ভৌতিক আতঙ্ক - নারায়ণ গঙ্গোপাধ্যায় | Buy Bhoutik Atanka - Narayan Gangopadhyay online | Rokomari.com, Popular Online Bookstore in Bangladesh

Product Specification

Title ভৌতিক আতঙ্ক
Author নারায়ণ গঙ্গোপাধ্যায়
Publisher মিত্র ও ঘোষ পাবলিশার্স প্রাঃ লিঃ (ভারত)
ISBN 9789350200933
Edition 2nd Print, 2014
Number of Pages 180
Country ভারত
Language বাংলা

Product Summary

ভৌতিক আতঙ্ক এর সংকলনের কথা
ভূতের ধারনা আদিমকাল থেকেই চিরন্তন। মানুষ যতদিন ছিল, আছে ও থাকবে ভূতের অস্তত্বও একইভাবে প্রাসঙ্গিক হয়ে থাকবে। পরাবাস্তব আমাদের মনের অন্ধকারে। বিশ্বাস অবিশ্বাসের ভাবনায়, রক্তের চঞ্চলতায় সদাই বর্তমান। আমাদের মানসিক ভাবনাই এইসব অলৌকিক কাহিনীর সৃষ্টি করেছে। কারণ আমরা ভয় পেতে ভালবাসি। তাই বহু অলৌকিক কাহিনী লেখা হয়, ছাপাও হয়। কিন্তু এই সংকলন একটু অন্যরকম। বাংলা সাহিত্যের স্বর্ণযুগের কিছু মণিমুক্তা, পুরনাে পত্রিকার পাতা থেকে সংগ্ৰহ করা হয়েছে যেগুলি এতদিন কোনও অলৌকিক কাহিনী সংকলনে অগ্রস্থিত ছিল। আমাদের প্রধান উদ্দেশ্য ছিল পাঠক যেন কোনওভাবেই নিজেকে বঞ্চিত বোধ না করেন।
এই সংকলনে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের অলৌকিক কাহিনীটি আমাদের কাছে এক পরম প্ৰাপ্তি কারণ এখনও অবধি এই গল্পটি তার ‘গল্প সমগ্র’তে অগ্রস্থিত রয়েছে। প্রধানতঃ বাংলা সাহিত্যের প্রতিনিধিত্বমূলক সফল অলৌকিক কাহিনীকারদের গল্পই এখানে রাখার চেষ্টা করা হয়েছে। তবুও অনিবাৰ্য কারনবশতঃ যেসব লেখা এখানে রাখা গেল না তার দাষে সম্পূর্ণ আমাদের। সদ্যপ্রয়াত সৈয়দ মুস্তাফা সিরাজের এই অগ্রস্থিত অলৌকিক কাহিনীটি তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধার্ঘ্য।
এই সংকলন প্রস্তুত করতে গিয়ে বালি শিশু সমিতি গ্রন্থাগার ও সমর স্মৃতি পাঠাগার দুটি গ্রন্থাগারের গ্রন্থাগারিকদের কাছেই যে অকৃপণ সাহায্য পেয়েছি তার জন্য র্তাদের আন্তরিক কৃতঞ্জতা জানাই। মিত্র ও ঘোষ পাবলিশার্সের শ্ৰী পন্টু দত্তের উদ্যোগে ছিল এই সংকলনের ক্ষেত্রে সর্বাধিক। তার কাছে এই ঋণ অপরিশোধ্য। অলিমিতি বিস্তরেণ।

ভৌতিক আতঙ্ক এর সূচীপত্র:
* সোনা করা যাদুকর – বিভূতীভূষণ বন্দ্যেপাধ্যায় – ৯
* হানাবাড়ীর খপ্পরে – বীরেন্দ্রকৃষ্ণ- ১৮
* ভূতেদের বিশ্বাস নেই – প্রমেন্দ্র মিত্র- ৩০
* সন্ন্যাসী রাজার গড়- মনোজ বসু- ৩৭
* ঘরোয়া ভূত – শৈলজানন্দ মুখোপাধ্যায় – ৪৫
* লোকান্তরের হাতছানি – নারায়ন গঙ্গোপাধ্যায় – ৫১
* মারাত্মক ঘড়ি – প্রমথনাথ বিশা – ৫৭
* অজন্তার আত্মা – গজেন্দ্রকুমার মিত্র – ৬৩
* প্লানচেট – আশাপূর্ণ দেবী – ৭২
* অপদেবতা – সুমথনাথ ঘোষ – ৮১
* ফাসির আসামী – হরিনারায়ণ চট্টোপাধ্যায় – ৮৮
* জ্যান্ত ভূতের গল্প – বিমল মিত্র – ৯৬
* দুই বেচারা – শচীন্দ্রনাথ বন্দ্যেপাধ্যায় – ১০১
* অশরীরী আতঙ্ক – নীহাররঞ্জন গুপ্ত – ১১৯
* একটি বিজ্ঞানসম্মত ভৌতিক গল্প- নারায়ণ সান্যাল – ১৫৩
* প্রতিমা – সৈয়দ মুস্তাফা সিরাজ – ১৬১
* ইহকাল পরকাল – সমরেশ মজুমদার - ১৭২

Author Information

Narayan Gangopadhyay
নারায়ণ গঙ্গোপাধ্যায় (৪ ফেব্রুয়ারি, ১৯১৮ - ৬ নভেম্বর, ১৯৭০) একজন ভারতীয় বাঙালি লেখক । জন্ম অবিভক্ত বাংলার (অধুনা বাংলাদেশের অন্তর্গত) অবিভক্ত দিনাজপুর জেলার বালিয়াডাঙ্গীতে। সাহিত্যে ছোটগল্প তাঁর একটি উল্লেখযোগ্য প্রবন্ধগ্রন্থ। ছোটদের জন্য তাঁর সৃষ্ট কাল্পনিক চরিত্র টেনিদা খুবই জনপ্রিয় । তাঁর লেখা কিছু উল্লেখযোগ্য ছোটগল্প হল - ইতিহাস, নক্রচরিত, হাড়, বীতংস, রেকর্ড, টোপ, আদাব, প্রভৃতি।নারায়ণ গঙ্গোপাধ্যায় দিনাজপুর জেলা স্কুল, ফরিদপুর রাজেন্দ্র কলেজ, বরিশাল ব্রজমোহন কলেজ ও কলকাতা বিশ্ববিদ্যালয়ের কৃতি ছাত্র ছিলেন। তার শিক্ষাকাল কাটে দিনাজপুর, ফরিদপুরের রাজেন্দ্র কলেজ, বরিশালের বিএম কলেজ ও কলকাতায়। ১৯৪১ সালে তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে এমএ ডিগ্রি লাভ করেন। তিনি প্রথম শ্রেণিতে প্রথম হন এবং ডক্টরেট ডিগ্রি নেন ১৯৬০ সালে। এরপর তিনি জলপাইগুড়ি কলেজ, সিটি কলেজ ও কলকাতা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন। নারায়ণ গঙ্গোপাধ্যায়ের প্রকৃত নাম তারকনাথ গঙ্গোপাধ্যায়। তিনি ছোট গল্প বিষয়ে ডি.লিট ডিগ্রি লাভ করেন।

Readers also bought

Reviews and Ratings

Submit Review-Rating and Earn 30 points (minimum 40 words)

5.0

4 Ratings

Recently Sold Products