Alor Jholok
  • Alor Jholok
  • Alor Jholok
  • Alor Jholok
  • Alor Jholok
  • Alor Jholok

আলোর ঝলক

৬ থেকে ১২ বছর বয়সী বাচ্চাদের জন্যে আলো বিষয়ক ২৫টি দারুণ সায়েন্স এক্সপেরিমেন্ট!
176 Ratings | 126 Reviews

Brand: OnnoRokom Electronics Co. Ltd.

Category: Science Kit

TK. 925
tag_icon

ডাবল পয়েন্ট অর্ডার করলেই! প্রতি ১০০ টাকায় এখন ২০ পয়েন্ট! (১৮-২০ আগস্ট)

tag_icon

১ লাখ টাকার গিফট ভাউচার জেতার সুযোগ! ৫৯৯+ টাকার বই অর্ডারে 'MUJIB' প্রোমোকোড ব্যবহার করলে দৈবচয়নে ৫০ জন সর্বমোট ১ লাখ টাকার গিফট ভাউচার পাবেন। (৩১ আগস্ট, ২০২২ পর্যন্ত)

offer_banner

Product Summary & Specification

Summary:

কি কি করতে পারবে আলোর ঝলকে?
• আলো সম্পর্কিত ২৫টি সায়েন্স এক্সপেরিমেন্ট করতে পারবে।
• নতুন এক্সপেরিমেন্ট তৈরি করে সায়েন্স ফেয়ারে অংশগ্রহণ করতে পারবে।
• মুখস্থ বিদ্যা থেকে বের হয়ে আসতে পারবে।
• এ এক্সপেরিমেন্টগুলো বিভিন্ন ক্লাসের বিজ্ঞান বইতে ওরা পড়ছে কিংবা ভবিষ্যতে পড়বে।
• হাতে কলমে করার ফলে আলো সম্পর্কিত বিষয়গুলো খুব ভাল করে বুঝতে পারবে।
কেন আমরা আলোর ঝলক বিজ্ঞানবাক্সটি তৈরি করেছি?
আগে সোহমের গল্প শুনুন! ক্লাশ ওয়ানে পড়া এই শিশুটি এখনই আলোর প্রতিফলনের সূত্র ভালোভাবে বুঝে গেছে পেরিস্কোপের এক্সপেরিমেন্ট করে। তার ভাবনার জগৎটা কতখানি সমৃদ্ধ হলো ভেবে দেখেছেন? আমরা চাই আমাদের শিশুদের ভাবনার জগৎটা রঙিন হোক। আলোর প্রতিফলন, প্রতিসরণ, বিচ্ছুরণের মত কঠিন কঠিন তত্ত্বগুলো যে আসলে খুব মজার বিষয় এ কথাটি যখন একটি শিশু জানতে পারবে তার নিশ্চয়ই আনন্দের সীমা থাকবে না! এই যে সোহম শিখে গেছে পেরিস্কোপের আয়নাগুলো ৪৫ ডিগ্রি কোণে মুখোমুখি বসালে যে দৃশ্যসীমার বাইরের বস্তু দেখা যায়, বড় হলে সে তো ফিজিক্স বইয়ের আলোর অধ্যায়টি হাসতে হাসতে শিখে যাবে। নিউটনের বর্ণ চাকতির এক্সপেরিমেন্ট করে জেনে গেছে মৌলিক রঙ কাকে বলে, কীভাবে এক রঙের সাথে আরেক রঙ মিশিয়ে নতুন রঙ তৈরি করা যায়। বিজ্ঞান শিক্ষা তাঁর কাছে এখন সহজ আর আনন্দময়!

কী কী আছে আলোর ঝলকে?
ছিদ্রযুক্ত কাগজ, মোমবাতি, কার্ডবোর্ড, পিনহোল ক্যামেরা বক্স, বাউন্সিং বল, আয়না, পেরিস্কোপ বক্স, ক্যালাইডোস্কোপ বক্স, ফ্ল্যাশ লাইট, স্ট্রোবোস্কোপ, মোটর, উত্তল লেন্স, ব্যাটারি এবং কেসিং, বর্ণ চাকতি এবং মজার চশমা। এছাড়াও সংগ্রহ করে নিতে হবে রঙিন কাপ, গ্লাস, বাটি, প্লাস্টিক বোতল, পেন্সিল ইত্যাদি।

কী কী করা যায় এগুলো দিয়ে?
আলোর বিভিন্ন তত্ত্ব, যেমন প্রতিফলন, প্রতিসরণ ইত্যাদি সূত্র ব্যবহার করে মোট ২৫টি এক্সপেরিমেন্ট করা যায়। যেমন, আগুন ছাড়াই কাগজ জ্বালানো, অদৃশ্য কয়েন আবিষ্কার করা, আয়না দিয়ে রংধনু তৈরি করা, পেরিস্কোপের সাহায্যে দৃষ্টিসীমার বাইরের দৃশ্য দেখা, ক্যালাইডোস্কোপের বর্ণিল জগতে ঢুকে পড়া, আলোকে বলের মত বাউন্স দেয়া, স্ট্রোবোস্কোপ দিয়ে দুনিয়া দেখা, লেজার লাইট দিয়ে তরল আলো তৈরি করা, জাল টাকা ধরা ইত্যাদি!
আমরা বিশ্বাস করি একজন সচেতন অভিভাবক হিসাবে আলোর ঝলক বিজ্ঞানবাক্সটি আপনি আপনার সন্তানের হাতে তুলে দিবেন এবং ওর মেধাকে শাণিত করতে সাহায্য করবেন।


ক্যালাইডোস্কোপ, পেরিস্কোপ, স্ট্রোবোস্কোপ এসব অদ্ভুত জিনিস কোথায় পাবে? কোথায় আবার! আলোর ঝলকে! দেখে নাও আলোর ঝলকের উপকরণগুলি।



আলো কীভাবে চারদিকে ছড়িয়ে পড়ে? বাতাস থেকে পানিতে যাবার সময় আলো বেঁকে যাওয়ার ফলে কী হয়? আলো কীভাবে বলের মত বাউন্স খায়? এমন মোট ২৫টি মজার এক্সপেরিমেন্ট দিয়ে ভরা এক মজাদার বাক্স হলো “আলোর ঝলক”!



Specification:
Title: Alor Jholok
Brand: OnnoRokom Electronics Co. Ltd.

Brand Information

OnnoRokom Electronics Co. Ltd.
OnnoRokom Electronics Co. Ltd.

অন্যরকম বিজ্ঞানবাক্স বাংলাদেশের প্রথম সায়েন্স কিট। মূলত পাঁচ বছর বা তার বেশি বয়সী ছেলেমেয়েরা যেন আনন্দের সাথে হাতে-কলমে বিজ্ঞান শিখতে পারে তার জন্য এটি আনন্দময় শিক্ষণীয় একটি খেলা। তারা যেন নিজে নিজেই বাক্সে দেয়া উপকরনগুলো দিয়ে এক্সপেরিমেন্টগুলো করে ফেলতে পারে তার জন্য সাথে রয়েছে একটি সহায়ক বই এবং ভিডিও টিউটোরিয়াল। বইটিতে ধারাবর্ণনা সহ প্রত্যেকটি এক্সপেরিমেন্ট ব্যাখ্যা করা হয়েছে। একইসাথে কোন এক্সপেরিমেন্টের পেছনে বিজ্ঞানের কোন কারণ বা সূত্রটি কাজ করছে তা চিত্রসহ উল্লেখ করে দেয়া হয়েছে। অন্যরকম বিজ্ঞানবাক্স বাচ্চাদের বিজ্ঞানের ভিত্তি মজবুত করে স্কুলের পড়াশোনায় এগিয়ে রাখতে অনন্য।

Sponsored Products Related To This Item

Customers Also Bought

Similar Category Best Selling Products

Reviews and Ratings

4.36

176 Ratings and 126 Reviews

Show more Reviews

Product Q/A

Have a question regarding the product? Ask Us

Show more Questions

Create a New List