কাজী মোতাহার হোসেন জীবন ও সৃষ্টি image

কাজী মোতাহার হোসেন জীবন ও সৃষ্টি

by ডক্টর আবুল আহসান চৌধুরী

TK. 300 Total: TK. 258

(You Saved TK. 42)
কাজী মোতাহার হোসেন জীবন ও সৃষ্টি

কাজী মোতাহার হোসেন জীবন ও সৃষ্টি

1 Rating  |  1 Review
TK. 300 TK. 258 You Save TK. 42 (14%)

ISBN

isbn-icon

9848401318

book-icon

বই হাতে পেয়ে মূল্য পরিশোধের সুযোগ

mponey-icon

৭ দিনের মধ্যে পরিবর্তনের সুযোগ

Frequently Bought Together

Customers Also Bought

Product Specification & Summary

ফ্ল্যাপে লিখা কথা
ডক্টর কাজী মোতাহার হোসেন (১৮৯৭-১৯৮১) বহুমাত্রিক এই মনীষী শিক্ষাবিদ, বিজ্ঞানসাধক, দাবাড়ু, সংগীত সমঝদার, সাহিত্যসেবী-নান অভিজ্ঞানে চিহ্নিত। তাঁর জীবন পরিধি রাঙালি সমাজের এক গুরুত্বপূর্ণ সময়কে স্পর্শ করেছে। রাজনৈতিক আন্দোলন ও উত্থান-পতন, সাংস্কৃতিক দ্বন্দ্ব ও বিবর্তন এবং সামাজিক রূপান্তরের তিনি এক অন্তরঙ্গ সাক্ষী। ছিলেন বুদ্ধির মুক্তি-আন্দোলনের অন্যতম পথিকৃৎ। ঢাকার ‘মুসলিম সাহিত্য সমাজ’ এর মুক্তদৃষ্টি ও কল্যাণবুদ্ধির প্রভাব ও প্রেরণা ছিল তার সারাজীবনের পাথেয়। বাংলা ভাষা ও হরফ সম্পর্কে ষড়যন্ত্র কিংবা সাংস্কৃতিক আগ্রাসন, রবীন্দ্র-বর্জন ও বিদূষণ, সরকারের সংবাদপত্র-সংকোচন নীতি এ সব অপতৎপরতার বিরুদ্ধে তাঁর প্রতিবাদী ভূমিকার কথা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করতে হয়। ফ্যাসিবাদ কিংবা সাম্প্রদায়িক দাঙ্গার বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে সচেতন ও বিবেকী বুদ্ধিজীবীর কর্তব্য পালন করেছেন। বাঙালির পর্যায়ক্রমিক মুক্তির আন্দোলনেও তাঁর চেতনাগত অংশগ্রহণ ও নৈতিক সমর্থন ছিল।

কাজী মোতাহার হোসেন লেখক হিসেবে বিচিত্র বিষয়ের চর্চায় ছিলেন নিবেদিত । মূলত সমাজভাবুক মননশীল প্রাবন্ধিক হিসেবে তিনি পরিচিত হলেও বিজ্ঞান-দর্শন-ধর্ম এসব বিষয়ে তাঁর চিন্তার পরিচয় মেলে নানা রচনায়। প্লেটো কিংবা হিন্দি কবিতার অনুবাদেও তাঁর নৈপুণ্যের স্বাক্ষর আছে। রবীন্দ্রনাথ তাঁর প্রবন্ধ-সংকলনম ‘সঞ্চরণ’-এর প্রশংসা করেছিলেন ‘স্বচ্ছ প্রাঞ্জল ভাষা’, ‘বলবার সাহস’ ও ‘চিন্তার স্বকীয়তা’র জন্য । বিজ্ঞান-পঠন-পাঠনের সুবাদে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে উঠেছিল। প্রফেসর সত্যেন্দ্রনাথ বসু, প্রফেসর প্রশান্তচন্দ্র মহলানবীশ প্রমুখের সঙ্গে। সাহিত্য আর অন্যান্য সূত্রে স্নেহ-প্রীতি-সখ্য অর্জন করেন রবীন্দ্রনাথ-শরৎচন্দ্র-নজরুলের।

তাঁর ১১০তম জন্মবর্ষ উপলক্ষে জকাজী মোতাহার হোসেন ফাউণ্ডেশন-এর উদ্যোগে বর্তমান গ্রন্থের পরিকল্পনা। সমকাল ও উত্তরকালের মানুষের স্মৃতি-শ্রুতি-মূল্যায়নের নানা কৌণিকে মোতাহার হোসেন এখানে উপস্থিত। ব্যক্তি-মানুষ এবং সেইসঙ্গে লেখক-ভাবুক মোতাহার হোসেনের অন্তরঙ্গ পরিচয়ের সন্ধান মিলবে ‘কাজী মোতাহার হোসেন : জীবন ও সৃষ্টি’ নামের এই বইয়ে।
Title কাজী মোতাহার হোসেন জীবন ও সৃষ্টি
Author
Publisher
ISBN 9848401318
Country বাংলাদেশ
Language বাংলা

Similar Category Best Selling Books

Related Products

Sponsored Products Related To This Item

Reviews and Ratings

4.0

1 Rating and 1 Review

sort icon

Product Q/A

Have a question regarding the product? Ask Us

Show more Question(s)
prize book-reading point

Recently Sold Products

Recently Viewed
cash

Cash on delivery

Pay cash at your doorstep

service

Delivery

All over Bangladesh

return

Happy return

7 days return facility

0 Item(s)

Subtotal:

Customers Also Bought

Are you sure to remove this from book shelf?

কাজী মোতাহার হোসেন জীবন ও সৃষ্টি