ব্যবসায় ভ্যাট আইনের প্রয়োগ - মোঃ তারেক হাসান | Buy Byabosay Vat Ainer Proyog - Md. Tariq Hassan online | Rokomari.com, Popular Online Bookstore in Bangladesh

Product Specification

Title ব্যবসায় ভ্যাট আইনের প্রয়োগ
Author মোঃ তারেক হাসান
Publisher অন্যরকম প্রকাশনী
ISBN 9789843472069
Edition 1st Published, 2019
Country বাংলাদেশ
Language বাংলা

Product Summary

ভূমিকা “ব্যবসায় ভ্যাট আইনের প্রয়োগ” নামে এই বইটি মূলত ভ্যাট দপ্তরে কর্মরত কর্মকর্তা, ভ্যাট আইন প্রতিপালনে নিয়োজিত সরকারি, আধাসরকারি, স্বায়ত্ত্বশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, আইনজীবীগণ, ছাত্র ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং সর্বোপরি ভ্যাট প্র্যাকটিস এর সাথে জড়িত সকলের কথা বিবেচনা করে প্রণয়ন করা হয়েছে। এই বইটি কোন মৌলিক প্রকাশনা নয়। তবে এই বইটির কিছু মৌলিক বৈশিষ্ট্য রয়েছে। এই বইটিতে মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ এবং মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক বিধিমালা, ২০১৬ ও এই আইন ও বিধির অধীন জারিকৃত সকল হালনাগাদ প্রজ্ঞাপন/ সাধারণ আদেশ/ব্যাখ্যাপত্র সংযুক্ত করা হয়েছে। পূর্বের ভ্যাট আইনে প্রিন্সিপাল ও নজীর সৃষ্টিকারী উচ্চ আদালতের গুরুত্বপূর্ণ রায়সমূহ এই বইতে সংযুক্ত করা হয়েছে, যা নতুন ভ্যাট আইনের ব্যাখ্যার ক্ষেত্রেও প্রয়োগ হতে পারে। ভ্যাট প্র্যাকটিশনার ও আইনজীবীগণের কথা চিন্তা করে ভ্যাট আপীলাত ট্রাইব্যুনালে মামলার নমুনাও সংযুক্ত করা হয়েছে। যারা মূসক পরামর্শক এবং মূসক এজেন্ট হতে চান তাদের সুবিধার জন্য আলাদা প্রশ্নোত্তর অধ্যায় সংযোজন করা হয়েছে। লেখকগণের মধ্যে ভ্যাট প্রশাসনের স্বনামধন্য কর্মকর্তা থাকায় বইটিতে ভ্যাট আইন, বিধি, প্রজ্ঞাপন, সাধারণ আদেশ, মামলার নমুনা ও উচ্চ-আদালতের রায় উপস্থাপনের মাধ্যমে একটি স্বয়ংসম্পূর্ণ বই হিসাবে পূর্ণতা প্রদানের চেষ্টা করা হয়েছে। আমরা মহান আল্লাহর নিকট কৃতজ্ঞতা ও শুকরিয়া জ্ঞাপন করছি, তার রহমত ও বরকতে এই বইটি লেখার মতো জটিল কাজটি সম্পন্ন করা সম্ভব হয়েছে। আমাদের মা-বাবা, সহকর্মী ও শিক্ষকগণের প্রতি রইল অসীম কৃতজ্ঞতা। তাছাড়া আমাদের সহধর্মীনিদের ত্যাগের ফলেই এই অসাধ্য সাধন করা সম্ভব হয়েছে।
সর্বোপরি বইটি যদি সুপ্রিয় পাঠকদের কাজে আসে সেটাই হবে আমাদের সার্থকতা। যে কোন পরামর্শের জন্য নিচের যেকোন ঠিকানায় ই-মেইল করলে কৃতজ্ঞ থাকব।
(1) [email protected]
(2) [email protected]
(3) [email protected]
(4) [email protected]

Author Information

তিনি জাতীয় রাজস্ব বোর্ডে দ্বিতীয় সচিব (মূসক নীতি) হিসাবে কর্মরত রয়েছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইন্সটিটিউট হতে এম.বি.এ ডিগ্রী এবং অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটি হতে আন্তর্জাতিক ও উন্নয়ন অর্থনীতি বিষয়ে মাস্টার্স ডিগ্রী অর্জন করেন। নতুন ভ্যাট আইন প্রণয়নের সাথে তিনি ওতপ্রোতভাবে জড়িত রয়েছেন। এছাড়া, তিনি মাঠপর্যায়ে বিভিন্ন ভ্যাট দপ্তরে সফলতার সাথে দীর্ঘদিন কাজ করেছেন। চাকুরীতে তার অবদানের স্বীকৃতিস্বরূপ World Customs Organization (WCO) হতে “সার্টিফিকেট অব মেরিট” প্রাপ্ত হয়েছেন। বিভিন্ন আন্তর্জাতিক জার্নালে তার একাধিক প্রকাশনা রয়েছে।

ব্যবসায় ভ্যাট আইনের প্রয়োগ

ব্যবসায় ভ্যাট আইনের প্রয়োগ

Vat And SD Act 2012

by মোঃ তারেক হাসান ,

মোঃ মশিউর রহমান , মোঃ বদরুজ্জামান মুন্সী , মোঃ আবদুল্লাহ আরমান

(2)

TK. 900 TK. 1,200 (You are Saving 25%)


Summary: ভূমিকা “ব্যবসায় ভ্যাট আইনের প্রয়োগ” নামে এই বইটি মূলত ভ্যাট দপ্তরে কর্মরত কর্মকর্তা, ভ্যাট আইন প্রতিপালনে নিয়োজিত সরকারি, আধাসরকারি, স্বায়ত্ত্বশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, আইনজীবীগণ, ছাত্র ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং সর্বোপরি ভ্যাট প্র্যাকটিস এর সাথে জড়িত সকলের কথা বিবেচনা করে প্রণয়ন করা হয়েছে। এই বইটি কোন মৌলিক প্রকাশনা নয়। তবে এই বইটির কিছু মৌলিক বৈশিষ্ট্য রয়েছে। এই বইটিতে মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ এবং মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক বিধিমালা, ২০১৬ ও এই আইন ও বিধির অধীন জারিকৃত সকল হালনাগাদ প্রজ্ঞাপন/ সাধারণ আদেশ/ব্যাখ্যাপত্র সংযুক্ত করা হয়েছে। পূর্বের ভ্যাট আইনে প্রিন্সিপাল ও নজীর সৃষ্টিকারী উচ্চ আদালতের গুরুত্বপূর্ণ রায়সমূহ এই বইতে সংযুক্ত করা হয়েছে, যা নতুন ভ্যাট আইনের ব্যাখ্যার ক্ষেত্রেও প্রয়োগ হতে পারে। ভ্যাট প্র্যাকটিশনার ও আইনজীবীগণের কথা চিন্তা করে ভ্যাট আপীলাত ট্রাইব্যুনালে মামলার নমুনাও সংযুক্ত করা হয়েছে। যারা মূসক পরামর্শক এবং মূসক এজেন্ট হতে চান তাদের সুবিধার জন্য আলাদা প্রশ্নোত্তর অধ্যায় সংযোজন করা হয়েছে। লেখকগণের মধ্যে ভ্যাট প্রশাসনের স্বনামধন্য কর্মকর্তা থাকায় বইটিতে ভ্যাট আইন, বিধি, প্রজ্ঞাপন, সাধারণ আদেশ, মামলার নমুনা ও উচ্চ-আদালতের রায় উপস্থাপনের মাধ্যমে একটি স্বয়ংসম্পূর্ণ বই হিসাবে পূর্ণতা প্রদানের চেষ্টা করা হয়েছে। আমরা মহান আল্লাহর নিকট কৃতজ্ঞতা ও শুকরিয়া জ্ঞাপন করছি, তার রহমত ও বরকতে এই বইটি লেখার মতো জটিল কাজটি সম্পন্ন করা সম্ভব হয়েছে। আমাদের মা-বাবা, সহকর্মী ও শিক্ষকগণের প্রতি রইল অসীম কৃতজ্ঞতা। তাছাড়া আমাদের সহধর্মীনিদের ত্যাগের ফলেই এই অসাধ্য সাধন করা সম্ভব হয়েছে।
সর্বোপরি বইটি যদি সুপ্রিয় পাঠকদের কাজে আসে সেটাই হবে আমাদের সার্থকতা। যে কোন পরামর্শের জন্য নিচের যেকোন ঠিকানায় ই-মেইল করলে কৃতজ্ঞ থাকব।
(1) [email protected]
(2) [email protected]
(3) [email protected]
(4) [email protected]

Read More...


tag_icon

পয়েন্ট জমান, ক্যাশ করুন, পছন্দের পণ্য কিনুন। বিস্তারিত

tag_icon

অনলাইনে পেমেন্ট বিকাশ করলেই ১০% ইন্সট্যান্ট ক্যাশব্যাক। (শর্ত প্রযোজ্য)


In Stock (50+ copies available)

icon

Order Delivery Tk. 40

icon

Purchase & Earn

Readers also bought

Reviews and Ratings

Submit Review-Rating and Earn 30 points (minimum 40 words)

5.0

2 Ratings and 1 Review

Recently Sold Products