book_image

শূন্য দশকের লেখক অভিধান

by আহমেদ ফিরোজ

Price: TK. 176

TK. 200 (You can Save TK. 24)
শূন্য দশকের লেখক অভিধান

শূন্য দশকের লেখক অভিধান

TK. 176 TK. 200 (You can Save 12%)

tag_icon

পয়েন্ট জমান, ক্যাশ করুন, পছন্দের পণ্য কিনুন। বিস্তারিত

tag_icon

৭৭১ ৳+ অর্ডারে নিশ্চিত লাল-সবুজের রিস্ট ব্যান্ড

tag_icon

১৬২৬৳+ অর্ডারে নিশ্চিত কাস্টমাইজড চাবির রিং

tag_icon

২৬৭১ ৳+ অর্ডারে নিশ্চিত বিজয় স্পেশাল নোটবুক

Product Specification & Summary

অভিধান নাম ও পরিচয়, তার বাক্য নির্দেশের মধ্য দিয়ে অর্থসহ শব্দকোষ নির্মাণ করে। লেখক অভিধান কবি-সাহিত্যিকদের নাম-পরিচয়ের বৈঠকখানা। এখানে এসেই প্রথমে আলাপ হয়, তারপর অন্দরমহলের সিঁড়ি সাহিত্যাকাশের পথ খুলে দেয়। এ-অনেকটা মিথ-পুরাণের আবিষ্কারের মতোই। ১৯৭৬-১৯৮৫ এই সময়ের মধ্যে যাঁরা জন্মগ্রহণ করেছেন, যাঁদের আবির্ভাব বা সময়কাল ২০০০-২০০৯ সালের মধ্যে, তাঁদের মধ্য থেকে ২০৫ জনের সংক্ষিপ্ত জীবনবৃত্তান্ত নিয়ে ‘শূন্য দশকের লেখক অভিধান’। সাহিত্য বিচারে দশকচর্চার প্রাণভ্রমরার সঙ্গে তারুণ্য, আড্ডা, একসঙ্গে লেখালেখি ও সম্পাদনার বিশেষ সম্পর্ক রয়েছে। সে সম্পর্কের তথ্যনির্মাণ এই অভিধান।

বাংলা সাহিত্যের ইতিহাসে, বিশেষ করে আঠারো শতকের শুরু থেকেই যুগ দিয়ে ভাগ করে সাহিত্যের ইতিহাসকে সর্বজনীন করে তোলা হয়েছে; প্রাচীন যুগ (৬৫০-১১৯৯), মধ্যযুগ (১২০০-১৭৯৯) এবং আধুনিক যুগ (১৮০০-বর্তমান কালাবধি)। এর পর আধুনিক যুগের কাল পরিধির বিস্তারের সঙ্গে সঙ্গে শতক দিয়ে সময়কে বিভাজন করা হলো; আঠারো শতক (১৮০০-১৮৯৯), উনিশ শতক (১৯০০-১৯৯৯) এবং বিশ শতের কাল (২০০০-২০৯৯) চলছে। এরও অনেক পরে উনিশ শতকের দ্বিতীয় দশ বছরে দশক-ভাবনা আঁচ করা গেলেও, বুদ্ধদেব বসুরা এসে ত্রিশের দশককে (১৯৩০-১৯৩৯) একটা স্থায়ী রূপ দিলেন কাল গণনার ইতিহাসচর্চায়। আর, এ সবই সময় নির্ণয়ের বিবেচনা, কাল বিভাজন। আধুনিক বিজ্ঞানের উষ্ণতায় যেভাবে পুড়ে গেছে একান্নবর্তী সংসার, সেভাবে ক্ষুদ্রাতিক্ষুদ্র দিকগুলো সামনে চলে এসেছে, অন্য সবকিছুর মতো সময় বিবেচনাতেও।

সাহিত্যের এ নবযাত্রা- কাল পরিবর্তনের সঙ্গে সঙ্গে আবিষ্কারের নেশায় মেতে উঠবে। আর, আবিষ্কার পরিবর্তন বা ব্যতিক্রম নয়, নতুনের সৃষ্টিমাতাল আলোর সন্ধান। সে আলোয় সবাই আলোকিত হবেন, এই প্রত্যাশা সবসময়। বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, আসাম-বরাক উপত্যকাসহ বিশ্বের নানা প্রান্তে বাংলা ভাষায় যাঁরা সাহিত্যচর্চা করছেন, তাঁদের এক দশকের উপস্থিতি বন্ধুস্মারকে রূপ পেয়েছে।

এ-গ্রন্থে একজন কবি/সাহিত্যিকের যেসব তথ্য যুক্ত হয়েছে- নাম (ইংরেজি বানানসহ), সনদপত্রানুযায়ী পুরো নাম, ডাক নাম (যদি থাকে), জন্মতারিখ, জন্মসাল, জন্মস্থান, পৈতৃক নিবাস, মাতৃনিবাস, পিতা-মাতার নাম, স্ত্রী-স্বামীর নাম, ক ভাই ক বোন, শিক্ষা ও প্রতিষ্ঠানের নাম (সর্বশেষ ডিগ্রি), পেশা (প্রতিষ্ঠানের নাম ও বর্তমান অবস্থান), সম্পাদিত পত্রিকা (প্রথম প্রকাশ ও সর্বশেষ সংখ্যা), লেখার বিষয়, প্রকাশিত গ্রন্থ (বিষয় ও প্রকাশসাল), অন্যান্য সাংস্কৃতিক কর্মকা- ও অবদান, পুরস্কার, মোবাইল নাম্বার, ই-মেইল ও ওয়েব ঠিকানা, আর এককপি ছবি।

Title শূন্য দশকের লেখক অভিধান
Author
Publisher
Edition 1st Published, 2016
Country বাংলাদেশ
Language বাংলা

Customers who bought this product also bought

Reviews and Ratings

Submit Review-Rating and Earn 30 points (minimum 40 words)

Recently Sold Products

call center

Help: 16297 24 Hours a Day, 7 Days a Week

Pay cash on delivery

Pay cash on delivery Pay cash at your doorstep

All over Bangladesh

Service All over Bangladesh

Happy Return

Happy Return All over Bangladesh