cart_icon
0

TK. 0

রকমারি'র কথা শেয়ার করে জিতুন ফ্রি পয়েন্টস!
book_image

বাংলাদেশের পাখির ফিল্ডগাইড (পেপারব্যাক)

by ইনাম আল হক

Price: TK. 595

TK. 700 (You can Save TK. 105)
বাংলাদেশের পাখির ফিল্ডগাইড

বাংলাদেশের পাখির ফিল্ডগাইড (পেপারব্যাক)

বাংলাদেশের ৫০৬ প্রজাতির পাখির বর্ণনা ও ইলাস্ট্রেশন

15 Ratings / 5 Reviews
TK. 700 TK. 595 You Save TK. 105 (15%)

বর্তমানে প্রকাশনীতে এই বইটির মুদ্রিত কপি নেই। বইটি প্রকাশনীতে এভেইলেবল হলে এসএমএস/ইমেইলের মাধ্যমে নোটিফিকেশন পেতে রিকুয়েস্ট ফর রিপ্রিন্ট এ ক্লিক করুন।

kids_banner

Product Specification & Summary

বইয়ের লেখকের কথা-
বইটি লেখার জন্য আমরা উপমহাদেশের পাখি নিয়ে প্রকাশিত বিভিন্ন বই ও বৈজ্ঞানিক প্রবন্ধের সাহয্য নিয়েছি। দুই দশক ধরে বাংলাদেশে পাখি দেখা ও পাখিশুমারি করার অভিজ্ঞতাও এ ক্ষেত্রে কাজে এসেছে। পাখি ধরে মাপজোখ নিয়ে এর পায়ে শনাক্তকারী আংটি দেওয়ার যে প্রক্রিয়া এদেশে এখন চলছে তার মাধ্যমে বহু বিরল প্রজাতির পাখি হাতে নিয়ে দেখার সুযোগ হয়েছে আমাদের। আশা করি পাখির বর্ণনায় আমাদের সে সব অভিজ্ঞাতার প্রতিফলন থাকবে।


"বাংলাদেশের পাখির ফিল্ডগাইড" বেইয়ের ভিতরের একটা পেইজ:
এখানে COLUMBIDAE পরিবারের ১৪ প্রজাতির পাখি বর্ণনা করা হয়েছে। এদের নাম পায়রা, ঘুঘু, হরিয়াল ও ধুমকল। পায়রা ও ঘুঘু ভূচর; হরিয়াল ও ধুমকল বৃক্ষচারী। মাথা, চক্ষু এবং পা ছােট। শক্তিশালী ডানা। উড়ে ওঠা ও বসার সময় প্রশস্ত লেজটি হাত-পাখার মতাে ছড়িয়ে যায়। শস্য ও ফল খায়। গোঁ গোঁ শব্দে গান করার সময় পুরুষের গলা ও বুক ফুলে ওঠে।

গােলা-পায়রা Rock Dove Columba livia
আকারে কবুতরের মতাে; ৩৩ সে.মি; সারা দেহ নীলচে-ধূসর। গলা, ঘাড় ও কাঁধে উজ্জ্বল সবুজ রং। ডানায় এক জোড়া কালাে লাইন। লেজের প্রান্তে চওড়া কালাে বর্ডার। চোখ কালাে। চঞ্চু কালাে। লাল পা। সুরেলা গান: ‘গুটর-গু, গুটর-গু .. ওও’। সারা দেশে আছে; সহজে দেখা মেলে।
উদয়ী-রাজঘুঘু Oriental Turtle Dove Streptopelia orientalis
আকারে কবুতরের মতাে; ৩৩ সে.মি; লালচে দেহ। লাল আঁইশের মতাে পালকের ডানা; ডানার কালচে পালকের প্রান্ত লাল। মাথা, গলা ও বুক লালচে। কপাল ধূসর। চোখ লাল। চঞ্চু কালাে। পা লাল। ঘাড়ে কালাে দাগ। কালাে লেজের প্রান্ত সাদা। সুরেলা গান: ‘গুউর...গুর-গ্র গ্রো..'। সারা দেশে আছে; মাঝে মাঝে দেখা মেলে।
ইউরেশীয়-কণ্ঠীঘুঘু Eurasian Collared Dove Streptopelia decaocto
আকারে কবুতরের মতাে; ৩২ সে.মি; সাদাটে দেহ। ঘাড়ে কালাে দাগ। ডানার প্রান্ত কালাে। লেজের দুই পাশ সাদা। চোখ কালাে। চঞ্চু কালাে। লাল পা। গম্ভীর গান: ‘কুকু...কুক'। সারা দেশে আছে; সংখ্যায় কম; সহজে দেখা মেলে।
লাল-রাজঘুঘু Red Turtle Dove Streptopelia tranquebarica
আকারে কবুতরের ছােট; ২৩ সে.মি; পুরুষের লালচে দেহ এবং নীলচে মাথা। স্ত্রীর বাদামি দেহ। ঘাড়ে কালাে দাগ। ডানার প্রান্ত কালাে। চোখ ও চঞ্চু কালাে। লাল পা। সুরেলা গান: ‘গ-গুরর-গু’। সারা দেশে আছে; সহজে দেখা মেলে।
তিলা-ঘুঘু Western Spotted Dove Streptopelia suratensis
আকারে কবুতরের মতাে; ৩০ সে.মি; হালকা বাদামি দেহ। কালচে ডানায় লাল তিলা। মাথা, ঘাড়, গলা, বুক ও পেট লালচে। ঘাড়ে সাদা-কালাে তিলার পট্টি। ডানার প্রান্ত কালাে। লেজের দুই পাশ সাদা। চোখ লাল। চঞ্চ কালাে। পা লাল। কোমল কণ্ঠের গান: ‘কউক-ক্রুকু-ক্রু-ক্রো'। সারা দেশে আছে; সহজে দেখা মেলে। পাতি-শ্যামাঘুঘু Grey-capped Emerald Dove Chalcophaps indica
আকারে কবুতরের কিছু ছােট; ২৭ সে.মি; সবুজ দেহ। পিঠ ও ডানা জ্বলজ্বলে পান্না-সবুজ। ঘাড়, কাঁধ, গলা, বুক ও পিঠ লালচে। লেজ ও ডানার প্রান্ত কালাে। কোমরে সাদা-কালাে ফিতা। পুরুষের কপাল ও মাথা ধূসর এবং কাঁধে সাদা পট্টি। গােঙানাের শব্দে গান: ‘হু...হু...হু...'। সব বনে আছে; মাঝে মাঝে দেখা মেলে।
Title বাংলাদেশের পাখির ফিল্ডগাইড
Author
Publisher
ISBN 9789843390110
Edition 1st Published, 2015
Number of Pages 212
Country বাংলাদেশ
Language বাংলা

Sponsored Products Related To This Item

Customers Also Bought

Similar Category Best Selling Books

Reviews and Ratings

4.47

15 Ratings and 5 Reviews

Product Q/A

Have a question regarding the product? Ask Us

Show more Question(s)

Recently Sold Products

cash

Cash on delivery

Pay cash at your doorstep

service

Delivery

All over Bangladesh

return

Happy return

7 days return facility

help

Help: 16297 / 09609616297

7 days a week

0 Item(s)

Subtotal:

Customers Also Bought