কবিতাসমগ্র ৪ - সুনীল গঙ্গোপাধ্যায় (নীললোহিত) | Buy Kabitasamagra 4 - Sunil Gangapadhyay (Nillohit) online | Rokomari.com, Popular Online Bookstore in Bangladesh

Product Specification

Title কবিতাসমগ্র ৪
Author সুনীল গঙ্গোপাধ্যায় (নীললোহিত)
Publisher আনন্দ পাবলিশার্স (ভারত)
Quality হার্ডকভার
ISBN 8177567136
Edition 4th Printed, 2015
Number of Pages 341
Country ভারত
Language বাংলা

Product Summary

"কবিতাসমগ্র ৪" বইয়ের ফ্ল্যাপের লেখা:
সুনীল গঙ্গোপাধ্যায়ের যাবতীয় কাব্যগ্রন্থ কালানুক্রমিক রূপে বিন্যস্ত করে প্রকাশিত হচ্ছে কবিতাসমগ্র'র এক একটি খণ্ড। বাংলা কবিতার যাঁরা প্রেমিক পাঠক, তাদের কাছে এ এক মস্ত খবর সন্দেহ নেই। কেননা, বাংলা কথাসাহিত্যের অন্যতম সেরা রচয়িতা যিনি, তিনি বাংলা কবিতারও এক অতি শক্তিমান স্রষ্টা, তা কে জানেন। এই কথাটাও সবাই জানেন যে, পঞ্চাশের দশকে ‘কৃত্তিবাস’ নামক যে-আন্দোলন একদিন বাংলা কবিতার মােড় একেবারে অন্য দিকে ঘুরিয়ে দিয়েছিল, সুনীলই ছিলেন তার নেতৃস্থানীয় কবি। পাঠক, সমালােচক— সবাই সবিস্ময়ে লক্ষ করেছিলেন যে, এই কবি কোনও পুরনাে কথা শােনাচ্ছেন না; তিনি যা কিছু লিখছেন, তারই ভিতর দিয়ে বয়ে যাচ্ছে এক ঝলক টাটকা বাতাস, আর সেই বাতাস ছড়িয়ে দিচ্ছে এমন এক সৌরভ, যা তার আগে পর্যন্ত পাওয়া যায়নি। কথা সাহিত্য ও কবিতার দাবি একই সঙ্গে মেটানাের কাজটা বড় শক্ত। এ কাজ সবাই করতে পারেন পেরেছেন, তার কারণ বােঝা কঠিন নয়। সবদিক থেকে একজন সাহিত্যিক হয়েও এই সরল সত্য তিনি কখনও বিস্মৃত হননি যে, মূলত তিনি কবিই, এবং গদ্য নয়, কবিতাই তার প্রথম প্রেম। সেই প্রেমের দাবি আজও তিনি মিটিয়ে যাচ্ছেন অকাতরে, পাঠকের আগ্রহকে সমানভাবে সঞ্জীবিত রেখে তার ‘কবিতাসমগ্র’র এই চতুর্থ খণ্ডে অন্তর্ভুক্ত হয়েছে। তিনটি কাব্যগ্রন্থ এই সব কাব্যগ্রন্থের বহু কবিতা নানা বয়সি পাঠক-পাঠিকার স্মৃতিসম্পদ। বহু প্রবাদপ্রতিম পঙক্তি আজও সকলের মুখে মুখে ফেরে। তার বহু আলােচিত কাব্যগ্রন্থ “সেই মুহূর্তে নীরা’ ছাড়াও ‘ভােরবেলার উপহার’ এবং অন্য দেশের কবিতা এই সংকলনে অন্তর্ভুক্ত। এ ছাড়াও রয়েছে বেশ কিছু অগ্রন্থিত কবিতা, অনুবাদ কবিতা এবং ছড়ার সম্ভার।

Author Information

সুনীল গঙ্গোপাধ্যায় (নীললোহিত) বিংশ শতকের শেষার্ধে আবিভুর্ত একজন প্রথিতযশা বাঙালি সাহিত্যিক। ২০১২ খ্রিস্টোব্দে মৃত্যুর পূর্ববর্তী চার দশক তিনি বাংলা সাহিত্যের অন্যতম পুরোধা-ব্যক্তিত্ব হিসাবে সর্ববৈশ্বিক বাংলা ভাষা-ভাষী জনগোষ্ঠীর কাছে ব্যাপকভাবে পরিচিত ছিলেন। বাঙলাভাষী এই ভারতীয় সাহিত্যিক একাধারে কবি, ঔপন্যাসিক, ছোটগল্পকার, সম্পাদক, সাংবাদিক ও কলামিস্ট হিসাবে অজস্র স্মরণীয় রচনা উপহার দিয়েছেন। তিনি আধুনিক বাংলা কবিতার জীবনানন্দ-পরবর্তী পর্যায়ের অন্যতম প্রধান কবি। একই সঙ্গে তিনি আধুনিক ও রোমান্টিক। তাঁর কবিতার বহু পংক্তি সাধারণ মানুষের মুখস্থ। সুনীল গঙ্গোপাধ্যায় "নীললোহিত", "সনাতন পাঠক" ও "নীল উপাধ্যায়" ইত্যাদি ছদ্মনাম ব্যবহার করেছেন।

কবিতাসমগ্র ৪

কবিতাসমগ্র ৪

by সুনীল গঙ্গোপাধ্যায় (নীললোহিত)

(5)

TK. 450


tag_icon

পয়েন্ট জমান, ক্যাশ করুন, পছন্দের পণ্য কিনুন। বিস্তারিত


In Stock (7 copies left)
Express Delivery

icon

Order Delivery Tk. 40

icon

Purchase & Earn

Readers also bought

Details

Reviews and Ratings

Submit Review-Rating and Earn 30 points (minimum 40 words)

4.8

5 Ratings

Recently Sold Products

Recently Viewed