cart_icon
0

TK. 0

book_image

বীক্ষণ প্রান্ত (পেপারব্যাক)

by মাহফুজ সিদ্দিকী হিমালয়

Price: TK. 123

TK. 140 (You can Save TK. 17)
বীক্ষণ প্রান্ত

বীক্ষণ প্রান্ত (পেপারব্যাক)

Product Specification & Summary

বইয়ের ফ্ল্যাপ:
যেহেতু বইটি আপনি স্পর্শ করেছেন, তাই ভেতরের পৃষ্ঠাগুলোতেও স্পর্শ পৌঁছানোর পূর্বে, কিছু বিষয়ে আপনার সঙ্গে মীমাংসা করে নেয়া জরুরী। আপনি যদি নিছক সময় কাটানোর অভিপ্রায়ে বইটি নির্বাচন করে থাকেন, তাহলে বলবো এখানেই থেমে যান, কেননা পাঠক ধরে রাখবার মতোন যথেষ্ট আকর্ষণী ক্ষমতা আমার নেই। লেখার ক্ষেত্রে আমারও আছে ব্যক্তিগত বিধিলিপি। প্রতিদিনকার সমাজে আমি বা আমরা চোখে যা দেখি, কানে যা শুনি, তা আমি সচরাচর লিখি না; বরং আমি যা দেখতে চাই বা ভবিষ্যতে কখনো দেখতেও পারি- সেসকল কল্পনাশ্রয়ী দৃশ্যকল্পই আমার লেখনী। তাই ‘সমাজ-বাস্তবতা’ জাতীয় অতিচর্চিত বোধে আমি আলোড়িত হই না। জন্মসূত্রে প্রতিটি মানুষই অত্যন্ত বড় মাপের দার্শনিক, প্রত্যেকেরই আছে জীবন ও সমাজ সংক্রান্ত দুর্দান্ত সব পর্যবেক্ষণ, তাই তাদের যাপিত জীবনের টানাপোড়েনকে লেখার মধ্যে টেনে আনার কোনো যৌক্তিক কারণ খুঁজে পাইনি এখনো। ঘটনার বিবরণ তুলে ধরা তো প্রতিবেদকের কাজ। আমি প্রতিবেদক নই, তবে আমি লেখকও নই; আমি একজন সাধারণ চিন্তক। গল্পের সংজ্ঞা, আকৃতি-প্রকৃতি নিয়েও সুপ্রাচীনকাল থেকে অদ্যাবধি লেখালিখি হচ্ছে বিস্তর, নীরব পাঠক হয়ে সেসব পড়ায় সময়ও ব্যয় করেছি এন্তার। সবিনয়ে জানাতে চাই, এসবে আমি বিন্দুমাত্রও আগ্রহ বোধ করি না। কাহিনীর পর কাহিনী সাজানোর সহজ রেসিপিকে আমি সচেতনভাবেই অগ্রাহ্য করে থাকি। আমি আমার চিন্তাগুলোকে বিন্যস্ত করি, সেই বিন্যাসে ইলিউশন থাকে প্রায়শই। কারণ, আমি আমার চিন্তাগুলোকে বিচ্ছিন্ন ও এলেবেলে বিন্দুর মতো রেখে দিতে চাই এখানে-সেখানে, আপনার আন্তরিকতা থাকলে আপনি বিন্দুগুলোর মধ্যে যোগসূত্র খুঁজে পাবেন, না থাকলে বিরক্ত হবেন; সহজ কথা। আমি কষ্ট করে লিখবো, আর আপনি মাথা খাটের নিচে বন্ধক রেখে শুধু চোখ দিয়ে পৃষ্ঠা গিলবেন, সেরকম কোনো প্রত্যাশা থাকলে, আমার পক্ষে তা পূরণ করা অসম্ভব। শব্দ আর অক্ষরের চলাচলে ‘বীক্ষণ প্রান্ত’ শিরোনামে আমি মূলত একটা মজলিস এর আয়োজন করেছি; হয়তোবা আমার অনেক বক্তব্যের সঙ্গে আপনি একমত হবেন, বহু মতামতকে আবর্জনার মতো ছুড়ে ফেলবেন, কিংবা সরাসরি চ্যালেঞ্জও জানাবেন। অর্থাৎ, এই মজলিসে পঠনের সমগ্র প্রক্রিয়াটিই ইন্টারেকটিভ। এই মনোবৃত্তিতে অনিচ্ছুক হলে আপনাকে ‘বীক্ষণ প্রান্ত’ তে স্থান দেয়াটা দুঃসাধ্য হবে, এজন্য আমি বাস্তবিকভাবে দুঃখিত ।

লেখক পরিচিতি:
অস্তিত্ব রহস্য বুঝবার কৌতূহলে ক্রমাগত গোত্তা খাচ্ছি। ব্যক্তিক এবং সামাজিক কোনো পরিচয় নেই। কী উদ্দেশ্যে জগতে এসেছিলাম জানি না, কেন আবার চলে যাব তাও জানি না। মাঝখানের উদ্ভট সময়টুকু তাই সংখ্যাসাধনা, মানুষের সাক্ষাৎকার গ্রহণ আর চিন্তা বিকিরণের মধ্য দিয়ে পার করে দিচ্ছি।
ইমেইল যোগাযোগে স্বাচ্ছন্দ্যবোধ করি। ভালো লাগে বিশ্লেষণী সমালোচনা, তবে যুক্তিশূন্য নিন্দায় বিরক্ত হই। আশা এবং আশাভঙ্গ, দুটোই এত কাছাকাছি দূরত্বে অবস্থান করে যে এদেরকে পরস্পরের প্রতিবেশী বানিয়ে দিয়েছি। ২০১১ সালে প্রকাশিত হয়েছিল প্রথম মৌলিক গ্রন্থ, ‘প্রযত্নে-হন্তা’। ২০১৩ তে ‘বীক্ষণ প্রান্ত’; পরবর্তীটি কবে হবে জানি না। ব্যক্তিগত আলোচনার আসরে, ব্যক্তি ক্ষমতাবলে, এখানেই সমাপ্তি টানা হল।

Title বীক্ষণ প্রান্ত
Author
Publisher
Edition 1st Published, 2013
Number of Pages 128
Country বাংলাদেশ
Language বাংলা

Sponsored Products Related To This Item

Customers who bought this product also bought

Reviews and Ratings

4.7

21 Ratings and 24 Reviews

Show more Review(s)

Recently Sold Products

call center

Help: 16297 24 Hours a Day, 7 Days a Week

Pay cash on delivery

Pay cash on delivery Pay cash at your doorstep

All over Bangladesh

Service All over Bangladesh

Happy Return

Happy Return All over Bangladesh