cart_icon
0

TK. 0

রকমারি'র কথা শেয়ার করে জিতুন ফ্রি পয়েন্টস!
book_image

সন্ত্রাসবিরোধী যুদ্ধ আফগানিস্তান ইরাক বাংলাদেশ (হার্ডকভার)

by আনু মুহাম্মদ

Price: TK. 215

TK. 250 (You can Save TK. 35)

৫৯৯+ টাকার বই অর্ডারে প্রোমোকোড ব্যবহার করলে সর্বমোট ১ লাখ টাকার গিফট ভাউচার জেতার সুযোগ

MUJIB
সন্ত্রাসবিরোধী যুদ্ধ আফগানিস্তান ইরাক বাংলাদেশ

সন্ত্রাসবিরোধী যুদ্ধ আফগানিস্তান ইরাক বাংলাদেশ (হার্ডকভার)

1 Ratings
TK. 250 TK. 215 You Save TK. 35 (14%)
Offers:
tag_icon

১ লাখ টাকার গিফট ভাউচার জেতার সুযোগ! ৫৯৯+ টাকার বই অর্ডারে 'MUJIB' প্রোমোকোড ব্যবহার করলে দৈবচয়নে ৫০ জন সর্বমোট ১ লাখ টাকার গিফট ভাউচার পাবেন। (৩১ আগস্ট, ২০২২ পর্যন্ত)

offer_banner offer_banner
Frequently Bought Together

Product Specification & Summary

"সন্ত্রাসবিরোধী যুদ্ধ আফগানিস্তান ইরাক বাংলাদেশ" বইটির ভূমিকা থেকে নেয়াঃ
‘ওয়ার অন টেরর' বা ‘সন্ত্রাসবিরােধী যুদ্ধ’ বর্তমান বিশ্বব্যবস্থা পরিচালনার প্রধান মন্ত্রে পরিণত হয়েছে। এই মন্ত্র প্রথম উচ্চারিত হয়েছিলাে ২০০১ সালে সাম্রাজ্যবাদী কেন্দ্র রাষ্ট্র মার্কিন যুক্তরাষ্ট্রের যুদ্ধবাজ প্রেসিডেন্টের মুখে, টুইন টাওয়ারসহ কয়েকটি স্থাপনার ওপর হামলার পর। তবে এর প্রস্তুতি কয়েকবছর থেকেই চলছিলাে। হামলার পর থেকে এই মন্ত্রের ভিত্তিতে বিশ্ব পুঁজিবাদী ব্যবস্থা অধিকতর সামরিকীকতৃ হয়েছে, বিশ্বের সবচাইতে বড় সন্ত্রাসী রাষ্ট্র যুক্তরাষ্ট্রের পরিচালনায় এই যুদ্ধে শরিক হয়েছে বিশ্বের প্রায় সকল দেশ। বাংলাদেশ সরকারও তার সক্রিয় অংশীদার। সারাবিশ্ব এখন অধিকতর নিরাপত্তাহীন, সন্ত্রস্ত।
কারা এই সন্ত্রাস পরিচালনা করছে? কারা এই সন্ত্রাসীদের তৈরি করেছে? এই সন্ত্রাস কাদের বিশ্বজোড়া দখল লুণ্ঠনে সহযােগিতা করছে? কেন এবং কীভাবে এই ‘সন্ত্রাসবিরােধী যুদ্ধ বিশ্বকে আরও যুদ্ধ-সন্ত্রাস-দখল-লুণ্ঠনের দিকে ঠেলে দিচ্ছে? তৈরি করা অনেক মায়াবী আচ্ছাদন সরিয়ে প্রকৃত অবস্থা বােঝার জন্য এসব প্রশ্ন অনুসন্ধানের দিকে আমাদের যেতেই হবে। বর্তমান গ্রন্থভুক্ত তিনটি প্রবন্ধে সেই চেষ্টাই করা হয়েছে।
প্রথম প্রবন্ধে ২০০১ সালে আফগানিস্তানে মার্কিন জাতিসংঘের সামরিক হামলার প্রেক্ষাপট এবং তার পরবর্তী বিভিন্ন দিক পর্যালােচনা করা হয়েছে। আফগানিস্তানের ইতিহাস, সমাজ, জাতিগত সংঘাত, ভৌগােলিক কৌশলগত অবস্থান, সম্পদ ও দারিদ্র, সাম্রাজ্যবাদী আগ্রাসনের ধারাবাহিকতা ইত্যাদি এই পর্যালােচনার অন্তর্ভুক্ত। দ্বিতীয় প্রবন্ধটি ২০০৩ সালে ইরাকে মার্কিন হামলা, দখল এবং দখল-পরবর্তী রাজনৈতিক অর্থনৈতিক বিন্যাস নিয়ে লিখিত। এই প্রবন্ধে ইরাককে ধ্বংসস্তুপে পরিণত করবার পেছনে সম্পদ, কৌশলগত গুরুত্ব, মধ্যপ্রাচ্যে সাম্রাজ্যবাদ, ইসরাইল ও রাজতন্ত্রের জোটের ভূমিকা পর্যালােচনা করা হয়েছে। তৃতীয় প্রবন্ধে বাংলাদেশকে কেন্দ্রে রেখে বৈশ্বিক পর্যায়ে মৌলবাদ, ধর্মভিত্তিক রাজনীতির সাথে সাম্রাজ্যবাদের মেলবন্ধন বিশ্লেষণের পাশাপাশি অনেকগুলাে প্রচলিত প্রচারণা ও বিশ্বাস খণ্ডন করে রাজনীতি, ধর্ম, শ্রেণি পর্যালােচনার চেষ্টা করা হয়েছে। জনবৈরী বিদ্যমান রাজনীতি এবং বহিস্থ বৈশ্বিক ফ্যাসিবাদী রাজনীতি কীভাবে বাংলাদেশকে আরও বিপদগ্রস্ত করছে সেটিও আলােচনায় আনা হয়েছে।
বর্তমান সময়ে বাংলাদেশ, ভারত, পাকিস্তান থেকে শুরু করে যুক্তরাষ্ট্র পর্যন্ত প্রায় সবদেশের মানুষ ক্রমবিস্তারমান সামরিকীকৃত বৈশ্বিক ফ্যাসিবাদী শাসনে বন্দি। চিরস্থায়ী সন্ত্রাস এবং আতঙ্কের পাশাপাশি সর্বজনের জীবন এবং সম্পদ পুঁজির আগ্রাসী থাবার নীচে। এর থেকে মুক্তির লড়াই দেশে দেশে। তবে আঞ্চলিক ও বৈশ্বিক সংহতির গুরুত্ব এখন অনেক বেশি। তবে এর জন্য বর্তমান বিশ্ব (অ)ব্যবস্থার মতাদর্শিক আধিপত্য ও অবিরাম প্রচারণার আচ্ছন্নতা থেকে মুক্তি অপরিহার্য।
Title সন্ত্রাসবিরোধী যুদ্ধ আফগানিস্তান ইরাক বাংলাদেশ
Author
Publisher
ISBN 9789843405616
Edition 1st Published, 2016
Number of Pages 118
Country বাংলাদেশ
Language বাংলা

Sponsored Products Related To This Item

Customers Also Bought

Similar Category Best Selling Books

Related Products

Reviews and Ratings

5.0

1 Rating

Product Q/A

Have a question regarding the product? Ask Us

Show more Question(s)

Recently Sold Products

call center

Help: 16297 or 09609616297 24 Hours a Day, 7 Days a Week

Pay cash on delivery

Pay cash on delivery Pay cash at your doorstep

All over Bangladesh

Service All over Bangladesh

Happy Return

Happy Return All over Bangladesh