জেন্ডার সমতা ও বাংলাদেশে মুসলিম উত্তরাধিকার - উম্মে আসমা | Buy Gender Somota O Bangladeshe Muslim Uttoradhikar - Ummay Asma online | Rokomari.com, Popular Online Bookstore in Bangladesh

Product Specification

Title জেন্ডার সমতা ও বাংলাদেশে মুসলিম উত্তরাধিকার
Author উম্মে আসমা
Publisher অ্যাডর্ন পাবলিকেশন
Quality হার্ডকভার
ISBN 9789842003325
Edition 1st Published, 2013
Number of Pages 175
Country বাংলাদেশ
Language বাংলা

Product Summary

ড. উম্মে আসমা
জন্ম ১৭ই ডিসেম্বর ১৯৬৪, পটুয়াখালী। বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের কর্মকর্তা। বর্তমানে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে উপপরিচালক হিসেবে কর্মরত। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক (সম্মান) ও ¯œাতকোত্তর শেষে ড. বোরহানউদ্দীন খান জাহাঙ্গীর এর তত্ত্বাবধানে সম্পন্ন করেছেন এম.ফিল গবেষণা। ২০১১ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগ থেকে ড. আকবার হোসেনের তত্ত্বাবধানে লাভ করেছেন পিএইচ.ডি ডিগ্রী । তিনি বিবাহিত স্বামী মোঃ নাসিম উল গণি পেশায় ব্যবসায়ী। দুই সন্তানের জননী। পুত্র সন্তান আদনান শাহারিয়ার (জয়তু) এবং কন্যা সন্তান নুঝাত নাজিয়া (মোহনা)।
মুখ্যত গবেষক। তাঁর লেখা নারী উন্নয়ন, জেন্ডার বিষয়ক কয়েকটি প্রবন্ধ বিভিন্ন জার্নাল ও পত্রিকায় প্রকাশিত হয়েছে।

ফ্ল্যাপ
মুসলিম উত্তরাধিকার আইন অত্যন্ত পুরানো একটি আইন যে আইনে নারীকে সম্পত্তির উত্তরাধিকার ও মালিকানা প্রদান করে। আইনে নারীর সম্পত্তির বিষয় স্পষ্টত উল্লেখ থাকলেও সমাজে নারীর সম্পত্তি প্রাপ্তির বিষয়টি নিয়ে যথেষ্ট মতপার্থক্য রয়েছে। এমনকি কখনও কখনও নারী যে সম্পত্তির মালিক তাও সামাজিকভাবে স্বীকৃতি নেই। সমাজ, আইন, রাষ্ট্র, সম্পত্তি সবকিছুর সঙ্গেই নারীপুরুষের সমতার প্রশ্ন জড়িত। নারী সম্পত্তি চায় না, নারী সম্পত্তির অধিকার নিয়ে কথা বলতে আগ্রহী নয়Ñএ ধরনের সরলীকৃত ব্যাখ্যা প্রকৃতপক্ষে সঠিক নয়। নারী অন্যান্য অধিকারের পাশাপাশি তার সম্পত্তির অধিকারে অগ্রগামী কিন্তু সামাজিক ব্যবস্থা, রাষ্ট্রীয় আইনি ব্যবস্থা তাকে নানাভাবে পশ্চাৎপদ ও বাধাগ্রস্থ করে। একবিংশ শতাব্দীতে এসেও নারী বৈধ অধিকার অর্জনে নিজেকে সক্ষম করতে পারছে না কেন, তার পেছনে কী ধরনের কারণ বিদ্যমানÑ সে বিষয়েও বিশ্লেষণ রয়েছে এ গ্রন্থটিতে। মূলত বাংলাদেশ রাষ্ট্র জেন্ডার সমতা বিষয় সচেতন জেন্ডার সমতার এ বিষয়কে নারীর সম্পত্তি প্রাপ্তি-অপ্রাপ্তিতে কোন ধরনের প্রভাব রাখছে কি না সে বিষয়টির এক গবেষণাধর্মী অনুসন্ধানের চেষ্টা করা হয়েছে এতে। নারী, সম্পত্তি, ক্ষমতা এবং আইনি ব্যবস্থার বাস্তবচিত্র এ গ্রন্থটিতে সন্নিবেশিত। এটি একটি জরুরি ও যুগোপযোগী বই।

Author Information

Ummay Asma
জন্ম ১৭ই ডিসেম্বর ১৯৬৪, পটুয়াখালীতে। বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের কর্মকর্তা। বর্তমানে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে উপপরিচালক হিসেবে কর্মরত। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর শেষে ড. বোরহানউদ্দিন খান জাহাঙ্গীরের তত্ত্বাবধানে সম্পন্ন করেছেন এম.ফিল গবেষণা। ২০১১ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগ থেকে ড. আকবার হোসেনের তত্ত্বাবধানে লাভ করেছেন পিএইচ.ডি ডিগ্রি । ড. উম্মে আসমা দুই সন্তানের জননী। পুত্র আদনান শাহারিয়ার (জয়তু) এবং কন্যা নুঝাত নাজিয়া (মোহনা)। স্বামী মোঃ নাসিম উল গণি পেশায় ব্যবসায়ী। ড. আসমা মুখ্যত গবেষক। তাঁর লেখা নারী উন্নয়ন ও জেন্ডার বিষয়ক কয়েকটি প্রবন্ধ বিভিন্ন জার্নাল ও পত্রিকায় প্রকাশিত হয়েছে।

জেন্ডার সমতা ও বাংলাদেশে মুসলিম উত্তরাধিকার

জেন্ডার সমতা ও বাংলাদেশে মুসলিম উত্তরাধিকার

by উম্মে আসমা

(1)

TK. 210 TK. 350 (You are Saving 40%)


tag_icon

পয়েন্ট জমান, ক্যাশ করুন, পছন্দের পণ্য কিনুন। বিস্তারিত

tag_icon

অনলাইনে পেমেন্ট বিকাশ করলেই ১০% ইন্সট্যান্ট ক্যাশব্যাক। (শর্ত প্রযোজ্য)



icon

Order Delivery Tk. 40

icon

Purchase & Earn

Readers also bought

Details

Reviews and Ratings

Submit Review-Rating and Earn 30 points (minimum 40 words)

5.0

1 Rating and 2 Reviews

Recently Sold Products