মানুষের ইতিহাস (প্রাচীন যুগ) - নূরুন নাহার বেগম | Buy Manusher Itihas (Prachin Jhug) - Nurun Nahar Begum online | Rokomari.com, Popular Online Bookstore in Bangladesh

Product Specification

Title মানুষের ইতিহাস (প্রাচীন যুগ)
Author নূরুন নাহার বেগম
Publisher আগামী প্রকাশনী
Quality হার্ডকভার
ISBN 9789840415380
Edition 10th Printed, 2013
Number of Pages 287
Country বাংলাদেশ
Language বাংলা

Product Summary

"মানুষের ইতিহাস (প্রাচীন যুগ)" বইটিতে লেখা ফ্ল্যাপের কথাঃ মানুষের ইতিহাস প্রাচীন যুগ গ্রন্থে পুরান পাথর যুগের শিকারী সমাজ পর্বে মানুষের বিবর্তন : রামাপিথেকাস, অস্ট্রালোপিথেকাস থেকে নিরাণ্ডার্থাল মানুষ ও তদ্ধিমান মানুষের উত্থান, আদিম সমাজের পরিচয়, মাতৃতন্ত্র, ক্ল্যান সংগঠন ও চিন্তাধারার সামাজিক ভিত্তি আলোচিত।
নতুন পাথর যুগের সংস্কৃতি পর্বে কৃষির অধিকার, নবোপলীয় সমাজের পৃথিবীব্যাপী বিস্তার, সভ্যতার প্রস্তুতিপর্ব : তাম্রযুগ ও ব্রোঞ্জযুগ বিষয় বিধৃত। প্রাচীন মিশরের সভ্যতা ও সংস্কৃতির পরিচয় পর্বে ধর্ম, সামাজিক, অর্থনৈতিক, জোতির্বিদ্যা, বিজ্ঞান ও জ্যামিতি, চিকিৎসাবিদ্যা, শিল্পকলার অবস্থা আলোচিত।
মেসোপটেমীয় সভ্যতার ও সংস্কৃতির পরিচয়, সুমেরীয় সংস্কৃতি, ব্যবিলনীয় যুগের সংস্কৃতি, আসিরীয় যুগের সংস্কৃতি, ক্যালন্ডীয় যুগের সংস্কৃতিও সমানভাবে আলোচিত। প্রাচীন পারস্য সভ্যতা, সাম্রাজ্য ও তার ইতিহাস,পারসিক সংস্কৃতি ও তার প্রভাব, হীব্রু সভ্যতা, ধর্ম ও জাতির উৎপত্তি ও ইতিহাস, হিট্রাইট, ফ্রিজীয়, লিডীয়, ফিনিশীয় ও মাইনোসীয় সভ্যতা বিষয়টি আলোচিত।
গ্রীসীয় সভ্যতার আদি পর্যায়, হোমারীয় যুগ, গ্রীসীয়-পারসিক যুদ্ধ, এলেনীয় শক্তির অভ্যুদয়, পেরিক্লিসের যুগ, পেলোপনেসীয় যুদ্ধ, আলেকজাণ্ডারের সাম্রাজ্য বিষয় আলোচিত।
গ্রীসীয় সংস্কৃতির পরিচয়, হেলেনিষ্টিক যুগের সভ্যতা ও সংস্কৃতি, রোমক সভ্যতা, আদি ইতিহাস, রাজতন্ত্র, প্রজাতান্ত্রিক রোম, রোমের গৃহযুদ্ধ, সামাজিক ইতিহাস, সভ্যতার বিভিন্ন দিক ও ঐতিহ্য আলোচিত। প্রাচীন ভারতের ইতিহাস পর্বে সিন্ধু সভ্যতার নগর জীবন, জীবিকা। ও শিল্প দ্রব্য ও ধর্ম বিশ্বাস এবং আর্যজাতি ও বৈদিক সভ্যতার ধর্ম, বৈদিক যুগের সমাজ ও রাষ্ট্র ব্যবস্থা, জীবিকা ও আর্থিক ব্যবস্থা, বর্ণশ্রম, জৈন ও বৌদ্ধ ধর্মের আবির্ভাব, মগধের অভ্যুদয় ও বৈদেশিক আক্রমণ এবং মৌর্য ও গুপ্তযুগের সভ্যতা ও সংস্কৃতি আলোচিত। চীনের প্রাচীন ইতিহাস পর্বে পুরোপলীয় ও নবোপলীয় সংস্কৃতি, ব্রোঞ্জ সংস্কৃতিসহ বিভিন্ন রাজবংশের বিষয়টি আলোচিত। আমেরিকা মহাদেশের সংস্কৃতি, মায়া, আজটেক, ইনকা সভ্যতার উৎপত্তি প্রসঙ্গ আলোচিত। এছাড়া কোরিয়া ও জাপানের প্রাচীন ইতিহাস, অষ্ট্রেলিয়ার ও ওশেনিয়ার ইতিহাস, আফ্রিকা মহাদেশের প্রাচীন ইতিহাস ও ইউরেশিয়ার বর্বর জাতিদের ইতিহাস সহ সকল বিষয় প্রাঞ্জল ভাষায়, ইতিহাসের বৈজ্ঞানিক ধারাবাহিকতায় স্বচ্ছন্দভাবে আলোচিত।

মানুষের ইতিহাস (প্রাচীন যুগ)

মানুষের ইতিহাস (প্রাচীন যুগ)

by নূরুন নাহার বেগম ,

আবদুল হালিম

TK. 550

TK. 468

Save TK. 82 (15%)



tag_icon

পয়েন্ট জমান, ক্যাশ করুন, পছন্দের পণ্য কিনুন। বিস্তারিত


icon

Delivery Charge Tk. 50(Online order)

icon

Purchase & Earn

Readers also bought

Details

Reviews and Ratings

Submit Review-Rating and Earn 30 points (minimum 40 words)

Recently Sold Products