book_image

শ্রুতিনন্দন (সংগীতের ক্রিয়ান্তক পারফর্মিং আসপেক্ট সংক্রান্ত নানা সমস্যা এবং সেগুলিকে অভিজ্ঞতালব্ধ সমাধানের পথনির্দেশ) (হার্ডকভার)

by অজয় চক্রবর্তী

Price: TK. 270

শ্রুতিনন্দন (সংগীতের ক্রিয়ান্তক পারফর্মিং আসপেক্ট সংক্রান্ত নানা সমস্যা এবং সেগুলিকে অভিজ্ঞতালব্ধ সমাধানের পথনির্দেশ)

শ্রুতিনন্দন (সংগীতের ক্রিয়ান্তক পারফর্মিং আসপেক্ট সংক্রান্ত নানা সমস্যা এবং সেগুলিকে অভিজ্ঞতালব্ধ সমাধানের পথনির্দেশ) (হার্ডকভার)

Product Specification & Summary

”শ্রুতিনন্দন” বইয়ের ফ্ল্যাপে লিখা কথা:
ভারতীয় রাগসঙ্গীত এবং অন্যান্য প্রকারের কণ্ঠসংগীতের অনন্যা সাধারণ শিল্পী অজয় চক্রবর্তী । ভারতীয় এবং বিদেশী ভাষায় ভারতীয় সংগীত সম্বন্ধে অনেক বই লেখা হয়েছে এবং হচ্ছে, কিন্তু কোনও সর্বজনপ্রিয়,লব্ধপ্রতিষ্ঠ ভারতীয় সংগীত কণ্ঠসংগীত শিল্পী এ পর্যন্ত কোনও গ্রন্থে বোধহয় সংগীতের ক্রিয়ান্তক দিক (পারফর্মিং আসপেক্ট) সংক্রান্ত নানা সমস্যা এবং সেগুলিকে নিজের প্রত্যক্ষ অভিজ্ঞতালব্ধ জ্ঞানের ভিত্তিতে সমাধানের পথনির্দেশ করে যাননি। ‘শ্রুতিনন্দন’ অজয় চক্রবর্তীর প্রথম গ্রন্থ; বিষয়বস্তুর নিরিখেও গ্রন্থটি প্রথম এবং অপূর্ব। ‘ শ্রুতিনন্দন’ একটি ভাবনা যার অপর দৃষ্টিগ্রাহ্য রূপ তাঁর প্রতিষ্ঠিত অদ্বিতীয় সংগীত প্রতিষ্ঠানটি। এবং সেই প্রতিষ্ঠান-সৃষ্টির নেপথ্যের চিন্তাগুলি গ্রন্থটির উপজীব্য।

সমাজ ও দেশের প্রতি নিজের দায়িত্ব-কর্তব্য সম্বন্ধে সচেতন হওয়া যেকোনও সংগীতশিল্পীরই উচিত। আমাদের দেশের গৌরবময় ঐতিহ্যের কালজয়ী উপাদান, ভারতরে চিরায়ত সংগীতকে প্রজন্ম পরম্পরায় অক্ষুণ্ন রেখে জনমানসে সঞ্চারিত করার জন্য লেখক তাঁর সমস্ত শক্তি নিয়োগ করেছেন। দেশের ও সমাজের যাঁরা নিয়ন্তা এবং সর্বসাধারণকে, আমাদের ঐতিহ্যবাহী অমূল্য উত্তরাধিকার সংরক্ষণ এবং সমৃদ্ধ করতে তিনি অনুরোধ করেছেন তাঁর গ্রন্থে। ভারতীয় রাগসংগীতকে বিশ্বশান্তির অন্যতম প্রশস্ত পথ কেন বলা যায় সে সম্পর্কে নিজস্ব অভিজ্ঞতার ভিত্তিতে যুক্তিনিষ্ঠ মতামত দিয়েছেন তিনি। সংগীতের উচ্চনীচ বর্ণভেদ,শুধু ঘরানার সংকীর্ণ গণ্ডিতে রাগসংগীতকে আবদ্ধ রাখার এবং সংগীত বিদ্যাদানে অযৌক্তিক কার্পন্যের উদ্বেগজনক পরিণাম সম্পর্কে লেখক আমাদের সতর্ক করেছেন। তা ছাড়া, একালের সংগীতশিল্পী মাত্রেরই অবশ্যজ্ঞাতব্য কিছু বৈজ্ঞানিক তথ্য লেখক জানিয়েছেন নিজের অভিজ্ঞতার নিকষে পরীক্ষা করে। কোনও ভারতীয় ভাষঅয় মাইক্রোফোন, হল অ্যাক্যুসটিক্‌স ইত্যাদি বিষয়ে এদেশের সংগীতশিল্পীদের কোনও রচনা বোধহয় নেই। লেখক এ ব্যাপারেও পথপ্রদর্শক। সংগীতশিক্ষার ক্ষেত্রেগুরুর প্রতি ঐকান্তিক নির্ভরতা ও নিষ্ঠা আধুনিক মানসিকতার বিরোধী নয়-গ্রন্থকার এই সত্যটিও প্রতিষ্ঠা করেছেন।

সূচিপত্র
* প্রস্তাবনা
* শ্রুতিনন্দন কথা
* সংগীতশিক্ষার সমস্যা ও সমাধান
* গুরুশিষ্য পরম্পরা
* রাগসংগীত,শিল্পী ও শ্রোতা
* রাগসংগীতের সহযোগী শিল্পী ও শ্রোতা
* আধুনিক শিক্ষা ও রাগসংগীত
* সংগীত শিল্পী, পৃষ্ঠপোষক ও সমালোচক
* রেকর্ডিং
* গান শোনাবার বিজ্ঞান
* রাগসংগীত ও বিশ্বশান্তি

Title শ্রুতিনন্দন (সংগীতের ক্রিয়ান্তক পারফর্মিং আসপেক্ট সংক্রান্ত নানা সমস্যা এবং সেগুলিকে অভিজ্ঞতালব্ধ সমাধানের পথনির্দেশ)
Author
Publisher
ISBN 9788172159788
Edition 1st Edition, 1999
Number of Pages 121
Country ভারত
Language বাংলা

Customers who bought this product also bought

Reviews and Ratings

5.0

4 Ratings

call center

Help: 16297 / 01519521971 24 Hours a Day, 7 Days a Week

Pay cash on delivery

Pay cash on delivery Pay cash at your doorstep

All over Bangladesh

Service All over Bangladesh

Happy Return

Happy Return All over Bangladesh