গৃহসজ্জা image

গৃহসজ্জা (হার্ডকভার)

by বিবি রায়

Total: TK. 270

  • Look inside image 1
  • Look inside image 2
  • Look inside image 3
  • Look inside image 4
  • Look inside image 5
  • Look inside image 6
  • Look inside image 7
  • Look inside image 8
  • Look inside image 9
  • Look inside image 10
  • Look inside image 11
  • Look inside image 12
  • Look inside image 13
গৃহসজ্জা

গৃহসজ্জা (হার্ডকভার)

1 Rating  |  No Review
TK. 270
in-stock icon In Stock (only 1 copy left)

* স্টক আউট হওয়ার আগেই অর্ডার করুন

Book Length

book-length-icon

46 Pages

ISBN

isbn-icon

9788172150457

book-icon

বই হাতে পেয়ে মূল্য পরিশোধের সুযোগ

mponey-icon

৭ দিনের মধ্যে পরিবর্তনের সুযোগ

Customers Also Bought

Product Specification & Summary

গৃহসজ্জার অর্থ যদি হত রুচিশীল শৈলীতে ঘর সাজানো, তাহলে তো কোনও অন্দরমহল বিশেষজ্ঞকে ডাকার প্রশ্ন‍ই উঠতো না । আপনি নিজে অনায়াসে ঘর সাজানোর ব্যবস্থা করতে পারতেন । কিন্তু গৃহসজ্জার গোপন মন্ত্রটি হল রুচিশীলতার সঙ্গে ব্যবহারিক সুবিধের সমন্বয় । অর্থাৎ আপনার বাড়িটি শুধু মাথা গোঁজার আশ্রয় নয়, উপভোগ করার স্থানও বটে !
শুধু মানুষ কেন পশুপাখিরাও তাদের বাসা বা থাকার জায়গাটিকে গুছিয়ে রাখতে ভালবাসে । আমরা অবশ্য আমাদের বাড়িতে অনেক বেশি সময় কাটাই এবং তার সুব্যবস্থার প্রতি অনেক বেশি নজর দিয়ে থাকি । যেহেতু জীবনের অনেকটা সময়ই আমাদের বাসস্থানে কেটে যায়, তাই কোনও না কোনও সময় সেটিকে সাজিয়ে-গুছিয়ে নেওয়ার প্রবণতাও বাড়ে । যেমন ভাবেই আপনি ঘর যদি কোনও বিশেষজ্ঞের হাতে দেন তাহলেও গৃহসজ্জা সম্বন্ধে খানিকটা ধারণা থাকা বাঞ্ছনীয়, না হলে কোনটা সম্ভব, কোনটা আপনার রুচির সঙ্গে মেলে সেটা বুঝবেন কী করে ? অবশ্য ঘর সাজানোর দায়িত্বটা নিজে নিলেই সবথেকে ভাল হয় ৷ সেক্ষেত্রে নকশা, কাঠ, পর্দার কাপড় ইত্যাদি বিষয়ে ওয়াকিবহাল থাকতেই হবে। হয়তো মামুলি একটি টেবিল-ল্যাম্প কেনার কথা ভাবছেন, কিন্তু সেটিও ঠিক কীরকম হলে মানানসই হবে জানা থাকলে সুবিধেটা আপনারই ।
এই বইটিতে যে সাদাসিধে নির্দেশ দেওয়া হয়েছে তা গৃহসজ্জার মায়াজালটিকে অনাবৃত করতে সাহায্য করে । অথচ অন্দরমহল সুসজ্জিত করার জাদু এর জন্য কোনওমতেই নষ্ট হয় না, উপরন্তু আপনার হাতে নিয়ে আসে গৃহসজ্জার জাদুকাঠিটি । কেমন করে একটি দেওয়াল ভাঙবেন, কী করেই বা তৈরি করবেন একটি রান্নাঘরের আসবাব সেসব তথ্য অবশ্য এখানে পাবেন না । তবে চোখ বন্ধ করলে দেখতে পাবেন কী ভাবে একটি ঘর সাজানো যায়, তার রং, আলো এবং পরিসর । যে সব ছবি ব্যবহার করা হয়েছে তার অনেকগুলিই এখনকার গৃহসজ্জার ধারার প্রতিফলন । দেখতে পাবেন ইট, কাঠ বা টালির উপযোগিতা, সবুজ, লাল বা খয়েরি রং-এর ব্যবহার । কিন্তু এখন প্রচলিত হলেও এই গৃহসজ্জার ধারা অত্যাধুনিক নয়, বরং তা প্রাচীন এবং আধুনিকতার সুন্দর সমন্বয় মাত্র । আধুনিক অন্দরমহল বিশেষজ্ঞরা যে নতুনত্ব এবং আধুনিকতার সঙ্গে পুরনো জিনিসের উপস্থিতি মানিয়ে নিয়েও গৃহবাসীর নিজস্ব বৈশিষ্ট্যগুলি রাখতে পেরেছেন, এগুলি তারই দৃষ্টান্ত । আমার উদ্দেশ্য নয় যে বাড়ির ছক এঁকে তার নিখুঁত সজ্জাব্যবস্থা দেওয়া, আবার শুধুমাত্র গৃহসজ্জার এলাহি ব্যবস্থা দিয়ে আপনাদের তাক লাগিয়ে দিতেও চাই না । তার পরিবর্তে আপনারা নিজেরাই যদি নিজেদের বাড়ি বা ঘর সাজাবার সঠিক পন্থাটি খুঁজে পান, গৃহসজ্জার খুঁটিনাটিগুলি বুঝতে পারেন তাহলেই এই প্রচেষ্টা সার্থক হয়েছে বলে মনে করব । আশাকরি প্রতি পাঠকই এর থেকে ..এমন কিছু শিখতে পারবেন যা তাঁর পক্ষে নিজের সুবিধে অনুযায়ী প্রয়োগ করা সম্ভব হবে । এবং এর দরুণ গৃহসজ্জা সম্পর্কে তাঁদের ভ্রান্ত ধারণাগুলিও সহজেই মুছে যাবে ।
আমি আরও মনে করি যে গৃহিণী এবং গৃহসজ্জা বা ইন্টিরিয়ার ডিজাইন-এর ছাত্রছাত্রীদের পক্ষে এই বইটি বিশেষ ভাবে উপযোগী । এই ভিত্তির ওপরে আরও ব্যাপক শিক্ষা এবং অভিজ্ঞতা তাঁদের পেশাদার ডিজাইনার হতে সাহায্য করবে । গৃহসজ্জার উপদেষ্টা হিসেবে আজ যে আমি এই বিষয়টির সারটুকু বইয়ের মাধ্যমে পাঠকদের কাছে উপস্থিত করতে পারছি, তা সম্ভব হয়েছে অনেকের উৎসাহ এবং অনুপ্রেরণার জন্য । এঁদের মধ্যে সর্বাগ্রে আসে আমার মা তরলিকা সেন-এর নাম। আমার জীবনে যেটুকু শিল্প আয়ত্ত করতে পেরেছি, তার সবটুকুই তাঁর কাছে শেখা । আজ যে আমি সাহস করে বাংলা ভাষায় অন্দরমহল বা গৃহসজ্জার বই প্রকাশ করতে পারছি তার জন্য আমি কৃতজ্ঞ ‘দেশ' পত্রিকার সম্পাদক সাগরময় ঘোষ-এর কাছে । সাগরদাই প্রথম তাঁর পত্রিকায় আমাকে দিয়ে এ বিষয়ে লিখিয়েছিলেন । বইটি যে শেষ পর্যন্ত প্রকাশিত হল, তার সম্পূর্ণ দায়িত্ব আনন্দ পাবলিশার্স এবং বাদল বসু-র । এঁদের সহযোগিতা ছাড়া প্রকাশনা এবং মূদ্রণ কোনওটাই সম্ভব হত না । বইটিকে বাংলায় রূপান্তর করেছেন আমার সহকর্মী এবং স্নেহের পাত্রী বিশাখা ঘোষ । পরিকল্পনার সময় থেকেই বিশাখার উপস্থিতি আমাকে সাহায্য করেছে । এই বইয়ের ছবি তুলেছেন আলোকচিত্রী বিবেক দাস ও সেলিম পাল । তাছাড়া 'সানন্দা' পত্রিকার সমস্ত সহকর্মীদেরই জানাই ধন্যবাদ তাঁদের অবিরত উৎসাহের জন্য এবং বিশেষ ভাবে সম্পাদক অপর্ণা সেন-কে । শিল্পী জয়ন্ত ঘোষ বইটির শিল্পপরিকল্পনার ভার নিয়ে আমাকে দায়মুক্ত করেছেন। বিশেষ ভাবে সাহায্য পেয়েছি আর্কিটেক্ট অশোক নায়ার-এর কাছে। এই বইয়ের অলঙ্করণ করেছেন আমার বন্ধু এবং সহকর্মী সমীর সেন । প্রচ্ছদ অলঙ্করণ কৃষ্ণেন্দু চাকীর। যাঁদের বাড়ির ছবি ব্যবহার করা হয়েছে তাঁদেরও জানাচ্ছি ধন্যবাদ । এঁদের সকলের কাছেই আমি নানা ভাবে ঋণী ।
Title গৃহসজ্জা
Author
Publisher
ISBN 9788172150457
Number of Pages 46
Country ভারত
Language বাংলা

Similar Category Best Selling Books

Related Products

Sponsored Products Related To This Item

Reviews and Ratings

5.0

1 Rating and 0 Review

sort icon

Product Q/A

Have a question regarding the product? Ask Us

Show more Question(s)
prize book-reading point

Recently Sold Products

Recently Viewed
cash

Cash on delivery

Pay cash at your doorstep

service

Delivery

All over Bangladesh

return

Happy return

7 days return facility

0 Item(s)

Subtotal:

Customers Also Bought

Are you sure to remove this from book shelf?

গৃহসজ্জা