cart_icon
0

TK. 0

রেফার করলেই ৩০০+২০০=৫০০ পয়েন্টস
book_image

ইসলামি অর্থনীতি বিষয়ক ৫ টি বইয়ের রকমারি কালেকশন

by মিরাজ রহমান

Price: TK. 891

TK. 1,445 (You can Save TK. 554)
ইসলামি অর্থনীতি বিষয়ক ৫ টি বইয়ের রকমারি কালেকশন

ইসলামি অর্থনীতি বিষয়ক ৫ টি বইয়ের রকমারি কালেকশন

TK. 1,445

TK. 891 You Save TK. 554 (38.3%)

বর্তমানে প্রকাশনীতে এই বইটির মুদ্রিত কপি নেই। বইটি প্রকাশনীতে এভেইলেবল হলে এসএমএস/ইমেইলের মাধ্যমে নোটিফিকেশন পেতে রিকুয়েস্ট ফর রিপ্রিন্ট এ ক্লিক করুন।

Product Specification & Summary

"ইসলামে জীবিকার নিরাপত্তা" বইয়ের সংক্ষিপ্ত কথা:
ঈসা ইবনে মূসা হাশেমী। খলীফা আবু জাফর মনসুর আব্বাসীর অন্যতম সভাসদ। স্ত্রীকে অতি ভালোবাসতেন। এক চাঁদনি রাতের কথা। জোছনায় বসে স্ত্রীর সাথে গল্প করছিলেন। হঠাৎ স্ত্রীর রূপে মুগ্ধ হয়ে বলে বসলেন- ‘তুুমি যদি চাঁদের চেয়েও সুন্দর না হও তাহলে তুমি তিন তালাক।’ ইসলামের দৃষ্টিতে তালাকে কোনো রসিকতা নেই। ‘তিন তালাক’ বলতেই স্ত্রী পর্দার ভেতরে চলে গেল। বলে গেল-আপনি তো আমাকে তালাকই দিয়ে ফেলেছেন। বেচারা ঈসা সারা রাত নির্ঘুম অস্থির। সকালে ওঠে খলীফা মনসুরকে পুরো কাহিনী শোনালেন। মনের অনুতাপ ও অস্থিরতার কথাও বললেন। খলীফা মনসুর তখন নগরের ফকীহ এবং মুফতীগণকে ডেকে পাঠালেন। সকলের সামনে ঘটনাটি তুলে ধরে সমাধান জানতে চাইলেন। প্রায় সকলেই বললেন- মানুষ তো আর চাঁদের চেয়ে সুন্দর হয় না। সুতরাং স্ত্রী তালাক হয়ে গেছে। মজলিসে ইমাম আজম আবু হানীফা রহ. এর একজন ছাত্র ছিলেন। তিনি নীরব। খলীফা সবশেষে তাঁর মতামত জানতে চাইলেন। তিনি বললেন- তালাক হয়নি। কেন, কেন? সবাই অবাক! তখন তিনি পাঠ করলেন-....... এবং বললেন, আল্লাহ তায়ালা এখানে সকল মানুষকেই সবচেয়ে সুন্দর গঠনে সৃষ্টি করেছেন বলে ঘোষণা দিয়েছেন। সুতরাং মানুষ সকল সৃষ্টির চেয়ে সুন্দর। এমনকি চাঁদের চেয়েও। কাজেই ‘তুমি যদি চাঁদের চেয়ে সুন্দর না হও’ কথার কারণে তালাক হয়নি। এ কথায় মজলিসের সবাই অবাক। কেউ তার কথার বিরোধিতা করলেন না। অবশেষে খলীফা মনসুর ‘তালাক হয়নি’ মর্মেই ঘোষণা দিলেন।

যে দশটি কারণে ‘হালাল ব্যবসা ও হালাল অর্থনীতির কথকতা’ বইটি আপনি কিনবেন!
১ গ্রন্থটিতে প্রায় ৪৫টি ব্যবসা-বাণিজ্য সেক্টরের ৪৭জন জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে প্রতিষ্ঠিত সফল ব্যবসায়ী ও ব্যাংকার এবং ইসলামী অর্থনীতিবিদ ও শরিয়াহ বিশেষজ্ঞের এক্সক্লুসিভ সাক্ষাৎকার সঙ্কলিত হয়েছে।
২. প্রতিটি সেক্টরে ব্যবসা পরিচালনা করার পথ ও পদ্ধতি এবং সমস্যা ও সম্ভাবনার বাস্তব অভিজ্ঞতাপূর্ণ দিক-নির্দেশনমূলক কথাগুলো উঠে এসেছে প্রতিটি সাক্ষাৎকারে।
৩. এই গ্রন্থটি পড়লে আপনি জানতে পারবেন, কোন ব্যবসায়ী কীভাবে কোন সেক্টরে ব্যবসা পরিচালনা করে সফল হয়েছেন। আরো জানতে পারবেন তারা কে কোন ব্যবসায় কী কী সমস্যার সম্মুখীন হয়েছেন এবং কীভাবে সে সব সমস্যা সমাধান করে সামনে এগিয়েছেন।
৪. বিভিন্ন ব্যবসা সেক্টরে হালালভাবে ব্যবসা পরিচালনা করার কোরআন-হাদিসভিত্তিক দিক-নির্দেশনায় ভরপুর গ্রন্থটির প্রতিটি পাতা।
৫. গ্রন্থটিতে সংঙ্কলিত হয়েছে আধুনিক মালয়েশিয়ার রূপকার সাবেক প্রধানমন্ত্রী ড. মাহাথির মুহাম্মাদের বিশ্বব্যাপি সাড়া জাগানো ‘ইসলাম ও শিল্পায়ন’ শীর্ষক গবেষণা প্রবন্ধের বাংলা অনুবাদ। গবেষণা প্রবন্ধটি পড়লে আপনি জানতে পারবেন, ইসলাম শিল্পায়নকে সমর্থন করে, না কি করে না! এছাড়া আরো জানতে পারবেন, মুসলিম জাতি অতীতে কী কারণে শিক্ষা-বিজ্ঞানসহ বিভিন্ন ব্যবসা-বাণিজ্য সেক্টরে আত্মমর্যাদাশীল-প্রতিষ্ঠিত অবস্থানে অধিষ্ঠিত ছিলো এবং এখন কেন নেই।
৬. গ্রন্থটিতে ৪৭জন সফল ব্যবসায়ী ও ব্যাংকার এবং ইসলামী অর্থনীতিবিদ ও শরিয়াহ বিশেষজ্ঞের ব্যক্তি জীবনের সফলতার গল্পও বিবৃত হয়েছে। এই বইটি পড়লে আপনি জানতে পারবেন, কোন ব্যবসায়ী কোন সেক্টরে কীভাবে সফল হয়েছেন এবং আপনি সফলতা অর্জন করতে চাইলে কী করবেন।
৭. বাংলা ভাষার ইতিহাসে এটিই সর্বপ্রথম গ্রন্থ- যেখানে বিভিন্ন ব্যবসা সেক্টরে বাস্তবতার আলোকে ব্যবসা পরিচালনার পথ ও পদ্ধতি আলোচনা করার পাশাপাশি কোরআন-হাদিসের আলোকে সেই সেক্টরে হালালভাবে ব্যবসা পরিচালনা করার দিক-নির্দেশনাও বর্ণনা করা হয়েছে।
৮. গ্রন্থটি গতানুগতিক রচনাশৈলীতে নির্মিত কোনো থিসিস বা গবেষণাগ্রন্থ নয়; সাক্ষাৎকারের প্রশ্ন-উত্তরধর্মী আলোচনার পরতে পরতে কোরআন-হাদিসের দিক-নির্দেশনা ও ব্যবসা-বাণিজ্যের পাথেয়গত আলোচনাগুলো তুলে ধরা হয়েছে। এমন ব্যতিক্রম ধারার রচনাশৈলীতে সাজানো সম্পূর্ণ নতুন আঙ্গিকের এমন আয়োজন বাংলা ভাষার ইতিহাসে বিরল। এক্সক্লুসিভ সাংবাদিকতা ও লেখালেখিতে আগ্রহীরা বইটি সংগ্রহে রাখতে পারেন।
৯. হালালভাবে কোন পথে এবং কীভাবে ব্যবসা করে সফল হবেন- এই বিষয়ে পরিপূর্ণ ও বাস্তবসম্মত গাইডলাইন পেতে এই গ্রন্থটি আপনি পড়তে পারেন।
১০. গ্রন্থটিতে বাংলাদেশের বিভিন্ন সফল ও প্রতিষ্ঠিত ব্যবসায়ীদের পাশাপাশি সৌদি আরব, মালয়েশিয়া ও সিঙ্গাপুরের বেশ কিছু সফল ব্যবসায়ী ও শরিয়াহস্কলারদের সাক্ষাৎকারও সঙ্কলিত হয়েছে। তাদের সাক্ষাৎকারগুলো পড়লে জানতে পারবেন, সারা বিশ্বে মুসলিমরা কীভাবে হালাল পন্থায় ব্যবসা-বাণিজ্য করছেন। এছাড়া আরো জানতে পারবেন, বিশ্বব্যাপি সমাদৃত হালাল ব্যবসা ও হালাল অর্থনীতির উন্নয়নশীল গতিতে বাংলাদেশি মুসলিমদের অবস্থা ও অবস্থান কেমন বা কীরূপ।
লিখেছেন : সুলতান মুহাম্মাদ

Sponsored Products Related To This Item

Customers who bought this product also bought

Reviews and Ratings

Product Q/A

Have a question regarding the product? Ask Us

Show more Question(s)

Recently Sold Products

call center

Help: 16297 or 09609616297 24 Hours a Day, 7 Days a Week

Pay cash on delivery

Pay cash on delivery Pay cash at your doorstep

All over Bangladesh

Service All over Bangladesh

Happy Return

Happy Return All over Bangladesh