অধ্যাপক ডা. জোহরা বেগম কাজী : উপমহাদেশের প্রথম মুসলিম মহিলা চিকিৎসক

অধ্যাপক ডা. জোহরা বেগম কাজী : উপমহাদেশের প্রথম মুসলিম মহিলা চিকিৎসক (হার্ডকভার)

Product Specification & Summary

Title অধ্যাপক ডা. জোহরা বেগম কাজী : উপমহাদেশের প্রথম মুসলিম মহিলা চিকিৎসক
Author
Publisher
ISBN 984711028X
Edition Revised Edition, 2010
Number of Pages 164
Country বাংলাদেশ
Language বাংলা

ফ্ল্যাপে লেখা কথা
উপমহাদেশের প্রথম মুসলিম মহিলা চিকিৎসক অধ্যাপক ডা. জোহরা বেগম কাজী ভারতের মধ্যপ্রদেশের রাজনানগাঁও-এ ১৯১২ সালের ১৫ অক্টোবর এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা ডা. কাজী আব্দুস সাত্তারের জন্মস্থান বাংলাদেশের মাদারীপুর জেলার কালকিনী থানার গোপালপুর গ্রামে।
অধ্যাপক ডা. জোহরা বেগম কাজী লেখাপড়া করেছেন অবিভক্ত ভারতের বিভিন্ন স্থানে। ১৯২৬ সালে এস এস সি পাশ করেন। পরে ভারতের আলীগড় বিশ্ববিদ্যালয় হতে ইন্টারমিডিয়েট সায়েন্সে কৃতিত্বের সাথে পাশ করেন। ১৯৩৫ সালে দিল্লিতে অবস্থিত লেডি হাডিং ফর ওম্যান মেডিক্যাল কলেজ হতে এমবিবিএস-এ প্রথম স্থান পেয়ে অত্যান্ত সম্মানক পদক ‘ভাইস রয়াস’-এ ভূষিত হন।
অধ্যাপক ডা. জোহরা বেগম কাজী ডাক্তারি পেশায় ১৩ বছর কাটিয়েছেন অবিভক্ত ভারতের বিভিন্ন হাসপাতালে। ১৯৪৭ সালে দেশ বিভাগের পর তিনি ঢাকায় চলে আসেন। পরবর্তী সময় উচ্চ শিক্ষার জন্য লন্ডনে স্কলারশীপ নিয়ে পড়াশোনা করেন এবং চিকিৎসার সর্বোচ্চ ডিগ্রি এফ.আর.সি.ও.জি লাভ করেন।
অধ্যাপক ডা. জোহরা বেগম কাজী বহুদিন ঢাকা মেডিক্যাল কলেজ ও হাসপাতালের গাইনোকোলজী বিভাগের প্রধান ও অনারারি প্রফেসর ছিলেন। তাছাড়া তিনি বিভিন্ন সময় সরকারি ও বেসরকারি বহু প্রতিষ্ঠানে হিসেবে কাজ করেছেন। তিনি দীর্ঘদিন সম্মিলিত সামরিক হাসপাতালের অনারারি কর্নেল পদে দায়িত্ত্ব পালন করেছেন।

Customers who bought this product also bought

Reviews and Ratings

Author Information

call center

Help: 16297 / 01519521971 24 Hours a Day, 7 Days a Week

Pay cash on delivery

Pay cash on delivery Pay cash at your doorstep

All over Bangladesh

Service All over Bangladesh

Happy Return

Happy Return All over Bangladesh