cart_icon
0

TK. 0

book_image

কবিতাসমগ্র-১ (হার্ডকভার)

by সৈয়দ শামসুল হক

Price: TK. 425

TK. 500 (You can Save TK. 75)
কবিতাসমগ্র-১

কবিতাসমগ্র-১ (হার্ডকভার)

Product Specification & Summary

ভূমিকা
কলমের কালি এখনো শুকোয় নি আমার, চিত্রের পর চিত্র এখনো আছড়ে পড়ে করোটিতে, এই মধ্যে ফরমাশ এলো, ‘কবিতাসমগ্র’ করবার। সমগ্রের শুরুটা করা যায় , শেষ এখনো বহুদূরে। জীবন তো থেমে থাকেই না, কলমও নয়।
খন্ডে খন্ডে প্রকাশিত হতে চলেছে আমার কবিতা নিয়ে অমগ্রের এই সংকলন। এর আগে ‘ সাতানব্বইয়ের দিকে খানিকটা অন্যমনষ্কভাবেই বেরিয়েছিলো আমার ‘কবিতা সংগ্রহ’ পরে তার দ্বিতীয় খন্ড। এবার এই সংস্করণে ‘সমগ্র’ প্রকাশের অবকাশে ও দুটি পাঠ বর্জিত হলো। নামই কেবল পালটালো না, ভেতরের শাঁসও এখন কিছু কবিতার বদলে গেলো।
পর্বে পর্বে আমার যে কবিতার বইগুলো বেরিয়েছে ১৯৬১থেকে, সংকলন করতে বসে তাদের বই নামেই বিভক্ত রাখবার এবং সনাক্ত করবার তখনো দেখি নি, এখনো দেখছি না। একজন কবির কবিতাকে তার অবিছিন্ন সৃষ্টি প্রবাহেই দেখা ভালো। তারপরও ,অগ্রগমন বলে একটা কথা আছে; তাই কিছু কিছু কবিতার নিচে তারিখ দেয়া হলো এবারে। পুরনো খাতাগুলো খুঁজে দেখে যতটা সন্ধান পাওয়া গেছে, তারিখ বসিয়েছি।
খাতাগুলো উল্টে আমি আবিষ্কার করে উঠি, কিছু কবিতা ছিল বইয়ে দেবার মতো, বাদ পড়ে গেছে। সে রকম কিছু কবিতা , আগে প্রকাশিত বইয়ের সূচি ভেঙ্গে , যোগ করা হলো এখানে। কবিতা সেই চৌদ্দ বছর বয়স থেকে নিরন্তর লিখছি, যত না লিখেছি বর্জন করেছি তার দ্বিগুন। রচনার তারিখ বসাতে গিয়ে চোখে পড়লো, দীর্ঘ দিনের কবিতা কবিতার বন্ধ্যার সময় দেখছি মাঝে মাঝেই ,কিন্তু আমি জানি , ও -সময়েও খেলা চলছিলো, কিন্তু শোনাবার মতো মনে হয়নি সেসব। বন্ধ্যাত্বটা তাই প্রতারক,ঐতিহাসিক যেন এই কথাটি মনে রাখেন।
‘কবিতাসমগ্র’ করতে বসে আমর একই হাতের এই বিভিন্নতা চোখে পড়েছে আমারই। আশা করি অনেকেই এটি লক্ষ করবেন।
সৈয়দ হক
২৭ শে ডিসেম্বর ২০০৬

Title কবিতাসমগ্র-১
Author
Publisher
ISBN 9845981100
Edition 2nd Printed, 2016
Number of Pages 438
Country বাংলাদেশ
Language বাংলা

Sponsored Products Related To This Item

Customers who bought this product also bought

Reviews and Ratings

5.0

3 Ratings

Recently Sold Products

call center

Help: 16297 24 Hours a Day, 7 Days a Week

Pay cash on delivery

Pay cash on delivery Pay cash at your doorstep

All over Bangladesh

Service All over Bangladesh

Happy Return

Happy Return All over Bangladesh