ছবির দেশে কবিতার দেশে - সুনীল গঙ্গোপাধ্যায় (নীললোহিত) | Buy Chabir Deshe Kabitar Deshe - Sunil Gangapadhyay (Nillohit) online | Rokomari.com, Popular Online Bookstore in Bangladesh

Product Specification

Title ছবির দেশে কবিতার দেশে
Author সুনীল গঙ্গোপাধ্যায় (নীললোহিত)
Publisher আনন্দ পাবলিশার্স (ভারত)
Quality হার্ডকভার
ISBN 9788170669692
Edition 12th Printed, 2015
Number of Pages 266
Country ভারত
Language বাংলা

Product Summary

"ছবির দেশে কবিতার দেশে" বইটির মূল সামারীঃ লেখক যখন নবীণ কবি ছিলেন, কলকাতা থেকে তিনিই ডাক পান পল এঙ্গেলের আমন্ত্রণে ক্রিয়েটিভ রাইটিং প্রোগ্রামে যান যোগদান করার জন্য।
পল এঙ্গেল ছিলেন আইওয়া বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের অধ্যাপক। যদিও তিনি বাংলা কবিতার প্রতি বিশেষ ঝোঁক ছিলেন।
ছবির দেশ কবিতার দেশ বলতে ফরাসী দেশকেই বুঝানো হয়েছে।
কে যেনো বলেছিলেন, প্রত্যেক শিল্পীরই দুটি দেশ থাকে একটি হলো তার মাতৃভূমি আরেকটি হলো ফ্রান্স। সেখানে পৃথিবীর সব বিখ্যাত শিল্পী ও কবিরা জন্মগ্রহন করেছেন। লেখক সেই দেশকে ছবির সাথে তুলনা করেছেন।
বইটির বেশীরভাগ জুরেই যার কথা আলোচিত হয়েছে তার নাম মার্গারিট ম্যাতিউ।
যার সুবাদে তিনি ফ্রান্সকে আরো সুন্দর ভাবে চিনতে পেরেছেন। তার সাথে পরিচয় হয়েছে আমেরিকায় মার্গারিট সেখানে ডক্টরেট ডিগ্রি করার জন্য যান সেকানেই তার পরিচয়। মার্গারিট ম্যাথিউ এর সাথে তার সুম্পর্ক হওয়ার পরে লেখকে ফ্রান্সে যাওয়ার আমন্ত্রণ জানান। লেখক যান, ম্যাথিউ ফ্রান্স সম্পর্কে নানা-অজানা কাহিনি,কালচার সংস্কৃতি, আচার আচরণ, বৈশিষ্ট, ধর্ম, বর্ণ, গোত্র, লেখক স্ব চোখে দেখতে পান এবং বিভিন্ন শহর ঘুরে বেড়ান দুজনে।

Author Information

সুনীল গঙ্গোপাধ্যায় (নীললোহিত) বিংশ শতকের শেষার্ধে আবিভুর্ত একজন প্রথিতযশা বাঙালি সাহিত্যিক। ২০১২ খ্রিস্টোব্দে মৃত্যুর পূর্ববর্তী চার দশক তিনি বাংলা সাহিত্যের অন্যতম পুরোধা-ব্যক্তিত্ব হিসাবে সর্ববৈশ্বিক বাংলা ভাষা-ভাষী জনগোষ্ঠীর কাছে ব্যাপকভাবে পরিচিত ছিলেন। বাঙলাভাষী এই ভারতীয় সাহিত্যিক একাধারে কবি, ঔপন্যাসিক, ছোটগল্পকার, সম্পাদক, সাংবাদিক ও কলামিস্ট হিসাবে অজস্র স্মরণীয় রচনা উপহার দিয়েছেন। তিনি আধুনিক বাংলা কবিতার জীবনানন্দ-পরবর্তী পর্যায়ের অন্যতম প্রধান কবি। একই সঙ্গে তিনি আধুনিক ও রোমান্টিক। তাঁর কবিতার বহু পংক্তি সাধারণ মানুষের মুখস্থ। সুনীল গঙ্গোপাধ্যায় "নীললোহিত", "সনাতন পাঠক" ও "নীল উপাধ্যায়" ইত্যাদি ছদ্মনাম ব্যবহার করেছেন।

Readers also bought

Details

Reviews and Ratings

4.79

19 Ratings and 7 Reviews

Recently Viewed