book_image

আলি ইবনে আবি তালিব রা. (১ম খণ্ড)

by ড. আলি মুহাম্মাদ সাল্লাবি

Price: TK. 576

TK. 720 (You can Save TK. 144)
আলি ইবনে আবি তালিব রা. (১ম খণ্ড)

আলি ইবনে আবি তালিব রা. (১ম খণ্ড)

TK. 576 TK. 720 (You can Save 20%)

Summary: বইয়ের সংক্ষিপ্ত পরিচিতি : আলি ইবনে আবি তালিব রা.। চতুর্থ খলিফায়ে রাশিদ। এই গ্রন্থটিতে তাঁর জন্ম থেকে শাহাদাত পর্যন্ত বিস্তারিত ঘটনাবলি আলোচনা করা হয়েছে। তাঁর পরিচয়, ইসলামগ্রহণ, রাসুলের সঙ্গে কাটানো শৈশবকাল তাঁর সঙ্গে রাসুল সা. কীভাবে আচরণ করতেন—সেগুলোও আলোচনায় এসেছে। বদর, উহুদ, খন্দক, বনু কুরাইজা, হুদায়বিয়া, খায়বার, মক্কা বিজয় এবং হুনাইনের যুদ্ধসহ বিভিন্ন যুদ্ধে তাঁর কৃতিত্ব ও ভূমিকা নিয়ে গবেষণালব্ধ আলোচনা করা হয়েছে। আবু বকর, উমর ও উসমান রা.-এর খিলাফতকালে তাঁর ভূমিকার পাশাপাশি শুরার ব্যাপারে ভণ্ড রাফিজিদের মিথ্যাচারেরও খণ্ডন করা হয়েছে। তাঁর বায়আত, মর্যাদা, গুণাবলি ও প্রশাসনিক ব্যবস্থাপনার মূলনীতিসমূহ আলোচনা করা হয়েছে। তাঁর জ্ঞান, আত্মত্যাগ, বিনয়, দানশীলতা, লজ্জাশীলতা, ইবাদত, ধৈর্য ও ইখলাস, আল্লাহর প্রতি কৃতজ্ঞতা, আল্লাহর দরবারে দুআর বিষয়টি তুলে ধরা হয়েছে। তাঁর সামাজিক জীবনের পাশাপাশি, শিষ্টের লালন ও দুষ্টের দমনে তাঁর গৃহীত পদক্ষেপ নিয়ে বিস্তারিত আলোকপাত করা হয়েছে। জঙ্গে জামাল তথা উষ্ট্রীর যুদ্ধ এবং সিফফিনের যুদ্ধের ওপর বিস্তারিত আলোচনা করা হয়েছে। গ্রন্থের শেষ দিকে রাফিজি ও খারিজিসহ বিভিন্ন ভ্রান্ত মতবাদ বিষয়ে তাত্ত্বিক বিশ্লেষণ পেশ করা হয়েছে। এ ছাড়া তাঁর যুগে ধর্মে বাড়াবাড়ি, দীন সম্পর্কে উদাসীনতা, মুসলিম শাসকদের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা, কবিরা গুনাহে লিপ্ত মুসলমানকে কাফির বলা, মুসলমানদের হত্যা ও তাঁদের সম্পদ হালাল ঘোষণা করা, নির্বিচারে গালিগালাজ করা, কতেক সাহাবিকে গালমন্দ ও নিন্দা করা এবং উসমান ও আলি রা.-কে কাফির সাব্যস্ত করা—ইত্যাদি বিষয়েও আলোচনা করা হয়েছে। এ ছাড়া আরও অনেক সাহাবির জীবনী এবং বিভিন্ন মাসআলা-মাসায়িল সম্পর্কেও আমরা জানতে পারব। জানতে পারব ব্যক্তি, সমাজ ও রাষ্ট্রে ইসলাম প্রতিষ্ঠার পথ ও পদ্ধতি সম্পর্কে।

Read More...
tag_icon

পয়েন্ট জমান, ক্যাশ করুন, পছন্দের পণ্য কিনুন। বিস্তারিত

tag_icon

৭৭১ ৳+ অর্ডারে নিশ্চিত লাল-সবুজের রিস্ট ব্যান্ড

tag_icon

১৬২৬৳+ অর্ডারে নিশ্চিত কাস্টমাইজড চাবির রিং

tag_icon

২৬৭১ ৳+ অর্ডারে নিশ্চিত বিজয় স্পেশাল নোটবুক

Product Specification & Summary

বইয়ের সংক্ষিপ্ত পরিচিতি : আলি ইবনে আবি তালিব রা.। চতুর্থ খলিফায়ে রাশিদ। এই গ্রন্থটিতে তাঁর জন্ম থেকে শাহাদাত পর্যন্ত বিস্তারিত ঘটনাবলি আলোচনা করা হয়েছে।
তাঁর পরিচয়, ইসলামগ্রহণ, রাসুলের সঙ্গে কাটানো শৈশবকাল তাঁর সঙ্গে রাসুল সা. কীভাবে আচরণ করতেন—সেগুলোও আলোচনায় এসেছে। বদর, উহুদ, খন্দক, বনু কুরাইজা, হুদায়বিয়া, খায়বার, মক্কা বিজয় এবং হুনাইনের যুদ্ধসহ বিভিন্ন যুদ্ধে তাঁর কৃতিত্ব ও ভূমিকা নিয়ে গবেষণালব্ধ আলোচনা করা হয়েছে।
আবু বকর, উমর ও উসমান রা.-এর খিলাফতকালে তাঁর ভূমিকার পাশাপাশি শুরার ব্যাপারে ভণ্ড রাফিজিদের মিথ্যাচারেরও খণ্ডন করা হয়েছে।
তাঁর বায়আত, মর্যাদা, গুণাবলি ও প্রশাসনিক ব্যবস্থাপনার মূলনীতিসমূহ আলোচনা করা হয়েছে।
তাঁর জ্ঞান, আত্মত্যাগ, বিনয়, দানশীলতা, লজ্জাশীলতা, ইবাদত, ধৈর্য ও ইখলাস, আল্লাহর প্রতি কৃতজ্ঞতা, আল্লাহর দরবারে দুআর বিষয়টি তুলে ধরা হয়েছে।
তাঁর সামাজিক জীবনের পাশাপাশি, শিষ্টের লালন ও দুষ্টের দমনে তাঁর গৃহীত পদক্ষেপ নিয়ে বিস্তারিত আলোকপাত করা হয়েছে। জঙ্গে জামাল তথা উষ্ট্রীর যুদ্ধ এবং সিফফিনের যুদ্ধের ওপর বিস্তারিত আলোচনা করা হয়েছে। গ্রন্থের শেষ দিকে রাফিজি ও খারিজিসহ বিভিন্ন ভ্রান্ত মতবাদ বিষয়ে তাত্ত্বিক বিশ্লেষণ পেশ করা হয়েছে।
এ ছাড়া তাঁর যুগে ধর্মে বাড়াবাড়ি, দীন সম্পর্কে উদাসীনতা, মুসলিম শাসকদের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা, কবিরা গুনাহে লিপ্ত মুসলমানকে কাফির বলা, মুসলমানদের হত্যা ও তাঁদের সম্পদ হালাল ঘোষণা করা, নির্বিচারে গালিগালাজ করা, কতেক সাহাবিকে গালমন্দ ও নিন্দা করা এবং উসমান ও আলি রা.-কে কাফির সাব্যস্ত করা—ইত্যাদি বিষয়েও আলোচনা করা হয়েছে।
এ ছাড়া আরও অনেক সাহাবির জীবনী এবং বিভিন্ন মাসআলা-মাসায়িল সম্পর্কেও আমরা জানতে পারব। জানতে পারব ব্যক্তি, সমাজ ও রাষ্ট্রে ইসলাম প্রতিষ্ঠার পথ ও পদ্ধতি সম্পর্কে।

Title আলি ইবনে আবি তালিব রা. (১ম খণ্ড)
Author
Translator
Publisher
ISBN 9789849047346
Number of Pages 632
Country বাংলাদেশ
Language বাংলা

Customers who bought this product also bought

Reviews and Ratings

Submit Review-Rating and Earn 30 points (minimum 40 words)

Recently Sold Products

call center

Help: 16297 24 Hours a Day, 7 Days a Week

Pay cash on delivery

Pay cash on delivery Pay cash at your doorstep

All over Bangladesh

Service All over Bangladesh

Happy Return

Happy Return All over Bangladesh