অসমাপ্ত মুক্তিযুদ্ধের কর্ণেল তাহের ও জাসদ রাজনীতি - আলতাফ পারভেজ | Buy Asamapatho Muktijudder Cornel Taher - Altab Parvaz online | Rokomari.com, Popular Online Bookstore in Bangladesh

Product Specification

Title অসমাপ্ত মুক্তিযুদ্ধের কর্ণেল তাহের ও জাসদ রাজনীতি
Author আলতাফ পারভেজ
Publisher পাঠক সমাবেশ
ISBN 9848120061
Number of Pages 300
Country বাংলাদেশ
Language বাংলা

Product Summary

অসমাপ্ত মুক্তিযুদ্ধ, কর্নেল তাহের ও জাসদ রাজনীতি

এই বই মূলত তিনটি খণ্ডে বিভক্ত। শুরুতে উপস্থাপিত হয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)-এর ‘গৌরবোজ্জ্বল’ প্রথম অর্ধযুগের ইতিহাস সম্পর্কে একটি গবেষণা প্রতিবেদন এবং বীর উত্তম কর্নেল আবু তাহের হলেন এ প্রতিবেদনের কেন্দ্রীয় চরিত্র। এর সঙ্গে যুক্ত হয়েছে সামরিক আদালতে প্রদত্ত কর্নেল তাহের ও হাসানুল হক ইনু’র জবানবন্দি এবং প্রাসঙ্গিক অনেকগুলো দলিলপত্র।
অর্থনৈতিক বৈষম্যের অবসান, রাজনৈতিক নিপীড়ন থেকে মুক্তি ও একটি গণতান্ত্রিক সমাজ নির্মাণের আকাক্সক্ষাই সম্ভবত বাঙালি জাতি ও এতদঞ্চলের অন্য সংখ্যালঘু জাতিসমূহকে ১৯৭১-এর স্বাধীনতা যুদ্ধে অস্ত্রধারণ করতে অনুপ্রাণিত করেছিল। দাবি করা হয় যে, যুদ্ধোত্তর সমাজে ঐ অনুপ্রেরণাকে কাজে অনুবাদ করার তাড়না থেকেই জাসদের জন্ম।
এককভাবে এ রচনাগুলোতে কর্নেল তাহের নিজেই লেখককে সবচেয়ে বেশি আগ্রাহান্বিত করেছিলেন। শহীদ কর্নেল আবু তাহেরের পরাজয় ও ব্যর্থতা বাংলাদেশের রাজনীতিতে বিশ্বাসঘাতকতার শ্রেষ্ঠত্ব প্রমাণ করে না, বরং সামাজিক রূপান্তরের অনিবার্যতার প্রতি অঙ্গুলি নির্দেশ করে মাত্র। এ দু মলাটের মধ্যে কর্নেল তাহের সম্বন্ধে দীর্ঘ ছয় বছরের গবেষণার ফসল মুদ্রিত অবস্থায় রইল, যা কর্নেল তাহের সম্বন্ধে একটি অভিধান হিসেবে ব্যবহারযোগ্য বলে আমরা মনে করি।
সূচিপত্র : সিরাজুল আলম খান, কর্নেল তাহের ও জাসদ রাজনীতি; কর্নেল তাহেরের লেখা প্রবন্ধ, তাঁর সাক্ষাৎকার, চিঠি ও পদত্যাগপত্র; অসমাপ্ত মুক্তিযুদ্ধ ও কর্নেল তাহের।

আলতাফ পারভেজ জন্ম ২১ ফেব্রুয়ারি, ১৯৫৬। ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগ থেকে এমফিল করেছেন। ছাত্রাবস্থায় জান্তা বিরোধী আন্দোলনের সংগঠক হিসেবে ডাকসু’র সদস্য নির্বাচিত হয়েছিলেন। রাজনীতির পর পেশাগত জীবনের সূচনা সাংবাদিকতা দিয়ে। এখন ফ্রি-ল্যান্স। সামাজিক-রাজনৈতিক প্রসঙ্গে অনুসন্ধানী গবেষণাই তার এখনকার কাজের বিষয়।

Author Information

আলতাফ পারভেজ সাংবাদিক ও গবেষক হিসেবে পরিচিত। ঢাকা বিশ্ববিদ্যালয়ে দর্শনশাস্ত্রে প্রথম স্থান অধিকার করেছিলেন এবং সামরিক জান্তা বিরোধী ছাত্র আন্দোলনে সক্রিয়তার কারণে ডাকসুতে সদস্য নির্বাচিত হন। সাংবাদিকতা জীবনে প্রথম থেকে ‘কাউন্টার রিপোর্ট’ ধারণার চর্চা শুরু করেন এবং ১৯৯০ পরবর্তী শাসনামলে আনসার বিদ্রোহ ও কারা বিদ্রোহ নিয়ে সাড়া জাগানো কাজ করেছেন। প্রকাশিত গ্রন্থ সংখ্যা ১০- এর অধিক । ২০১৫ সালে তাঁর সর্বশেষ প্রকাশিত গ্রন্থ ‘মুজিব বাহিনী থেকে গণবাহিনী’ ইতিহাসের পুনর্পাঠ বাংলাদেশের রাজনৈতিক সাহিত্যে সবচেয়ে আলোচিত একটি গবেষণা হিসেবে বিবেচিত হচ্ছে। বর্তমানে প্রধানত দক্ষিণ এশিয়ার ইতিহাস ও রাজনীতি তাঁর আগ্রহের বিষয়।

অসমাপ্ত মুক্তিযুদ্ধের কর্ণেল তাহের ও জাসদ রাজনীতি

অসমাপ্ত মুক্তিযুদ্ধের কর্ণেল তাহের ও জাসদ রাজনীতি

Sponsored Products Related To This Item

Readers also bought

Reviews and Ratings

4.5

2 Ratings

Product Q/A

Have a question regarding the product? Ask Us

Show more Question(s)

Recently Sold Products

Recently Viewed