পুতুলনাচের ইতিকথা - মানিক বন্দ্যোপাধ্যায় | Buy Putulnacher Itikotha - Manik Bondhopadhai online | Rokomari.com, Popular Online Bookstore in Bangladesh

Product Specification

Title পুতুলনাচের ইতিকথা
Author মানিক বন্দ্যোপাধ্যায়
Publisher আফসার ব্রাদার্স
Quality হার্ডকভার
ISBN 9848005420
Edition 1st Published, 2016
Number of Pages 159
Country বাংলাদেশ
Language বাংলা

Product Summary

ভূমিকা
বাংলা উপন্যাস আধুনিককালের সৃষ্টি। কথা সাহিত্যের এটি অন্যতম ধারা। একজন সমালোচক উপন্যাস সম্পর্কে যথার্থই মন্তব্য করেছেন যে, একটি গুটি পোকার মধ্যে থেকে একটা বণ্যাঢ্য প্রজাপতি যেমন হঠাৎ সুন্দর ঝলমলে পাখা মেলে বেরিয়ে আসে, উপন্যাস ও তাই। কল্পনা ও বাস্তব এ দু’য়ের সংঘাতে ও সংমিশ্রণে যে জীবন তা-ই হচ্ছে ‍উপন্যাসের বিষয়বস্তু।

Author Information

মানিক বন্দ্যোপাধ্যায় (মে ১৯, ১৯০৮ - ডিসেম্বর ৩, ১৯৫৬) ছিলেন একজন ভারতীয় বাঙালি কথাসাহিত্যিক। তার প্রকৃত নাম প্রবোধকুমার বন্দ্যোপাধ্যায়। প্রথম বিশ্বযুদ্ধের পর পৃথিবী জুড়ে মানবিক মূল্যবোধের চরম সংকটময় মূহুর্তে বাংলা কথা-সাহিত্যে যে কয়েকজন লেখকের হাতে সাহিত্যজগতে নতুন এক বৈপ্লবিক ধারা সূচিত হয় মানিক বন্দ্যোপাধ্যায় ছিলেন তাদের মধ্যে অন্যতম। তার রচনার মূল বিষয়বস্তু ছিল মধ্যবিত্ত সমাজের কৃত্রিমতা, শ্রমজীবী মানুষের সংগ্রাম, নিয়তিবাদ ইত্যাদি। ফ্রয়েডীয় মনঃসমীক্ষণ ও মার্কসীয় শ্রেণীসংগ্রাম তত্ত্ব দ্বারা গভীরভাবে প্রভাবিত হয়েছিলেন যা তার রচনায় ফুটে উঠেছে। জীবনের অতি ক্ষুদ্র পরিসরে তিনি রচনা করেন বিয়াল্লিশটি উপন্যাস ও দুই শতাধিক ছোটোগল্প। তাঁর রচিত পুতুলনাচের ইতিকথা, দিবারাত্রির কাব্য, পদ্মা নদীর মাঝি ইত্যাদি উপন্যাস ও অতসীমামী, প্রাগৈতিহাসিক, ছোটবকুলপুরের যাত্রী ইত্যাদি গল্পসংকলন বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ সম্পদ বলে বিবেচিত হয়। ইংরেজি ছাড়াও তাঁর রচনাসমূহ বহু বিদেশি ভাষায় অনূদিত হয়েছে। ১৯৫৬ খ্রিস্টাব্দের ৩রা ডিসেম্বর, মাত্র আটচল্লিশ বছর বয়সে বিংশ শতাব্দীর অন্যতম শক্তিশালী এই কথাসাহিত্যিকের জীবনাবসান ঘটে।

পুতুলনাচের ইতিকথা

পুতুলনাচের ইতিকথা

by মানিক বন্দ্যোপাধ্যায়

(8)

TK. 140 TK. 200 (You are Saving 30%)


tag_icon

পয়েন্ট জমান, ক্যাশ করুন, পছন্দের পণ্য কিনুন। বিস্তারিত

tag_icon

অনলাইনে পেমেন্ট বিকাশ করলেই ১০% ইন্সট্যান্ট ক্যাশব্যাক। (শর্ত প্রযোজ্য)



icon

Order Delivery Tk. 40

icon

Purchase & Earn

Readers also bought

Details

Reviews and Ratings

Submit Review-Rating and Earn 30 points (minimum 40 words)

4.63

8 Ratings and 3 Reviews

Recently Sold Products

Recently Viewed