সংস্কৃতির ভাঙা সেতু - আখতারুজ্জামান ইলিয়াস | Buy Songskritir Vanga Setu - Akhtaruzzaman Elias online | Rokomari.com, Popular Online Bookstore in Bangladesh

Product Specification

Title সংস্কৃতির ভাঙা সেতু
Author আখতারুজ্জামান ইলিয়াস
Publisher মাওলা ব্রাদার্স
Quality হার্ডকভার
ISBN 9844100879
Edition 6th Printed, 2017
Number of Pages 188
Country বাংলাদেশ
Language বাংলা

Product Summary

ফ্ল্যাপে খেলা কিছু কথা
কথাশিল্পী হিসেবে আখতারুজ্জামান ইলিয়াস তাঁর জীবনকালেই সমকালীন বাংলা সাহিত্যের এক মর্যাদার আসন করে নিয়েছিলেন। কিন্তু যাকে বলে বিশুদ্ধ মমনচর্চার ক্ষেত্রে সেই প্রবন্ধসাহিত্যেও তাঁর শিখরস্পর্শী সাফল্য সম্পর্কে আমরা অনেকেই হয়ত সেভাবে অবহিত নই।মৃত্যুর পরে প্রকাশিত তাঁর এই একমাত্র প্রবন্ধগ্রন্থ সংস্কৃতির ভাঙা সেতু-তে পাঠক তাঁর প্রতিভার সেই অন্যদিকটির সঙ্গে পরিচিত হতে পারবেন। গল্প-উপন্যাসের মতো এক্ষেত্রেও তিনি ছিলেন এক স্বল্পপ্রজ লেখক।আবার তাঁর সৃষ্ট কথাসাহিত্যের মতোই প্রবন্ধগুলোও তাঁর গভীর জীবনবোধ, বিষয়কে তার সমগ্রতায় দেখার চোখ এবং শিল্পীর দায়বদ্ধতায় তাঁর বিশ্বাসকে তুলে ধরে।লেখক বা সংস্কৃতিকর্মীর দায়িত্ব, উপন্যাসে সমাজ বাস্তবতা, বাংলাদেশে প্রাথমিক শিক্ষার সমস্যা, মানিক বন্দ্যোপাধ্যায়ের শিল্পদৃষ্টি, বুলবুল চৌধুরীর প্রতিভা, রবীন্দ্র সঙ্গীতের শক্তি, সূর্যদীঘল বাড়ি বা গান্ধী চলচ্চিত্র, ছোটগল্পের ভবিষ্যৎ কিংবা কায়েস আহমেদ বা অভিজিৎ সেনের মতো কথা বলুন না কেন? তাঁর সুগভীর অন্তর্দৃষ্টি, তীক্ষ্ণ পর্যবেক্ষণ শক্তি ও অনুপুঙ্খ বিশ্লেষণ ক্ষমতা আমাদেরকে বিস্ময়-বিমুগ্ধ করে। এমনকি যেখানে আমরা তাঁর সঙ্গে একমত নই সেখানও তাঁর প্রতি শ্রদ্ধাশীল না হয়ে আমরা পারি না। তাঁর গল্প-উপন্যাসের মতোই প্রবন্ধগুলোও হয়ত একটানে পড়া যায় না। ভাবতে-ভাবতে পড়তে হয়, আবার পড়তে পড়তে থমকে ভাবতে হয়। কখনো তা পাঠককে ঝাঁকুনি দিয়ে নিজের মুখোমুখি দাঁড় করিয়ে দেয়। ‘জীবনযাপনের মধ্যে মানুষের গোটা সত্তাটিকে’ প্রকাশের যে দায়িত্বের কথা ইলিয়াস বলেছেন ‘চিলেকোঠার সেপাই’বা ‘খোয়াবনামা’র পেছনে তাদের স্রষ্টার সে নিখাদ দায়বোধ ও দীর্ঘ মানসিক প্রস্তুতির চিনে নিতেও প্রবন্ধগুলো আমাদের সাহায্য করে।
সূচিপত্র
*সংস্কৃতির ভাঙা সেতু
উপন্যাস ও সমাজবাস্তবতা
*সংশয়ের পক্ষে
*মাণিক বন্দ্যোপাধ্যায়ের রাগী চোখের স্বপ্ন
*বাংলা ছোটগল্প কি মরে যাচ্ছে?
*রবীন্দ্রসংগীতের শক্তি
*বুলবুল চৌধুরী
*শওকত ওসমানের প্রভাব ও প্রস্তুতি
*স্মৃতির শহরে কবির জাগরণ
*ক্ষুদ্ধ শহীদ ক্লান্ত শহীদ
*আসহাউদ্দীন আহমেদের ক্রোধ ও কৌতক
*কৌতুকে ক্রোধের শক্তি
*জতুগৃহে দিনযাপন
*মরিবার হ’লো তার সাধ
*প্রসঙ্গ : সূর্যদীঘল বাড়ি
*অভিজিৎ সেনের হাড়তরঙ্গ
*লেখকের দায়
*সায়েবদের গান্ধি
*গুণ্টাগ্রাস ও আমাদের গ্যাস্ট্রিক আলসার
*সমাজের হাতে ও রাষ্ট্রের খাতে প্রাথমিক শিক্ষা
*একুশে ফেব্রুয়ারির উত্তাপ ও গতি
*চাকমা উপন্যাস চাই
*

Author Information

বাংলাদেশের একজন প্রখ্যাত কথাসাহিত্যিক। তিনি একজন স্বল্পপ্রজ লেখক ছিলেন। দুইটি উপন্যাস, গোটা পাঁচেক গল্পগ্রন্থ আর একটি প্রবন্ধ সংকলন এই নিয়ে তাঁর রচনাসম্ভার। বাস্তবতার নিপুণ চিত্রণ, ইতিহাস ও রাজনৈতিক জ্ঞান, গভীর অন্তর্দৃষ্টি ও সূক্ষ্ম কৌতুকবোধ তাঁর রচনাকে দিয়েছে ব্যতিক্রমী সুষমা। বাংলা সাহিত্যে সৈয়দ ওয়ালীউল্লাহ'র পরেই তিনি সর্বাধিক প্রশংসিত বাংলাদেশী লেখক।
আখতারুজ্জামান ইলিয়াস সম্পর্কে পশ্চিমবঙ্গের প্রখ্যাত সাহিত্যিক মহাশ্বেতা দেবী বলেছেন, "কী পশ্চিম বাংলা কী বাংলাদেশ সবটা মেলালে তিনি শ্রেষ্ঠ লেখক।" লিখেছেন, "ইলিয়াস-এর পায়ের নখের তুল্য কিছু লিখতে পারলে আমি ধন্য হতাম।" ইমদাদুল হক মিলন বলেন : "গত ১৫-২০ বছরের মধ্যে তাঁর এ দু'টি উপন্যাসকে বাংলাদেশের শ্রেষ্ঠ উপন্যাস।" ১৯৮৩ সালে বাংলা একাডেমি পুরস্কার পান। ১৯৯৬ সালে আনন্দ পুরস্কারে ভূষিত হন।

সংস্কৃতির ভাঙা সেতু

সংস্কৃতির ভাঙা সেতু

আখতারুজ্জামান ইলিয়াস

TK. 213 (15% off)

Ratings (2)

Readers also bought

Details

Reviews and Ratings

5.0

2 Ratings and 1 Review