mega fest banner
Odvut Mapjokh image
  • Odvut Mapjokh image
  • Odvut Mapjokh image
  • Odvut Mapjokh image
  • Odvut Mapjokh image
  • Odvut Mapjokh image

অদ্ভুত মাপজোখ

৮ থেকে ১৪ বছর বয়সীদের জন্যে মাপজোখ বিষয়ক ৫০ একটিভিটি!

43 Ratings  |  25 Reviews

Brand: OnnoRokom BigganBaksho

Category: Science Kit

TK. 980

Highlights:

  • Age: 7 Years+
  • Country of Origin: Bangladesh
  • Topic: Measurement
tag icon

বিজ্ঞানবাক্স অর্ডারে নিশ্চিত উপহার!😍

tag icon

ইংলিশ থেরাপি লেভেল ২ অর্ডার করলে এয়ার টিকেট ফ্রি ও নিশ্চিত উপহার😍

in-stock icon
In Stock (43 pieces available)

* স্টক আউট হওয়ার আগেই অর্ডার করুন

Product Summary & Specification

Summary:



কি কি করা যায় অদ্ভুত মাপজোখ দিয়েঃ
*আলো মাপা যায়
*শব্দ মাপা যায়
*বিভিন্ন পাওয়ারের লাইটের তুলনা করা যায়
*রিমোট ভালো না নষ্ট তা নিরুপন করা যায়
*কোন ইলেকট্রিকাল সার্কিটের তাপমাত্রা মাপা যায় ইত্যাদি
*সর্বমোট একটিভিটির সংখ্যা প্রায় ৫০টি
কেন আমরা অদ্ভুত মাপজোখ বিজ্ঞানবাক্সটি তৈরি করছি?
জায়ানের স্বভাবটা হলো সবকিছু একটু পরখ করে দেখা, বিশেষ করে ইলেকট্রিকাল যন্ত্রপাতিগুলো। এটা ঠিক আছে তো? ওটা ভালোভাবে কাজ করছে তো? জায়ানদের জন্যেই অদ্ভুত মাপজোখ।

অদ্ভুত মাপজোখের মাধ্যমে আমরা একটু বড় ক্লাশে পড়া শিশুদের সমস্যা সমাধানে উৎসাহিত করার চেষ্টা করেছি। যেমন ধরুন আপনি খেল দেখতে বসলেন, কিন্তু রিমোট কাজ করছে না। সমস্যাটা কি রিমোট, না ব্যাটারির? দোকানে পাঠাতে হবে এখন? কোনো দরকার নেই! অদ্ভুত মাপজোখের উপকরণগুলো ব্যবহার করে আপনার ক্ষুদে বিজ্ঞানীটি বলে দিতে পারবে গড়বড়টা কোথায়! এই কিটের এক্সপেরিমেন্টগুলোতে আমরা বাড়তি কিছু সমস্যা দিয়ে রেখেছি, যেগুলো সে নিজেই মাথা খাটিয়ে বের করতে পারবে।

কী কী আছে অদ্ভুত মাপজোখে?
অদ্ভুত মাপজোখে অনেক মজার একটি যন্ত্র আছে। আর তা হল মাল্টিমিটার। এটা দিয়ে কারেন্ট মাপা যায়, ভোল্টেজ মাপা যায়, রেজিস্ট্যান্স মাপা যায়। এছাড়াও থাকছে থার্মিস্টার, এল.ডি.আর, রেজিস্টার, সাধারন ডায়োড, জেনার ডায়োড, এল.ই.ডি, IR রিসিভার, ব্যাটারি, বাযার, ছোট ব্যাটারি, ব্যাটারি কেসিং, ওয়্যারলেস মডিউল, ক্যাপাসিটর, অডিও জ্যাক, মিউজিক্যাল মডিউল, ক্রোকোডাইল ক্লিপ, সাউন্ড সেন্সর। আরো প্রয়োজন হতে পারে মোমবাতি, টর্চ, গরম চায়ের কাপ, বরফ আর বাসার টিভি রিমোট।

কী কী করা যায় এগুলো দিয়ে?
এখানে প্রথমেই জানা যাবে মাল্টিমিটার সম্পর্কে। ছোট্ট মিটারের যে কত কারিশমা তার ইয়ত্তা নেই! মিটার স্কেল এ কোনটা কি একক নির্দেশ করে সে ব্যাপারে থাকছে বিস্তর আলোচনা। মূল এক্টিভিটিগুলোতে থাকছে মিটার, ব্যাটারি এবং নানান রং এর LED লাইটের সাহায্যে পরিমাপ করা কোন রং এর লাইটে কতটুকু কারেন্ট প্রয়োজন, রোধের সাহায্যে দেখা যাবে কোন জিনিস বিদ্যুৎ পরিবাহী আর কোনটি নয়, LDR ব্যবহার করে মাপা যাবে আলোর তীব্রতা, ক্যাপাসিটরে চার্জ দেয়া এবং তা ঠিকঠাক কাজ করছে কিনা দেখা, থার্মিস্টারের সাহায্যে পরিমাপ করা ঠান্ডা নাকি গরম। আরো মজার একটি জিনিস হল সাউন্ড সেন্সর মডিউল। এটা দিয়ে মাপা যাবে কে কত জোরে চিৎকার করতে পারে। আর রিমোটের অদৃশ্য রশ্মি খুঁজে বের করার কাজটাও ঠিকঠাক করে দিতে পারবে বিজ্ঞানবাক্সের IR রিসিভার।

আমরা বিশ্বাস করি একজন সচেতন অভিভাবক হিসাবে অদ্ভুত মাপজোখ বিজ্ঞানবাক্সটি আপনি আপনার সন্তানের হাতে তুলে দিবেন এবং ওর মেধাকে শাণিত করতে সাহায্য করবেন।

Specification:
Title: Odvut Mapjokh
Brand: OnnoRokom BigganBaksho
Country of Origin Bangladesh
Age 7 Years+
Class 8
Version Bangla
Topic Measurement
Extra features BigganBaksho App
Included Components 21
Activity 50+

Brand Information

OnnoRokom BigganBaksho logo
OnnoRokom BigganBaksho

অন্যরকম বিজ্ঞানবাক্স বাংলাদেশের প্রথম সায়েন্স কিট। মূলত পাঁচ বছর বা তার বেশি বয়সী ছেলেমেয়েরা যেন আনন্দের সাথে হাতে-কলমে বিজ্ঞান শিখতে পারে তার জন্য এটি আনন্দময় শিক্ষণীয় একটি খেলা। তারা যেন নিজে নিজেই বাক্সে দেয়া উপকরনগুলো দিয়ে এক্সপেরিমেন্টগুলো করে ফেলতে পারে তার জন্য সাথে রয়েছে একটি সহায়ক বই এবং ভিডিও টিউটোরিয়াল। বইটিতে ধারাবর্ণনা সহ প্রত্যেকটি এক্সপেরিমেন্ট ব্যাখ্যা করা হয়েছে। একইসাথে কোন এক্সপেরিমেন্টের পেছনে বিজ্ঞানের কোন কারণ বা সূত্রটি কাজ করছে তা চিত্রসহ উল্লেখ করে দেয়া হয়েছে। অন্যরকম বিজ্ঞানবাক্স বাচ্চাদের বিজ্ঞানের ভিত্তি মজবুত করে স্কুলের পড়াশোনায় এগিয়ে রাখতে অনন্য।

Sponsored Products Related To This Item

Customers Also Bought

Similar Category Best Selling Products

Reviews and Ratings

4.31

43 Ratings and 25 Reviews

sort icon
Show more Reviews

Product Q/A

Have a question regarding the product? Ask Us

Show more Questions

Create a New List

অদ্ভুত মাপজোখ

Recently Viewed