cart_icon
0

TK. 0

book_image

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জীবন ও রাজনীতি (১ম-২য় খণ্ড) (হার্ডকভার)

by বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর

Price: TK. 895

TK. 1,000 (You can Save TK. 105)
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জীবন ও রাজনীতি (১ম-২য় খণ্ড)

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জীবন ও রাজনীতি (১ম-২য় খণ্ড) (হার্ডকভার)

6 Ratings / 3 Reviews
TK. 1,000 TK. 895 You Save TK. 105 (10%)
Offers:
tag_icon

বিশ্বকাপ ফুটবলের প্রেডিকশন করে ৫০ হাজার টাকার ভাউচার জেতার সুযোগ! আরো আছে প্রতিদিন ১০০০ টাকার ভাউচার ও ৫% ছাড়ের প্রোমোকোড!

tag_icon

নগদ পেমেন্টে ১৫% ইন্সট্যান্ট ক্যাশব্যাক! (১২০৳ পর্যন্ত)

kids_banner

Product Specification & Summary

“বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জীবন ও রাজনীতি (১ম-২য় খণ্ড)" বইটির ভূমিকা থেকে নেয়াঃ
শেখ মুজিবুর রহমান কেবল একজন ব্যক্তির নাম নয়। তিনি নিজেই এক অনন্যসাধারণ। ব্যতিক্রমী ইতিহাস। সমাজ, দেশ ও কালের প্রেক্ষাপটে তিনি ব্যক্তি মুজিব থেকে হয়ে উঠেছিলেন বঙ্গবন্ধু। তাঁর পারিবারিক পরিমণ্ডলকে অতিক্রম করে তিনি সমাজ, দেশ ও সমকালীন বিশ্বের ইতিহাসে বিকশিত হয়েছেন। আপন সমাজের মানুষের দুঃখ-বেদনাবঞ্চনা তাঁকে শৈশব থেকেই ব্যথিত করে তােলে। বাংলার মানুষ ছিল তার পাঠশালা। কালক্রমে বিশ্বমানব হয়ে ওঠে তার পাঠ গ্রহণের বৃহত্তর বিদ্যালয়। মানুষই ছিল তাঁর জ্ঞানার্জনের প্রধান বিষয়। তাই ব্যক্তি শেখ মুজিবুর রহমান এদেশের আর্থ-সামাজিকরাজনৈতিক সংগ্রামের ধারায় মুজিব ভাই ও শেখ সাহেব থেকে পরিণত হন বঙ্গবন্ধু-তে, স্বাধীন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের স্থপতি ও জাতির জনক-এ এবং বিশ্বের শােষিত মানুষের অকৃত্রিম বন্ধু-তে। কিন্তু বঙ্গবন্ধু নৃশংসভাবে নিহত হওয়ার পর দীর্ঘদিন অতিবাহিত হলেও আজপর্যন্ত তাকে নিয়ে একটি পূর্ণাঙ্গ জীবনীগ্রন্থ রচিত ও প্রকাশিত হয়নি। যারা বঙ্গবন্ধুর জীবনীগ্রন্থ রচনার কাজে এগিয়ে এসেছেন, তাঁদের উদ্যোগ প্রশংসনীয় কিন্তু সেসব প্রয়াস খণ্ডিত ও অসম্পূর্ণ। বাঙালির স্বাধীনতা সংগ্রামের মহানায়কের একটি পূর্ণাঙ্গ জীবনীগ্রন্থ রচনা ও প্রকাশের গভীর তাগিদ দেশের জনগণ যেমন, তেমনি আমরাও অনুভব করি। সেই তাগিদ ও উপলব্ধি থেকেই স্বেচ্ছাসেবী গবেষণা-প্রতিষ্ঠান বাংলাদেশ ফাউন্ডেশন ফর ডেভেলপমেন্ট রিসার্চ-এর কর্মীবৃন্দ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি জীবনীগ্রন্থ রচনার উদ্যোগ গ্রহণ করেন। বাংলাদেশ ফাউন্ডেশন এই জীবনীগ্রন্থ প্রণয়নের একটি খসড়া পরিকল্পনা নিয়ে বাংলা একাডেমি কর্তৃপক্ষের সঙ্গে আলােচনা করে।
বাংলা একাডেমি থেকে বঙ্গবন্ধু জীবনীগ্রন্থ প্রকাশের জন্য বহু আগেই বিভিন্ন মহল থেকে দাবি ওঠে। এই দাবি ক্রমশ জোরদার হয়। ১৯৯২ সালে বাংলা একাডেমির বার্ষিক সাধারণ সভায় বঙ্গবন্ধুর জীবনীগ্রন্থ রচনা ও প্রকাশনার প্রস্তাব গৃহীত হয়। বঙ্গবন্ধু জীবনীগ্রন্থ রচনার দাবি তীব্রতর হলে বাংলা একাডেমি কর্তৃপক্ষ বঙ্গবন্ধুর জীবন ও রাজনীতি বিষয়ক গ্রন্থ রচনা ও প্রকাশের সিদ্ধান্ত নেন। একাডেমি কর্তৃপক্ষ বরেণ্য ব্যক্তির জীবনী প্রণয়ন ও প্রকাশ’ নামক একটি প্রকল্প গ্রহণ করেন। এই প্রকল্পে অন্তর্ভুক্ত নেতৃবৃন্দের মধ্যে মওলানা আবদুল হামিদ খান ভাসানীর জীবনীগ্রন্থ ইতােমধ্যে প্রকাশিত হয়েছে। বাংলাদেশের স্থপতি ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীগ্রন্থ প্রকাশের ক্ষেত্রে এক ধরনের স্থবিরতা দেখা দেয়। এ নিয়ে প্রতি বছরই বাংলা একাডেমির সাধারণ সভায় দাবি ওঠে। কিন্তু একাডেমি কর্তৃপক্ষ সাধারণ সভার এই সিদ্ধান্ত বাস্তবায়ন করতে পারছিলেন না। একাডেমি থেকে এ ব্যাপারে বেশ কয়েকজন খ্যাতিমান লেখক, ইতিহাসবিদ ও গবেষককে অনুরােধ করা হয়েছিল…..
Title বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জীবন ও রাজনীতি (১ম-২য় খণ্ড)
Editor
Publisher
Edition 1st Reprind, 2014
Number of Pages 1051
Country বাংলাদেশ
Language বাংলা

Sponsored Products Related To This Item

Customers Also Bought

Similar Category Best Selling Books

Related Products

Reviews and Ratings

4.83

6 Ratings and 3 Reviews

Product Q/A

Have a question regarding the product? Ask Us

Show more Question(s)

Recently Sold Products

cash

Cash on delivery

Pay cash at your doorstep

service

Delivery

All over Bangladesh

return

Happy return

7 days return facility

help

Help: 16297 / 09609616297

7 days a week

0 Item(s)

Subtotal:

Customers Also Bought