নক্ষত্রের মুখোমুখি: অধ্যাপক নীলকমল বিশ্বাস - Nokkhotrer Mukhomukhi: Professor Nilkomol Bishas | Rokomari.com

Product Specification

Title নক্ষত্রের মুখোমুখি
Author অধ্যাপক নীলকমল বিশ্বাস
Publisher এশিয়া পাবলিকেশন্স
Quality হার্ডকভার
ISBN 97898489542942
Edition 1st Published, 2020
Number of Pages 238
Country বাংলাদেশ
Language বাংলা

Product Summary

"নক্ষত্রের মুখোমুখি" বইয়ের ফ্ল্যাপের লেখা:
লিওনার্দো ভিন্সি
তিনি ১৯৫২ সালের ১৫ এপ্রিল ফ্লোরেন্সের পন্ডিমে ভিন্সি নামক পার্বত্যগ্রামে জন্মগ্রহণ করেন । গ্রামের নাম থেকে তার পরিবার ভিন্সি পদবীটি গ্রহণ করে। তিনিই ইতালির প্রথম শিল্পী যিনি পুরােনাে ধ্যান-ধারনার বাইরে এসে প্রকৃতিকে উপজীব্য করে ছবি আকেন ।

স্বামী বিবেকানন্দ
উত্তর কলকাতায় ১৮৬৩ সালের ১২ জানুয়ারি স্বামী বিবেকানন্দ জন্মগ্রহণ করেন। তার ডাক নাম বিলু। ভালাে নাম শ্রী নরেন্দ্রনাথ দত্ত । কৈশােরেই তার মধ্যে দয়া-মায়া, মমতা, পরােপকার, সাহসিকতা, ন্যায়বিচার, ধ্যানমগ্নতা প্রভূতি তার ভেতরে গভীরভাবে রেখাপাত করে ।

মহাত্মা গান্ধী
মহাত্মা গান্ধীর জন্ম গুজরাটের পােরবন্দ গ্রামে এক মধ্যবিত্ত পরিবারে । সময়টা ছিলাে ১৮৬৯ সালের ২ অক্টোবর। তার প্রকৃত নাম মােহনদাস । বাবা করমচাদ গান্ধী।

আলবার্ট আইনস্টাইন
সম্রান্ত এক ইয়াহুদী পরিবারে ১৮৭৯ সালের ১৪ মার্চ জার্মানীর একটি ছােট্ট শহর উলম-এ আইনস্টাইন জন্মগ্রহণ করেন। তাঁর পিতা ছিলেন ইঞ্জিনিয়ার ও ব্যবসায়ী । ছাত্র হিসেবে আইনস্টাইন তেমন মেধাবী ছিলেন না।

কার্ল মার্কস
ইয়াহুদী পরিবারে কার্ল মার্কসের জন্ম, ১৮১৮ সালের ৫ মে, জার্মানীর রাইন নদীর তীরে অবস্থিত ছােট্ট ট্রিয়ার শহরে । বাল্যকালে বাবা-মা তাঁকে কার্ল নামে ডাকতেন। ইয়াহুদীদের উপর নির্যাতনের আশংকায় তাঁর পিতা হার্সকেল ও মাতা হেনরিয়েটা মার্কস স্বপরিবারে খ্রিষ্টান ধর্ম গ্রহণ করেন।

মৌলানা আবুল কালাম আজাদ
১৮৮৮ সালের ১১ নভেম্বর বর্তমান সৌদি আরবে মৌলানা আবুল কালাম আজাদ জন্মগ্রহণ করেন । কৈশােরে পিতার সাথে ভারতে চলে আসেন। তিনি স্বাধীন ভারতের প্রথম শিক্ষা মন্ত্রী ছিলেন। ১৯৫৮ সালের ২২ ফেব্রুয়ারী তিনি দিল্লীতে মৃত্যুবরণ করেন।

মােহাম্মদ নাসিরউদ্দীন
১৮৮৮ সালের নভেম্বর । মােহাম্মদ নাসিরউদ্দীন কুমিল্লা জেলার চাদপুর থানার পাইকারদী গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯১৮ সালের ২ ডিসেম্বর সাহিত্য পত্রিকা সওগাত' প্রকাশ করেন । কিন্তু অর্থের অভাবে ১৯২২ সালে পত্রিকাটি বন্ধ হয়ে যায়। তবে ১৯২৬ সালে পত্রিকাটি আবার প্রকাশিত হয়ে ১৯৪৭ সাল পর্যন্ত চলে । ১৯৪৬ সালে নারীদের জন্য ‘বেগম’ নামে একটি সাপ্তাহিক পত্রিকা প্রকাশ করেন। ১৯৯৪ সালের ২১ মে তিনি ঢাকায় মৃত্যুবরণ করেন।

ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদার
রমেশচন্দ্র মজুমদার ১৯৮০ সালের ১১ ফেব্রুয়ারি মারা যান । মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলাে ৯২ বছর। তিনি ছিলেন মহান পণ্ডিত ও প্রতিভাধর। ভারতীয় উপমহাদেশে তার কৃতিত্ব অতুলনীয়।

মুহম্মদ মনসুর উদ্দীন
১৯০৪ সালের ৩১ জানুয়ারি পাবনার মুরারীপুর গ্রামে মধ্যবিত্ত কৃষক পরিবারে মুহম্মদ মনসুর উদ্দীন জন্মগ্রহণ করেন। ১৯৮৭ সালের ১৯ সেপ্টেম্বর ঢাকার শান্তিনগরের বাসায় মৃত্যুবরণ করেন।

মাদার তেরেসা
যুগােস্লাভিয়ার দক্ষিণ অঞ্চলের ছােট গ্রাম স্কোপেজের এক আলবেনিয় রােমান ক্যাথলিক কৃষক পরিবারে ১৯১০ সালের ২৭ আগস্ট মাদার তেরেসার জন্ম। তার একটি পা ছিল কৃশ । শারীরিক এই খুঁতের জন্য তিনি সব সময় লজ্জা পেতেন। ১৮৯৭ সালের ৬ সেপ্টেম্বর (মতান্তরে ৫ সেপ্টেম্বর) পরলােকগমন করেন।

জাতীয় অধ্যাপক আবদুর রাজ্জাক
ঢাকা জেলার নবাবগঞ্জ উপজেলার পারাগ্রাম গ্রামে ১৯১৪ সালে জাতীয় অধ্যাপক আবদুর রাজ্জাক জন্মগ্রহণ করেন। অধ্যাপক আবদুর রাজ্জাকের পিতা ছিলেন একজন পুলিশ কর্মকর্তা। ১৯৯৯ সালের ২৪ নভেম্বর ঢাকায় তিনি মৃত্যুবরণ করেন।

খুশবন্ত সিং
খুশবন্ত সিং ১৯১৫ সালের ২ ফেব্রুয়ারি (মতান্তরে ১৫ আগস্ট) বর্তমান পাকিস্তানের পাঞ্জাবের খুব জেলার অন্তর্গত হাদালিতে জন্মগ্রহণ করেন। বৃটিশ উপনিবেশ থেকে মুক্ত ভারতের নাগরিকত্ব নিয়ে তিনি দিল্লীতে চলে আসেন। ২০১৪ সালের ২০ মার্চ দিল্লীর বাসভবনে ৯৮ বছর বয়সে বার্ধক্যজনিত কারণে মৃত্যুবরণ করেন।

আবু সাঈদ চৌধুরী
১৯২১ সালের ৩১ জানুয়ারি আবু সাঈদ চৌধুরী টাঙ্গাইলে জন্মগ্রহণ করেন । ১৯৭২ সনের ১০ এপ্রিল স্বাধীন বাংলাদেশের প্রেসিডেন্ট নিযুক্ত হন । জীবনের শুরু ও শেষ এ দুইয়ের মধ্যবর্তী সময়ে তাঁর জীবনে নানাবিধ ঘঠনা ঘটে যা সাক্ষাৎকারে উঠে এসেছে। তিনি ১৯৮৭ সালের ২ আগস্ট লন্ডনে মৃত্যুবরণ করেন।

ড. আহমদ শরীফ
চট্টগ্রামের পটিয়ায় ১৯২১ সালের ১৩ ফেব্রুয়ারি ড. আহমদ শরীফ জন্মগ্রহণ করেন। বাংলা একাডেমী সাহিত্য পুরস্কার ও একুশে পদক তিনি অর্জন করেন। ১৯৯৯ সালের ২৪ ফেব্রুয়ারি তিনি মৃত্যুবরণ করেন।

নক্ষত্রের মুখোমুখি

নক্ষত্রের মুখোমুখি

সাক্ষাৎকার সমগ্র-১

by অধ্যাপক নীলকমল বিশ্বাস

TK. 350

TK. 273

Save TK. 77 (22%)



tag_icon

১৮-২১ জানুয়ারি ৩০০+ টাকার শিশু-কিশোর বই অর্ডার করলেই ১টি শিশুতোষ বই ফ্রি!


icon

Delivery Charge Tk. 50(Online order)

icon

Purchase & Earn

Sponsored Products Related To This Item

Readers also bought

Reviews and Ratings

Product Q/A

Have a question regarding the product? Ask Us

Show more Question(s)

Recently Sold Products