সমসাময়িক উন্নয়ন চিন্তা - ৬ image

সমসাময়িক উন্নয়ন চিন্তা - ৬ (পেপারব্যাক)

by সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)

TK. 360 Total: TK. 322

(You Saved TK. 38)
সমসাময়িক উন্নয়ন চিন্তা - ৬

সমসাময়িক উন্নয়ন চিন্তা - ৬ (পেপারব্যাক)

২০২১ সালে মিডিয়াতে প্রকাশিত সিপিডি’র নির্বাচিত বক্তব্যসমূহ।

book-icon

বই হাতে পেয়ে মূল্য পরিশোধের সুযোগ

mponey-icon

৭ দিনের মধ্যে পরিবর্তনের সুযোগ

Frequently Bought Together

Customers Also Bought

Product Specification & Summary

নীতি গবেষণার ফলাফলকে সাধারণ মানুষের কাছে পৌঁছে দেওয়ার ক্ষেত্রে গণমাধ্যমের যে অগ্রণী ভূমিকা রয়েছে, তা স্বীকৃত সত্য। এ কারণে সিপিডি’র গবেষকরা গণমাধ্যমে সমকালীন নানান বিষয়ে কলাম লেখা এবং মন্তব্য, সাক্ষাৎকার ও মতামত দেওয়ার মধ্য দিয়ে দিয়ে নীতি গবেষণার জটিল বিষয়গুলোকে সহজবোধ্যভাবে সাধারণ জনগণের কাছে উপস্থাপন করে থাকে। “সমসাময়িক উন্নয়ন চিন্তা ৬” ২০২১ সালে জাতীয় পত্রিকা ও ইলেক্ট্রনিক মিডিয়ায় বিভিন্ন সময়ে প্রকাশিত মতামতের একটি সংকলন।
২০২১ সাল সবচেয়ে বেশি যে কারণে উল্লেখযোগ্য তা হলো, এ বছর বাংলাদেশ তার স্বাধীনতার ৫০ বছর পূর্ণ করেছে। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর প্রেক্ষাপটে বইটিতে মুক্তিযুদ্ধের ইতিহাস, আদর্শ, গত ৫০ বছরে বাংলাদেশের অর্জন এবং ভবিষ্যত সম্ভাবনা নিয়ে আলোচনা করা হয়েছে।
সিপিডি ২০২১ সাল জুড়ে কোভিড অতিমারির প্রাদুর্ভাব, তার নানামুখী প্রভাব, সরকারের নানান উদ্যোগ ও তার বাস্তবায়ন ইত্যাদি নিয়ে বিশদভাবে গবেষণা করেছে। সেই প্রেক্ষিতে ২০২১ সালের সামগ্রিক মূল্যায়ন, সেইসঙ্গে ২০২২ সালে দেশের অর্থনীতি কী ধরনের চ্যালেঞ্জের সম্মুখীন হতে পারে সেটির একটি প্রতিফলন বইটিতে রয়েছে।
বাংলাদেশের বাজেট বিষয়ক গবেষণা সিপিডি’র ধারাবাহিক কাজের অংশ। বরাবরের মতোই বাজেটের পূর্বে ও পরবর্তীতে বিশ্লেষণসহ বাজেট বরাদ্দকালে কোন কোন খাতে গুরুত্ব দেওয়া উচিত, কাঠামোগত সংস্কার, বিনিয়োগ ও কর্মসংস্থান বৃদ্ধি ইত্যাদি বিষয়ের উপর দৃষ্টিপাত করা হয়েছে।
এছাড়া রপ্তানি, তৈরি পোশাক শিল্প, পাটশিল্প ইত্যাদির পাশাপাশি সমকালীন বাস্তবতায় জ্বালানি খাতের চ্যালেঞ্জের বিষয়টি উঠে এসেছে এ বইয়ে। সেইসঙ্গে সময়োপযোগী আলোচনা উপস্থাপন করা হয়েছে এলডিসি থেকে মসৃণ রূপান্তরের জন্য করণীয় এবং উন্নয়নের পরবর্তী ধাপের চ্যালেঞ্জসমূহ নিয়ে।
প্রাসঙ্গিক আরেকটি বিষয় আলোচিত হয়েছে, তা হলো ডিজিটাল প্রযুক্তি ও সক্ষমতা। একইসঙ্গে শ্রমবাজার, নারী সমতা, করোনায় ক্ষতিগ্রস্ত নারীদের সহায়তা ইত্যাদি চিত্র বইটিতে তুলে ধরা হয়েছে।
বস্তুনিষ্ঠ নীতি গবেষণার মাধ্যমে এবং সমসাময়িক উন্নয়নমূলক বিষয়ে আলোকপাত করে সিপিডি’র গবেষকরা সমৃদ্ধ ও স্বনির্ভর বাংলাদেশ গড়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। তারই প্রতিফলন এই বইটির প্রবন্ধগুলো। নানামুখী বিষয় নিয়ে অনন্য এই সংকলনটি এবারও উৎসুক পাঠকদের আগ্রহ পূরণে সহায়ক হবে বলে আশা করা যায়।
Title সমসাময়িক উন্নয়ন চিন্তা - ৬
Editor
Publisher
ISBN 9789849507321
Edition 1st Published, 2022
Number of Pages 400
Country বাংলাদেশ
Language বাংলা

Similar Category Best Selling Books

Related Products

Sponsored Products Related To This Item

Reviews and Ratings

sort icon

Product Q/A

Have a question regarding the product? Ask Us

Show more Question(s)
prize book-reading point

Recently Sold Products

Recently Viewed
cash

Cash on delivery

Pay cash at your doorstep

service

Delivery

All over Bangladesh

return

Happy return

7 days return facility

0 Item(s)

Subtotal:

Customers Also Bought

Are you sure to remove this from book shelf?

সমসাময়িক উন্নয়ন চিন্তা - ৬