গুরুদেব ও শান্তিনিকেতন - সৈয়দ মুজতবা আলী | Buy Gurodeb o Shantiniketon - Sayed Mujtaba Ali online | Rokomari.com, Popular Online Bookstore in Bangladesh

Product Specification

Title গুরুদেব ও শান্তিনিকেতন
Author সৈয়দ মুজতবা আলী
Publisher মিত্র ও ঘোষ পাবলিশার্স প্রাঃ লিঃ (ভারত)
Quality হার্ডকভার
ISBN 8172931298
Edition 15th, 2014
Number of Pages 164
Country ভারত
Language বাংলা

Product Summary

গুরুদেব ও শান্তিনিকেতন এর নিবেদন:
রবীন্দ্রনাথের সাহচর্য দীর্ঘদিন লাভ করিয়াছেন, বাংলা সাহিত্যের লেখকদের মধ্যে এমন সংখ্যা বেশি নয়। এই প্রসঙ্গে শ্ৰীপ্ৰমথনাথ বিশীর পর একমাত্র সৈয়দ মুজতবা আলীর নামই করা যায়। সৈয়দ মুজতবা আলীর নিকট একটি পূর্ণাঙ্গ কবিস্মৃতি লিখিবার অনুরোধ আমরা অনেকবার করিয়াছিলাম। লিখিবার বাসনাও তাঁহার হইয়াছিল। কতকটা সময়াভাব ও কতকটা আলস্যবশত শেষ পর্যন্ত তাহা হইয়া ওঠে নাই, যদিও তিনি বলিতেন গুরুদেব রবীন্দ্রনাথ সম্বন্ধে বিভিন্ন স্থানে প্রবন্ধে যাহা লিখিয়াছেন তাহা সাজাইয়া সম্পাদন করিয়া একটি পূর্ণাঙ্গ স্মৃতি-গ্রন্থের রূপ দেওয়া বিশেষ আয়াসসাধ্য নয়। “গুরুদেব ও শান্তিনিকেতন’ গ্রন্থটির প্রকাশ তাহার সেই অপূর্ণ বাসনা পরিপূরণের একটি প্রয়াস মাত্র। এই গ্রন্থ সংকলন কালে “গুরুদেব” নামক প্রথম অংশে ব্যক্তি রবীন্দ্রনাথ, রবীন্দ্রসঙ্গীত ও রবীন্দ্ৰ-সাহিত্য সম্পর্কিত রচনাগুলি সংকলিত হইয়াছে। শান্তিনিকেতন আশ্রম ও অন্যান্য আশ্রম-সতীর্থদের সম্বন্ধে মূল্যবান রচনাগুলি অন্তর্ভুক্ত হইয়াছে “শান্তিনিকেতন’ নামক দ্বিতীয় অংশে। ‘গুরুদেব’ অংশের রচনাগুলির বিস্তৃত পরিচয় গ্রন্থ-পরিচয়ে দেওয়া হইয়াছে। গ্রন্থের দুই অংশেরই রচনাগুলি ঘটনা-পরম্পর্য ক্রম অনুসারে সাজানো হইয়াছে। ত্রুটিবিচূতি থাকিলেও থাকিতে পারে। সহৃদয় পাঠক কেহ সে বিষয়ে দৃষ্টি আকর্ষণ করিলে বাধিত হইব।

দ্বিতীয় সংস্করণের নিবেদন:
অতি অল্পদিনের মধ্যে “গুরুদেব ও শান্তিনিকেতন’ গ্রন্থটির দ্বিতীয় সংস্করণ হইল। সেজন্য আমরা সহৃদয় পাঠক সাধারণের কাছে কৃতজ্ঞ। দ্বিতীয় সংস্করণে লেখকের আরও তিনটি প্রবন্ধ যুক্ত হইল। প্রথম প্ৰবন্ধটি লেখকের হস্তলিপির সম্পূর্ণ ব্লক করিয়া দেওয়া হইল। প্ৰবন্ধটি এযাবৎ কোথাও প্রকাশিত হয় নাই। শান্তিনিকেতন পর্যায়ে বাকি দুটি প্রবন্ধ যুক্ত হইল। ‘দ্বন্দ্বপুরাণ’ ও ‘অনাদিদেব। অনন্ত ভব। শতং। জীব। সহস্রং জীব’! এই শেষ প্ৰবন্ধটিও এযাবৎ কোন গ্রন্থে অন্তর্ভুক্ত হয় নাই। প্ৰবন্ধটি ইন্দিরা সঙ্গীত শিক্ষায়তন” কর্তৃক অনাদিকুমার দস্তিদার-এর সত্তর বৎসর পূর্তি উপলক্ষে প্রকাশিত স্মারক পত্রিকা হইতে সংগৃহীত।

বইএর শেষের অংশ:
শান্তিনিকেতন যারা দীর্ঘদিন রবীন্দ্রনাথের সাহচর্য লাভ করেছেন তাদের, মধ্যে সৈয়দ মুজতবা আলী অন্যতম। রবীন্দ্রনাথ সম্বন্ধে সৈয়দ মুজতবা।আলী যে সব মূল্যবান প্রবন্ধ লিখেছেন ও স্মৃতিচারণ করেছেন, বাংলা সাহিত্যে তার স্থান অনন্য। শাস্তিনিকেতনের বিভিন্ন সতীর্থ ও শিক্ষক সম্বন্ধেও বহু রসোত্তীর্ণ রচনা তিনি লিখেছেন, যার দৃষ্টাস্ত বাংলাসাহিতে্যু দুর্লভ। ‘গুরুদেব ও শাস্তিনিকেতন’ গ্রন্থটি লেখকের রবীন্দ্রনাথ ও শাস্তিনিকেতনের বিভিন্ন প্রসঙ্গের রচনাগুলির একত্র সংকলন। বাংলা সাহিত্যে এই গ্রন্থটির আবির্ভাব নিঃসন্দেহে একটি উল্লেখযোগ্য সংযোজন বলে গণ্য হবে।

Author Information

Sayed Mujtba Ali
সৈয়দ মুজতবা আলীর জন্ম ১৩ সেপ্টেম্বর ১৯০৪ সালে, সিলেটের করিমগঞ্জে। পিতা খান বাহাদুর সৈয়দ সিকান্দার আলী। শান্তিনিকেতন থেকে স্নাতক ১৯২৬-এ। এরপর আফগানিস্তানে কাবুলের শিক্ষাদপ্তরে ফরাসি ও ইংরেজি ভাষায় অধ্যাপক হিশেবে যোগ দেন। দুবছর পরে স্কলারশিপ নিয়ে যান জার্মানির বার্লিন ও বন বিশ্ববিদ্যালয়ে, তুলনামূলক ধর্মতত্ত্বে পিএইচডি ডিগ্রি লাভ করেন ১৯৩২ সালে। ইউরোপ, এশিয়া ও আফ্রিকার নানা দেশে কর্মসূত্রে সঞ্চয় করেন বিচিত্র অভিজ্ঞতা। ১৯৩৪-৩৫ সালে পড়েন কায়রোর আল-আজহার বিশ্ববিদ্যালয়ে। এরপর বরোদায় তুলনামূলক ধর্মতত্ত্বের অধ্যাপনায় যোগ দেন। দেশ বিভাগের পরে চলে আসেন জন্মভূমি তৎকালীন পূর্ব-পাকিস্তানে। ১৯৪৭ সালেই বাংলাকে রাষ্ট্রভাষা করার সপক্ষে বক্তৃতা করেন সিলেটের কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদে। ১৯৪৯-এ অধ্যক্ষ হিশেবে যোগ দেন বগুড়া আজিজুল হক কলেজে। এখানে থাকাকালীন বাংলাভাষার সমর্থনে লেখেন ‘পূর্ব-পাকিস্তানের রাষ্ট্রভাষা’ শীর্ষক প্রবন্ধ। যান ভারতে। স্বল্পসময় কলকাতা বিশ্ববিদ্যালয় ও সরকারি চাকরি শেষে যোগ দেন আকাশবাণীর উচ্চপদে, পরবর্তীতে বিশ্বভারতীর ইসলামি সংস্কৃতির প্রধান অধ্যাপক হিশেবে। সৈয়দ মুজতবা আলী ছিলেন বহুভাষাবিদ। ফরাসি, জার্মান, ইটালিয়ান ইত্যাদি ইউরোপীয় ভাষা ও আরবি, ফারসি, উর্দু, হিন্দি, সংস্কৃত, গুজরাটি, মারাঠি ইত্যাদি প্রাচ্য ও ভারতীয় সহ মোট পনেরোটি ভাষা জানতেন তিনি। বহু ভাষাবিদ, সৈয়দ মুজতবা আলী বাংলা রসরচনায় মৌলিক অবদানের জন্য অবিস্মরণীয়। উল্লেখযোগ্য গ্ৰন্থ “দেশে বিদেশে’, ‘শব্নম্’, ‘ময়ূরকণ্ঠী’, ‘হিটলার’, ‘চাচা কাহিনী’, ‘ধূপছায়া’, ‘জলে ডাঙায়’, ‘মুসাফির’, ‘পঞ্চতন্ত্র’, ‘অবিশ্বাস্য’, ‘ভবঘুরে ও অন্যান্য’, ‘টুনিমেম’, ইত্যাদি। ১৯৪৯-এ দিল্লি বিশ্ববিদ্যালয় কর্তৃক নরসিংহদাস সাহিত্য পুরস্কারে সম্মানিত হন। বাংলাদেশে ফেরেন ১৯৭২-এ। ১১ ফেব্রুয়ারি ১৯৭৪-এ জীবনাবসান বাংলাদেশেই। সাহিত্য ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি হিশেবে পান একুশে পদক ২০০৫ (মরণোত্তর)।

গুরুদেব ও শান্তিনিকেতন

গুরুদেব ও শান্তিনিকেতন

by সৈয়দ মুজতবা আলী

(10)

Estimated delivery: 30-60 days

TK. 285


tag_icon

পয়েন্ট জমান, ক্যাশ করুন, পছন্দের পণ্য কিনুন। বিস্তারিত

tag_icon

হুমায়ূন আহমেদের সকল বইয়ে নিশ্চিত ২৫% ছাড়!

tag_icon

১০০০+৳ হুমায়ূন আহমেদের বই অর্ডার করলেই স্পেশাল নোটবুক ফ্রি।



icon

Order Delivery Tk. 40

icon

Purchase & Earn

Readers also bought

Details

Reviews and Ratings

Submit Review-Rating and Earn 30 points (minimum 40 words)

5.0

10 Ratings and 2 Reviews

Recently Sold Products