cart_icon
0

TK. 0

রেফার করলেই ৩০০+২০০=৫০০ পয়েন্টস
book_image

হারানো দিনের গান (স্বরলিপি)

by ড. মৃদুলকান্তি চক্রবর্তী

Price: TK. 383

TK. 450 (You can Save TK. 67)
হারানো দিনের গান (স্বরলিপি)

হারানো দিনের গান (স্বরলিপি)

TK. 450

TK. 383 You Save TK. 67 (15%)

বর্তমানে প্রকাশনীতে এই বইটির মুদ্রিত কপি নেই। বইটি প্রকাশনীতে এভেইলেবল হলে এসএমএস/ইমেইলের মাধ্যমে নোটিফিকেশন পেতে রিকুয়েস্ট ফর রিপ্রিন্ট এ ক্লিক করুন।

Product Specification & Summary

ভূমিকা
হাজার বছর বাংলা গান বিবর্তিত ও বিকশিত হচ্ছে। বিভিন্ন সময়ে ও যুগোপযোগী গানের সুরে পরিবর্তন এসেছে, কখনো রাগসংগীতের সঙ্গে লোকসংগীতের আবার পাশ্চত্য গীতরীতি ও বাদ্যযন্ত্রের সমন্বয় ঘটেছে। তথাপি বাংলা গান প্রধানত কথা ও সুরের যুগল মিলনের পথ ধরেই বিকাশ লাভ করেছে এবং মুলত একরৈখিক পথে মেলোডি-ধর্মিতাকে প্রাধান্য দিয়েছে। ঊনবিংশ ও বিংশ শতাব্দীতে বাংলা গানের ক্ষেত্রে আমারা সমৃদ্ধরূপ লক্ষ্য করি রামনিধি গুপ্ত বা নিধু বাবু থেকে গুরু করে বাংলা সাহিত্য-সংগীতের অন্যতম পঞ্চ-প্রধান কবি রবীন্দ্রনাথ ঠাকুর (১৮৬১-১৯৪১), দ্বিজেন্দ্রলাল রায় (১৮৬৩-১৯১৩), রজনীকান্ত সেন (১৮৬৪-১৯১০), অতুলপ্রসাধ সেন (১৮৭১-১৯৪১) এবং কাজী নজরুল ইসলাম (১৮৯৯-১৯৭৬)রচিত গানে এবং বলাই বাহুল্য এই পঞ্চ-প্রধান কবির গান স্বকীয় মহিমায় উজ্জ্বল বলে প্রত্যেকের গানের স্বতন্ত্র মহিমা রয়েছে। এই গানগুলো কি আধুনিক? এমন কথা মনে জাগতে পারে। কোন গান আধুনিক আর কোন্‌ গান আধুনিক নয় এ নিয়ে বিতর্ক এবং মতান্তর আছে। এখানে এ বিষয়ে বিস্তারিত বলার অবকাশ নেই। সাধারণভাবে বাংলায় আধুনিক গান বলতে ধরে নেয়া হয় যে, রবীন্দ্র-নজরুল পরবর্তী অথার্ৎ বিশশতকের চল্লিশ দশক থেকে যে গান গীতিকার-সুরকারের সমন্বয়ে সৃষ্ট তাকেই আধুনিক গান হিসেবে অভিহিত করি। এর একটি প্রেক্ষাপট আছে।
পাশ্চাত্য শিক্ষার প্রচার-প্রসারে, বিজ্ঞান-প্রযুক্তির নব নব উদ্ভাবনে বর্তমানে গণমাধ্যমের ভূমিকা গুরুত্বপূর্ণ।একদিকে বাংলা চলচ্চিত্র, অন্যদিকে গ্রামোফোন কোম্পানি ও বেতার টেলিভিশনের জন্য গীত রচনা ও রেকর্ডিং এর এক প্রবল স্রোতধারা লক্ষ্য করা গেল প্রধানত তিরিশের দশক থেকে।কেবল রবীন্দ্র-নজরুলের গান নয়, তাদেরই অনুসৃত পথে একঝাঁক গীতিকার-সুরকার শিল্পী এগিয়ে এলেন বাংলা গানের জগতে। প্রকৃত পক্ষে, নজরুল পর্যন্ত এসে বাংলা আধুনিক গান নতুন দিকে মোড় নিল বলা যায়। কেননা, নজরুল থেকেই বাংলা গান দ্বিধাবিভক্ত হয়ে পড়ে। গানে গীতিকার একজন, সুরকার অন্যজন এবং গায়ক-গায়িকাও অন্য আরেকজন। এই তিনের সমন্বেয়ে আধুনিক বাংলা গান রচিত ও বিকশিত হলো।নজরুল সমকালীন এবং পরবর্তী গীতিকারগণ মূলত এই ধারাই অনুসরণ করেছেন তথাপি গজল গানকে প্রায়োগিক করে সার্থক রূপ দেন নজরুল। রঙ্গিন প্রেমের গজল নিয়ে আধুনিক বাংলা গানকে সুদ্ধ করেছেন নজরুল। সেই সঙ্গে স্মরণীয় সাকিশরাব, প্রেম, প্রকৃতি, চাঁদ, ফুল, মালা, নদী, পাখি, বিরহ-মিলন গাঁথা, পত্রলেখা, মানসি আর সমাধির অনুসরঙ্গ নজরুল তাঁর গানে প্রয়োগ করেন যা পরবর্তী গীতিকারগণ অনুসরণ করেছেন এবং এখনও তাঁরই অনুসরণ আমরা লক্ষ্য করি আধুনিক গানে।বর্তমান সংকলন গ্রন্থে এবষয় বিবেচনায় রেখে গানগুলো নির্বাচন করা হয়েছে।
ড. মৃদুলকান্তি চক্রবর্তী
১ফেব্রুয়ারি, ২০০৬
নাট্যকলা ও সংগীত বিভাগ
ঢাকা বিশ্ববিদ্যালয়।

Title হারানো দিনের গান (স্বরলিপি)
Author
Publisher
Country বাংলাদেশ
Language বাংলা

Sponsored Products Related To This Item

Customers who bought this product also bought

Reviews and Ratings

Product Q/A

Have a question regarding the product? Ask Us

Show more Question(s)

Recently Sold Products

call center

Help: 16297 or 09609616297 24 Hours a Day, 7 Days a Week

Pay cash on delivery

Pay cash on delivery Pay cash at your doorstep

All over Bangladesh

Service All over Bangladesh

Happy Return

Happy Return All over Bangladesh