নীল ডাউনে ফার্স্টবয়: আহসান হাবীব (কার্টুনিস্ট) - Nil Downe Firstboy: Ahsan Habib (Cartoonist) | Rokomari.com

Product Specification

Title নীল ডাউনে ফার্স্টবয়
Author আহসান হাবীব (কার্টুনিস্ট)
Publisher শুভ্র প্রকাশ
Quality হার্ডকভার
ISBN 9789848881736
Edition 1st Published, 2015
Number of Pages 54
Country বাংলাদেশ
Language বাংলা

Product Summary

ফ্ল্যাপে লিখা কথা
আকবর স্যার একা থাকেন, একবেলা খান। তাও হোটেলে খান। রাতে খান না। এটা জেনে একদিন সঞ্জু রাতে স্যারের খাওয়ার টেবিলে দেয়াল টপকে ভাত-তরকারি দিয়ে এল, স্যারকে না জানিয়ে। কিন্তু স্যার টের পেয়ে গেলেন, রাগলেনও ভীষণ। বলাই বাহুল্য শাস্তিটা দিলেন স্কুলে এবং হুঁশিয়ারি করে দিলেন। এ রকম করলে শাস্তি কিন্তু চলতেই থাকবে। তারপরের কাহিনী তো সবাই জানে। সঞ্জুর শাস্তি চলতেই থাকছিল। মাঝখানে ফারুক ঢুকে...
-তাহলে স্যার এখন কী হবে? সাহস করে মুহবি বলে বসে।
-নাহ্ এখন আর শাস্তি না্ সব শাস্তি বন্ধ। তা ছাড়া .. স্যার থামেন।
-তা ছাড়া?
-তা ছাড়া সঞ্জুর মা’টা এত ভালো রাঁধেন যে কী বলব? ..এই বুড়ো বয়সে ভাতের স্বাদটা মুখে লেগে থাকে রে...

ভূমিকা
ছোটদের জন্য ছয়টা ভিন্ন স্বাদের গল্প। একেক গল্পের একেক মেজাজ। লিখতে গিয়ে আমার ভালো লাগছে। তাই ভাবছি হয়তো ছোটদেরও ভালো লাগবে। সেই যে এক বিখ্যাত কবির ভাষায় একটু অন্য রকম করে বলতে হয়.. আমার ভিতরও তো বাস করছে একজন ছোট্র কেউ, সেই ছোটবেলার! তাই না?
সবাইকে মহান একুশের শুভেচ্ছ।
আহসান হাবীব
পল্লবী, ঢাকা।

সূচিপত্র
* নীল ডাউনে ফার্স্টবয়
* ডজ
* ভূত
* আয়না
* বিটুলের রান্না
* গোয়েন্দা গগন

Author Information

ড্যাড অফ বাংলাদেশী কার্টুন’ বা ‘গ্র্যান্ডফাদার অফ জোকস’সহ আরো নানা উপাধিতে ভূষিত জনপ্রিয় কার্টুনিস্ট আহসান হাবীব এর জন্ম ১৯৫৭ খ্রিস্টাব্দের ১৫ নভেম্বর সিলেট অঞ্চলে। মা আয়েশা ফয়েজ ছিলেন একজন গৃহিণী ও বাবা ফয়জুর রহমান আহমদ একজন প্রাক্তন পুলিশ কর্মকর্তা ও শহীদ মুক্তিযোদ্ধা। বাবার সরকারি চাকুরির সুবাদে বগুড়া, চট্টগ্রাম, কুমিল্লা, পিরোজপুর, দিনাজপুর, মোহনগঞ্জসহ আরও কিছু জায়গায় তাঁর শৈশব কাটে, এমনকি পড়াশোনাও করেছেন আটটি ভিন্ন স্কুলে। বাংলাদেশের প্রথম বিজ্ঞান কল্পকাহিনী ম্যাগাজিন পত্রিকা ‘মৌলিক’ ১৯৯৯ সালে আহসান হাবীব ও হাসান খুরশিদ রুমির হাত ধরেই প্রকাশিত হয়েছিল। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ভূগোলে স্নাতকোত্তর ডিগ্রী নিয়ে পাস করার পর থেকে তিন দশক ধরে তিনি ‘উন্মাদ’ পত্রিকার সাথে জড়িত আছেন, যে পত্রিকাকে তাঁর খ্যাতির মূল উৎস হিসেবে চিহ্নিত করা যায় । উন্মাদ পত্রিকা সম্পাদনা ছাড়াও বর্তমানে ‘International Journal Of Comic Art’ কার্টুন পত্রিকার বাংলাদেশী এডিটরের দায়িত্বও পালন করছেন এবং পাশাপাশি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এর মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজি বিভাগে ২০১৫ সালে প্রভাষক হিসেবে যোগদান করেন। আহসান হাবীব (কার্টুনিস্ট) এর বই সমূহ এর তালিকায় রয়েছে ‘রাত বারোটার পরের জোকস’, ‘ফোর টুয়েন্টি ফোর আওয়ার জোকস’, ‘জোকস সমগ্র’, ‘৯৯৯ জোকস একটা ফাও’, ‘১০০১টা জোকস ১টা মিসিং’, ‘ভ্যালেন্টাইন জোকস’, ‘জিনি জোকস’ ইত্যাদি। জোকস এর বই ছাড়াও তিনি লিখেছেন নন-ফিকশন, বৈজ্ঞানিক কল্পকাহিনী, গ্রাফিক নোভেল ও নাটক। সেসকল ধারায় আহসান হাবীব (কার্টুনিস্ট) এর বই সমগ্র এর মাঝে আছে ‘আব্‌জাব্‌’, ‘লিখতে লিখতে লেখক’, ‘বাবা যখন এক্কেবারে ছোট’, ‘ইশকুল টাইম’, ‘অফিস টাইম’, ‘যাহা বলিব মিথ্যা বলিব’, ‘ভূত যখন Ghost’, ‘সায়েন্স ফ্রিকশন’, ‘বাছাই ভূত’, ‘পাওয়েল ব্রুনস্কির বিচার’, ‘সায়েন্স ফিকশন সংকলন মৌলিক’, ‘সূর্য যেখানে নীল’, ‘হনন’, ‘এবং অতঃপর’, ‘হাইপোথিসিস’, ‘একটি আদর্শ মেস (ধূমপান মুক্ত)’ (সিরিয়াল), ‘আলিবাবা একচল্লিশ চোর’, ‘মিথস্ক্রিয়া’, ‘কাসাহারা’, ‘ভয়’ প্রভৃতি। তাঁর পুরস্কারের ঝুলিতে রয়েছে তুরস্ক থেকে নাসিরুদ্দিন হোজ্জা প্রতিযোগিতা, হাভানা প্রতিযোগিতাসহ আরও নানা জায়গার অসংখ্য পুরস্কার।

নীল ডাউনে ফার্স্টবয়

নীল ডাউনে ফার্স্টবয়

by আহসান হাবীব (কার্টুনিস্ট)

(2)

TK. 120

TK. 106

Save TK. 14 (12%)




icon

Delivery Charge Tk. 50(Online order)

icon

Purchase & Earn

Sponsored Products Related To This Item

Readers also bought

Reviews and Ratings

5.0

2 Ratings and 1 Review

Product Q/A

Have a question regarding the product? Ask Us

Show more Question(s)

Recently Sold Products