্ষাগুলো বিস্তারিতভাবে উল্লেখিত হয়েছে, এ সুরায় সে বিষয়গুলোই সংক্ষিপ্তভাবে বিবৃত হয়েছে। এ সুরায় বান্দা তার মহান প্রতিপালকের কাছে সিরাতে মুসতাকিম প্রার্থনা করেছে। তার প্রার্থনা কবুল করে মহান প্রতিপালক তাকে বিশদ কুরআন দিয়েছেন; যাতে রয়েছে বান্দার জন্য সার্বিক দিকনির্দেশনা এবং হিদায়াত। এটি এমনই এক সুরা, যার সমতুল্য কোনো সুরা পূর্বের কোনো আসমানি গ্রন্থে নাজিল হয়নি। এ হলো বিশেষ রত্ন, আস-সাবউল মাসানি, উম্মাতে মুহাম্মাদির ললাটে সৌভাগ্যের তিলকস্বরূপ। এ সুরার যথাযথ ব্যাখ্যা করতে চাইলে প্রয়োজন বিশালাকারের গ্রন্থ। এর চতুর্থ আয়াতের ব্যাখ্যাতেই হাফিজ ইবনুল কায়্যিম রহ. রচনা করেছেন চার হাজারেরও অধিক পৃষ্ঠা-সংবলিত তাঁর কালজয়ী গ্রন্থ মাদারিজুস সালিকিন বাইনা মানাজিলি ইয়্যাকা না‘বুদু ওয়া ইয়্যাকা নাসতা‘য়িন। সুতরাং এই সংক্ষিপ্ত কলেবরে এর ব্যাখ্যা করা আমাদের সাধ্যের কথা নয়। সুরা ফাতিহার প্রথম চার আয়াতে আকিদার মূল বিষয়গুলো ফুটিয়ে তোলা হয়েছে। প্রথম আয়াতে এসেছে তাওহিদুল উলুহিয়্যাহর কথা। এর সাথে সাথেই এসেছে তাওহিদুর রুবুবিয়্যাহর কথা। একই বিষয়ের অপরিহার্য ফল হলো চতুর্থ আয়াত। যার প্রথমাংশে দেওয়া হয়েছে তাওহিদুল উলুহিয়্যাহর ঘোষণা এবং শেষাংশে দেওয়া হয়েছে তাওহিদুর রুবুবিয়্যাহর সাক্ষ্য। আর তাওহিদুল উলুহিয়্যাহরই অন্যতম অঙ্গ হলো তাওহিদুল হাকিমিয়্যাহ। এ ছাড়াও প্রথম তিন আয়াতে তাওহিদুল আসমা ওয়াস সিফাতেরও ঘোষণা হয়ে গেছে। তৃতীয় আয়াতে চলে এসেছে আখিরাতের পুনরুত্থানের আকিদা। আর প্রচ্ছন্নভাবে প্রথম চারও আয়াতের মধ্যে রয়েছে রিসালাত ও নবুওয়াতেরও আকিদা। পঞ্চম আয়াত থেকে সপ্তম আয়াত পর্যন্ত মোট তিনটি আয়াতে উম্মাহকে মানহাজ শিক্ষা দেওয়া হয়েছে। সংক্ষেপে বললে এখানে মানহাজ চিহ্নিত করা হয়েছে মিল্লাতে ইবরাহিম। শুধু কিতাবই নয়; বরং ব্যক্তির অনুসরণের বিশেষ গুরুত্ব ফুটে উঠেছে ষষ্ঠ আয়াতে। কারণ, সিরাতে মুসতাকিমকে সংজ্ঞায়িত করা হয়েছে বিশেষ ব্যক্তিদের প্রসঙ্গ টেনে। সুতরাং সুরা ফাতিহা পুরো কুরআনের সারনির্যাস, যার আলোকে আকিদা এবং মানহাজ উভয়টি শুদ্ধ করার অপরিহার্যতা প্রমাণিত হয়।

Author Information

Ali Hasan Osama জন্ম ইসায়ী ১৯৯৫ সালের ২২ আগস্ট ৩৬০ আউিলয়ার স্মৃতিধন্য, দুটি পাতা ও একটি কুঁড়ির দেশ সিলেটে। লেখাপড়া করেছেন রাজধানীর নামকরা দুটো প্রতিষ্ঠানে। অনন্যসাধারণ মেধাবী এ তরুণ আলিম ছাত্রজীবেন তার মেধার স্বাক্ষর রেখেছেন বাংলােদশ কওিম মাদরাসা শিক্ষাক্ষােবার্ড বেফাকের কেন্দ্রীয় পরীক্ষায় হিফজ বিভােগ ১ম, ফজিলতে ১২তম এবং তাকিমল ফিল হাদিসে ৬ষ্ঠ স্থান অধিকার করে। এরপর দু-বছর সময় ব্যয় করেছেন ফাতওয়া বিভাগে। শিক্ষা সমাপনের পর ২০১৭ সালে প্রবেশ করেন কর্মজীবনে বর্তমানে তিনি এক স্বনামধন্য মাদরাসায় সিনিয়র মুহাদ্দিস পদে কর্মরত রয়েছেন। পাশাপাশি ফাতওয়া বিভাগের সহযোগী মুফতি হিসাবেও দায়িত্ব পালন করেছন। শিক্ষকতা ছাড়াও লেখক, অনুবাদক, সম্পাদক, আলোচক ও খতিব হিসাবেও নিয়িমত কাজ করেছন। বিশুদ্ধ তাওহিদ ও মিল্লাতে ইবরাহিমের দিকে আহ্বানকারী বক্তাদের মধ্যে তার নাম অন্যতম। আলী হাসান উসামা সমেয়র প্রতিশ্রুতিশীল তরুণেদর অন্যতম। ঈর্ষণীয় ইলমি যোগ্যতার পাশাপািশ তার মধ্যে একত্র হয়েছে সহজ-সরল অসাধারণ রচনা ও অনুবাদ-দক্ষতা। তার স্বরচিত ফিতনার বজ্রধ্বনি এবং সুরা ফাতিহার আলােকে ইসলামি আকিদা ও মানহাজ ও মুক্ত প্রাণের হে সন্ধানী বইগুলো ব্যাপকভাবে সমাদৃত হয়েছে। অনূদিত বইেয়র মধ্যে রয়েছে তাওহিদের মর্মকথা, মিল্লাতে ইবরাহিমের জাগরণ, দাসত্বের মহিমা, আল-আকিদাতুল হাসানাহসহ আরও গোটা দশেক বই। সম্পাদনার অঙ্গনেও তার রয়েছে যথেষ্ট সুনাম। স্বল্পসময়ে বেশ কয়েকটি বেস্টসেলার বইেয়র জন্য গুণীজনের প্রশংসা কুড়িয়েছেন।

সুরা ফাতিহার আলোকে ইসলামি আকিদা ও মানহাজ

সুরা ফাতিহার আলোকে ইসলামি আকিদা ও মানহাজ

by আলী হাসান উসামা

(5)

TK. 260

TK. 221

Save TK. 39 (15%)




icon

Delivery Charge Tk. 50(Online order)

icon

Purchase & Earn

Sponsored Products Related To This Item

Readers also bought

Reviews and Ratings

4.6

5 Ratings and 2 Reviews

Recently Sold Products

Recently Viewed