তাহক্কীক্ব বুলুগুল মারাম মিন আদিল্লাতিল আহকাম (লক্ষ্যে পৌঁছার দলীলসম্মত বিধিবিধান): তাওহীদ পাবলিকেশন্স - Tahkkikb Bulugul Maram Min Adillatil Ahkam: Tawheed Publications | Rokomari.com

Product Specification

Title তাহক্কীক্ব বুলুগুল মারাম মিন আদিল্লাতিল আহকাম (লক্ষ্যে পৌঁছার দলীলসম্মত বিধিবিধান)
Author তাওহীদ পাবলিকেশন্স
Publisher তাওহীদ পাবলিকেশন্স
Quality হার্ডকভার
ISBN 9789849022930
Edition 1st Published, 2013
Number of Pages 712
Country বাংলাদেশ
Language বাংলা

Product Summary

"তাহক্কীক্ব বুলুগুল মারাম মিন আদিল্লাতিল আহকাম (লক্ষ্যে পৌঁছার দলীলসম্মত বিধিবিধান)"বইটির সম্পর্কে কিছু কথা:
আল্লাহ আযযা ওয়াজাল্লার জন্যই যাবতীয় গুণগান। যার অসীম অনুগ্রহেই আমরা ভালকাজ করার শক্তি লাভ করে থাকি। আল-হামদু লিল্লাহ। আর মানব মুক্তির দিশারী বিশ্বনবীর প্রতি বর্ষিত হােক সালাত ও সালাম।
বুলুগুল মারাম এমন একটি বিখ্যাত গ্রন্থ যেটি মধ্যপ্রাচ্য সহ প্রায় সকল ইসলামিক বিশ্ববিদ্যালয়ের পাঠ্য তালিকার অন্তর্ভুক্ত।
দুবছর পূর্বেই এটি প্রকাশ হওয়ার কথা থাকলেও ধাপে ধাপে এর মধ্যে ইলম অন্বেষণকারী, হাদীস গবেষণাকারী ও সাধারণ পাঠকদের উদ্দেশ্যে বেশ কিছু আকর্ষণীয় ও উপকারী বিষয়বস্তু সংযােজন ও তৎসঙ্গে সালেহ আল ফাওযান এর মিনহাতুল আল্লামের ১০ম খণ্ডটির জন্য অপেক্ষাও অন্যতম কারণ। এ গ্রন্থটি অধ্যয়নের পূর্বে বেশ কিছু দিক নির্দেশনা প্রদান অপরিহার্য মনে করছি, কেননা তা এ গ্রন্থ অধ্যয়নে ও বােধগম্য হওয়ার ক্ষেত্রে বিশেষ সহায়ক ভূমিকা পালন করবে বলে আশা করছি।
আমাদের দেশে বহুকাল থেকে দারসে নিযামী মাদরাসায় এটি পাঠদান করা হয়ে আসছে। তথাপি এ গ্রন্থটি এমনই গুরুত্বপূর্ণ যে, বহু স্কলার এ গ্রন্থটি নিয়ে অনেক গবেষণা করেছেন। তন্মধ্যে ইমাম সনআনী, আল্লামা নাসিরুদ্দীন আলবানী, বিন বায, সালিহ আল উসাইমীন, সালিহ আল ফাওযান, শাইখ সুমাইর আয যুহাইরী, সফিউর রহমান মুবারকপুরী প্রমুখ অন্যতম। এর মধ্যে সালিহ আল ফাওযান বুলুগুল মারাম। এর ব্যাখ্যা করেছেন ১০ খণ্ডে। আমরা প্রায় প্রতিটি গ্রন্থ থেকে উপকারী টীকা গ্রহণ করেছি। পাশাপাশি দুর্বল হাদীসগুলাের গুণাগুণ বিশ্লেষণে। আরও বহু প্রসিদ্ধ গ্রন্থ ও প্রসিদ্ধ মুহাদ্দিসগণের অপ্রসিদ্ধগ্রন্থেরও সহযােগিতা নিয়েছি।
এ গ্রন্থে যে সকল হাদীস নম্বর উল্লেখ করা হয়েছে সেগুলাে আল মা'জামুল মুফাহরাস লি আলফাযিল হাদীস গ্রন্থের নম্বর অনুযায়ী অর্থাৎ বুখারী ফাতহুল বারীর, মুসলিম ও ইবনু মাজাহ ফুয়াদ আবদুল বাকীর, তিরমিযী আহমাদ শাকের এর, নাসায়ী আবু গুদ্দার, আবু দাউদ । মহিউদ্দীনের, মুসনাদ আহমাদ এহইয়াউত তুরাস এর, মুওয়াত্তা মালিক তাঁর নিজস্ব এবং দারেমী যামরিলীর নম্বর অনুযায়ী। এছাড়া শাইখ । আলবানীসহ অন্যান্য গ্রন্থ প্রকাশনার সাথে মিল রেখে করা হয়েছে।
তাহকীক বুলুগুল মারামের বিশেষ বৈশিষ্ট্যসমূহ :
১। শাইখ সুমাইর আয যুহাইরী সম্পাদিত বুলুগুল মারামের নম্বর অনুসরণ করা হয়েছে। তবে মূলতঃ শাইখ সালিহ আল ফাওযান এর মিনহাতুল আল্লাম ফী শারহে বুলুগিল মারাম এর ১০ খণ্ড থেকে হাদীসের বিষয়বস্তুর উপর তৈরী করা শিরােনাম সংযােজন করা হয়েছে। যার মাধ্যমে খুব সহজেই পাঠক বুঝতে পারবেন যে, পরবর্তী হাদীসে কী সম্পর্কে আলােচনা আসছে। আর এটিই এ গ্রন্থের একটি অনন্য বৈশিষ্ট্য।
২। প্রতিটি হাদীসের তাখরীজ করা হয়েছে, যার মধ্যে বুখারী, মুসলিম, তিরমিযী, আবু দাউদ, নাসায়ী, ইবনু মাজাহ, দারেমী, মুওয়াত্তা মালিক, মুসনাদ আহমাদসহ অন্যান্য গ্রন্থের হাদীস নম্বর উল্লেখ করা হয়েছে। এ নম্বরগুলাে মূলতঃ একই বিষয়ের হাদীসগুলাের মধ্যে যেগুলাে পূর্ণাঙ্গ, আংশিক কিংবা বিষয়ের সাথে সংশ্লিষ্টতা রয়েছে এমন হাদীসের নম্বর।
৩। বুলুগুল মারামের দুর্বল ও সমস্যাসম্বলিত হাদীসগুলােকে আলাদা বক্সে দেখানাে হয়েছে। হাদীস ও এর সনদ সম্পর্কে মুহাদ্দিসগণের উক্তি, হাদীস নম্বর অথবা খণ্ড ও পৃষ্ঠা নম্বরসহ উল্লেখ করা হয়েছে। দুর্বল হাদীসগুলােতে দুর্বল রাবী চিহ্নিত করে তার সম্পর্কে মুহাদ্দিসগণের সমালােচনা তুলে ধরা হয়েছে। সনদ বিষয়ে মুহাদ্দিসগণের ভিন্নমতও তুলে ধরা হয়েছে। অনেক সময় একই মুহাক্কিকের একই হাদীসের সহীহ যঈফ বিষয়ে একাধিক মত থাকলে সেটিও উল্লেখ করা হয়েছে।
৪। বুলুগুল মারামের হাদীস বর্ণনাকারীদের সংক্ষিপ্ত পরিচিতি, (রাবীর পূর্ণ নাম, প্রসিদ্ধ নাম, জন্ম-মৃত্যু তারিখ, আবাসস্থল, তাদের উস্তাদ ও ছাত্রদের নাম) তুলে ধরা হয়েছে।
৫। মুহাক্কিকবৃন্দের মধ্যে ১৯৪ হিজরী থেকে শুরু করে বর্তমান সময়ের মুহাক্কিকবৃন্দের মধ্যে ৩৮ জন মুহাক্কিকের সংক্ষিপ্ত পরিচিতি, তাদের ব্যক্তিত্ব সম্পর্কে দুএকজন মনীষীর মন্তব্য উল্লেখ করা হয়েছে।
৬। সহায়ক প্রায় শতাধিক গ্রন্থের প্রকাশকাল, প্রকাশনাসহ আনুষঙ্গিক তথ্য সন্নিবেশ করা হয়েছে।
৭। আরবী বর্ণমালা অনুযায়ী বুলুগুল মারামে বর্ণিত হাদীসগুলাের নির্বাচিত শব্দভাণ্ডার নিয়ে গ্রন্থের শেষে ‘বুলুগুল মারামের বাছাইকৃত শব্দকোষ’-এ প্রায় ১৩৫০ টি শব্দের অর্থ উল্লেখ করা হয়েছে।
দীর্ঘ সময় ধরে কাজ করার পরও মুদ্রণ প্রমাদ থেকেই যেতে থাকতে পারে। আশা করি সেগুলােকে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখে আমাদের অবগত করলে ইন শা আল্লাহ তা পরবর্তী সংস্করণে কৃতজ্ঞচিত্তে গৃহীত হবে।
এ গ্রন্থ অনুবাদের ক্ষেত্রে রাজকীয় সউদী দূতাবাসের অনুবাদ কর্মকর্তা ড. আব্দুল্লাহ ফারূক ও সউদী মন্ত্রণালয়ের দায়ী শাইখ ইবরাহীম মাদানী সম্পাদনার কাজে বিশেষ সহযােগিতা করেছেন। পাশাপাশি বেশ কয়েকজন তরুণ আলিমের তন্মধ্যে সম্পাদনায় যাদের নাম উল্লেখ রয়েছে তাদের অক্লান্ত পরিশ্রমকে কৃতজ্ঞতার সাথে স্বীকার করে তাদের জন্য আল্লাহর নিকট এর উত্তম বিনিময় প্রার্থনা করছি। এর সাথে। সংশ্লিষ্ট সকলকে আল্লাহ যেন উত্তম প্রতিদানে ভূষিত করেন। আল্লাহ উত্তম দাতা।

তাহক্কীক্ব বুলুগুল মারাম মিন আদিল্লাতিল আহকাম (লক্ষ্যে পৌঁছার দলীলসম্মত বিধিবিধান)

তাহক্কীক্ব বুলুগুল মারাম মিন আদিল্লাতিল আহকাম (লক্ষ্যে পৌঁছার দলীলসম্মত বিধিবিধান)

by তাওহীদ পাবলিকেশন্স

(13)

TK. 620

TK. 434

Save TK. 186 (30%)


In Stock (only 5 copies left)

Total Pages:

712

View Details



icon

Delivery Charge Tk. 50(Online order)

icon

Purchase & Earn

Sponsored Products Related To This Item

Readers also bought

Reviews and Ratings

4.77

13 Ratings and 7 Reviews

Product Q/A

Have a question regarding the product? Ask Us

Show more Question(s)

Recently Sold Products

Recently Viewed