cart_icon
0

TK. 0

book_image

ইসলামের পারিবারিক আইন-২ (পেপারব্যাক)

by ড. মুহাম্মদ আবদুল জলীল

Price: TK. 488

TK. 650 (You can Save TK. 162)
ইসলামের পারিবারিক আইন-২

ইসলামের পারিবারিক আইন-২ (পেপারব্যাক)

ইসলামী ফিক্হ বিশ্বকোষ-২

Product Specification & Summary

বিশ্বব্যাপী ‘আইনের শাসন’ সব মানুষেরই পরম কাঙ্ক্ষিত। সুবিচার জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সব মানুষের জন্যই অপরিহার্য। আইনের শাসন মানে আইন থাকবে সবার উর্ধ্বে। আইন চলবে তার নিজস্ব গতিতে। আইনের চোখে ছোট-বড় সবাই থাকবে সমান। ক্ষমতা, আভিজাত্য, অর্থ বা অন্য কিছুর প্রভাব আইনের গতি রোধ করবে না। সুবিচারের অর্থ হলো দুর্বলতম ব্যক্তির অধিকার পাইয়ে দেওয়ার দায় কাঁধে নেওয়া এবং সবলের অন্যায় প্রতিহত করা। জুলুম ও অপরাধ দমন করা এবং সব নাগরিকের নিরাপত্তা নিশ্চিত করা মুসলিম শাসকের দায়িত্বের মধ্যে পড়ে।
সুবিচার নিশ্চিত করার জন্য কেবল বিচারব্যবস্থাই যথেষ্ট নয়। শুধু আইন দিয়ে আইনের শাসন নিশ্চিত করা যায় না। আইন ও বিচার থাকলেও অনেক সময় সমাজে শান্তি-শৃঙ্খলা, সুনীতির বিকাশ সম্ভব হয় না। এ ক্ষেত্রে আইন ও বিচারব্যবস্থা একটি জরুরি ব্যবস্থাপত্র। মূল কাজটি হচ্ছে, সব নাগরিকের মধ্যে নৈতিকতার বিকাশ ঘটানো ও আইন মানার মানসিকতা তৈরি হওয়া।
গণমানুষের মধ্যে আইনের নৈতিক প্রেরণা জাগ্রত করার জন্য ‘বাংলাদেশ ইসলামিক ল’ রিসার্চ অ্যান্ড লিগ্যাল এইড সেন্টার’ প্রকাশ করছে বিষয়ভিত্তিক আল-মাওসূ‘আতুল ফিকহিয়্যাহ তথা ইসলামী ফিক্হ বিশ্বকোষ। দুই বিষয়ে এই সিরিজের পাঁচটি খণ্ড ইতোমধ্যে প্রকাশিত হয়েছে।
প্রকাশিত ইসলামী ফিক্হ বিশ্বকোষ মূলত দুটি ভাগে বিভক্ত। প্রথম ও দ্বিতীয় খণ্ড হচ্ছে ইসলামের পারিবারিক আইনের সম্পর্কে। আর তৃতীয়, চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ খণ্ড ইসলামের ব্যবসায় ও বাণিজ্য আইনের ওপর লেখা।
ইসলামী ফিক্হ বিশ্বকোষ (ইসলামের পারিবারিক আইন)
প্রথম খণ্ড: এতে তিনটি অধ্যায় রয়েছে। প্রথম অধ্যায়ে পরিবারের পরিধির ওপর আলোচনা করা হয়েছে। দ্বিতীয় অধ্যায়ে বিবাহ, পরিবার গঠনের প্রথম ধাপ সম্পর্কে আলোচনা করা হয়েছে। আর তৃতীয় অধ্যায়ে গর্ভধারণ ও সন্তান জন্মদানের ওপর আলোচনা করা হয়েছে।

Sponsored Products Related To This Item

Customers who bought this product also bought

Reviews and Ratings

Recently Sold Products

call center

Help: 16297 24 Hours a Day, 7 Days a Week

Pay cash on delivery

Pay cash on delivery Pay cash at your doorstep

All over Bangladesh

Service All over Bangladesh

Happy Return

Happy Return All over Bangladesh