গুরুদেব ও শান্তিনিকেতন

গুরুদেব ও শান্তিনিকেতন (হার্ডকভার)

TK. 285

অনলাইনে পেমেন্ট বিকাশ করলেই ২০% ইন্সট্যান্ট ক্যাশব্যাক।

হুমায়ূন আহমেদের ৳৫০০+ বই কিনলেই একটি আকর্ষণীয় নোটবুক ফ্রি।

৳১০০০+ যেকোন অর্ডারে হুমায়ূন আহমেদের অন্তত ১টি বই থাকলেও এই নোটবুক পাওয়া যাবে।

In Stock (13 copies available)
10 Ratings / 2 Reviews

Product Specification & Summary

গুরুদেব ও শান্তিনিকেতন এর নিবেদন:
রবীন্দ্রনাথের সাহচর্য দীর্ঘদিন লাভ করিয়াছেন, বাংলা সাহিত্যের লেখকদের মধ্যে এমন সংখ্যা বেশি নয়। এই প্রসঙ্গে শ্ৰীপ্ৰমথনাথ বিশীর পর একমাত্র সৈয়দ মুজতবা আলীর নামই করা যায়। সৈয়দ মুজতবা আলীর নিকট একটি পূর্ণাঙ্গ কবিস্মৃতি লিখিবার অনুরোধ আমরা অনেকবার করিয়াছিলাম। লিখিবার বাসনাও তাঁহার হইয়াছিল। কতকটা সময়াভাব ও কতকটা আলস্যবশত শেষ পর্যন্ত তাহা হইয়া ওঠে নাই, যদিও তিনি বলিতেন গুরুদেব রবীন্দ্রনাথ সম্বন্ধে বিভিন্ন স্থানে প্রবন্ধে যাহা লিখিয়াছেন তাহা সাজাইয়া সম্পাদন করিয়া একটি পূর্ণাঙ্গ স্মৃতি-গ্রন্থের রূপ দেওয়া বিশেষ আয়াসসাধ্য নয়। “গুরুদেব ও শান্তিনিকেতন’ গ্রন্থটির প্রকাশ তাহার সেই অপূর্ণ বাসনা পরিপূরণের একটি প্রয়াস মাত্র। এই গ্রন্থ সংকলন কালে “গুরুদেব” নামক প্রথম অংশে ব্যক্তি রবীন্দ্রনাথ, রবীন্দ্রসঙ্গীত ও রবীন্দ্ৰ-সাহিত্য সম্পর্কিত রচনাগুলি সংকলিত হইয়াছে। শান্তিনিকেতন আশ্রম ও অন্যান্য আশ্রম-সতীর্থদের সম্বন্ধে মূল্যবান রচনাগুলি অন্তর্ভুক্ত হইয়াছে “শান্তিনিকেতন’ নামক দ্বিতীয় অংশে। ‘গুরুদেব’ অংশের রচনাগুলির বিস্তৃত পরিচয় গ্রন্থ-পরিচয়ে দেওয়া হইয়াছে। গ্রন্থের দুই অংশেরই রচনাগুলি ঘটনা-পরম্পর্য ক্রম অনুসারে সাজানো হইয়াছে। ত্রুটিবিচূতি থাকিলেও থাকিতে পারে। সহৃদয় পাঠক কেহ সে বিষয়ে দৃষ্টি আকর্ষণ করিলে বাধিত হইব।

দ্বিতীয় সংস্করণের নিবেদন:
অতি অল্পদিনের মধ্যে “গুরুদেব ও শান্তিনিকেতন’ গ্রন্থটির দ্বিতীয় সংস্করণ হইল। সেজন্য আমরা সহৃদয় পাঠক সাধারণের কাছে কৃতজ্ঞ। দ্বিতীয় সংস্করণে লেখকের আরও তিনটি প্রবন্ধ যুক্ত হইল। প্রথম প্ৰবন্ধটি লেখকের হস্তলিপির সম্পূর্ণ ব্লক করিয়া দেওয়া হইল। প্ৰবন্ধটি এযাবৎ কোথাও প্রকাশিত হয় নাই। শান্তিনিকেতন পর্যায়ে বাকি দুটি প্রবন্ধ যুক্ত হইল। ‘দ্বন্দ্বপুরাণ’ ও ‘অনাদিদেব। অনন্ত ভব। শতং। জীব। সহস্রং জীব’! এই শেষ প্ৰবন্ধটিও এযাবৎ কোন গ্রন্থে অন্তর্ভুক্ত হয় নাই। প্ৰবন্ধটি ইন্দিরা সঙ্গীত শিক্ষায়তন” কর্তৃক অনাদিকুমার দস্তিদার-এর সত্তর বৎসর পূর্তি উপলক্ষে প্রকাশিত স্মারক পত্রিকা হইতে সংগৃহীত।

বইএর শেষের অংশ:
শান্তিনিকেতন যারা দীর্ঘদিন রবীন্দ্রনাথের সাহচর্য লাভ করেছেন তাদের, মধ্যে সৈয়দ মুজতবা আলী অন্যতম। রবীন্দ্রনাথ সম্বন্ধে সৈয়দ মুজতবা।আলী যে সব মূল্যবান প্রবন্ধ লিখেছেন ও স্মৃতিচারণ করেছেন, বাংলা সাহিত্যে তার স্থান অনন্য। শাস্তিনিকেতনের বিভিন্ন সতীর্থ ও শিক্ষক সম্বন্ধেও বহু রসোত্তীর্ণ রচনা তিনি লিখেছেন, যার দৃষ্টাস্ত বাংলাসাহিতে্যু দুর্লভ। ‘গুরুদেব ও শাস্তিনিকেতন’ গ্রন্থটি লেখকের রবীন্দ্রনাথ ও শাস্তিনিকেতনের বিভিন্ন প্রসঙ্গের রচনাগুলির একত্র সংকলন। বাংলা সাহিত্যে এই গ্রন্থটির আবির্ভাব নিঃসন্দেহে একটি উল্লেখযোগ্য সংযোজন বলে গণ্য হবে।

Title গুরুদেব ও শান্তিনিকেতন
Author
Publisher
ISBN 8172931298
Edition 15th, 2014
Number of Pages 164
Country ভারত
Language বাংলা

Customers who bought this product also bought

Reviews and Ratings

5.0

10 Ratings and 2 Reviews

call center

Help: 16297 / 01519521971 24 Hours a Day, 7 Days a Week

Pay cash on delivery

Pay cash on delivery Pay cash at your doorstep

All over Bangladesh

Service All over Bangladesh

Happy Return

Happy Return All over Bangladesh