cart_icon
0

TK. 0

রকমারি'র কথা শেয়ার করে জিতুন ফ্রি পয়েন্টস!
book_image

প্রাণের সুর ভাওয়াইয়া

by খন্দকার মোহাম্মদ আলী সম্রাট

Price: TK. 151

TK. 175 (You can Save TK. 24)

৫৯৯+ টাকার বই অর্ডারে প্রোমোকোড ব্যবহার করলে সর্বমোট ১ লাখ টাকার গিফট ভাউচার জেতার সুযোগ

MUJIB
প্রাণের সুর ভাওয়াইয়া

প্রাণের সুর ভাওয়াইয়া

TK. 175 TK. 151 You Save TK. 24 (14%)
Offers:
tag_icon

১ লাখ টাকার গিফট ভাউচার জেতার সুযোগ! ৫৯৯+ টাকার বই অর্ডারে 'MUJIB' প্রোমোকোড ব্যবহার করলে দৈবচয়নে ৫০ জন সর্বমোট ১ লাখ টাকার গিফট ভাউচার পাবেন। (৩১ আগস্ট, ২০২২ পর্যন্ত)

offer_banner offer_banner

Product Specification & Summary

আমাদের শতশত লােকসঙ্গীতের মধ্যে ভাওয়াইয়া অন্যতম প্রধান বললে হয়তাে বেশি করে বলা হবে না। আমাদের সংস্কৃতিতে জন্ম থেকে মৃত্যু পর্যন্ত বিভিন্ন ধরনের বিভিন্ন জাতের বিভিন্ন ঢংয়ের লােকসঙ্গীতের মধ্যে ডুবে থাকি। বৃহত্তর রংপুর দিনাজপুর, ভারতের পশ্চিমবঙ্গ ও আসামে ছড়িয়ে আছে মাটির গান মানুষের গান ভাওয়াইয়া গান। কখনাে দেখা যায় গাড়িয়াল বা মইষালের গানই ভাওয়াইয়া আবার দেখা যায় পল্লীবধুর হৃদয় নিংড়ানাে ভালােবাসা, উত্থান-পতন, ঘাত-সংঘাত, দ্বিধা-দ্বন্দ্ব, হাসি-কান্না ইত্যাদি এই ভাওয়াইয়ায় যে ভাবে ফুটে উঠে অন্য কোনও লােকসঙ্গীতে তা দেখা যায় না। গামীণ লােক জীবনের আনন্দ-বেদনা, প্রেম, প্রাপ্তি-ব্যর্থতা দৈনন্দিন জীবনযাত্রার বিচিত্র দিক ভাওয়াইয়ায় বিদ্যমান।
ভাওয়াইয়ার প্রচার প্রসারের জন্য দীর্ঘদিন থেকে চাপ দিতেন ভাওয়াইয়ার উত্তরাঞ্চলের মহান পুরুষ, ভাওয়াইয়া মুবরাজ অগ্রজ, বন্ধু, সাথী মরহুম কছিম উদ্দীন। বেঁচে থাকলে খুবই খুশি হতেন এই বইটি পেয়ে। তিনি সব সময় বলতেন বাওয়া ইয়াকে বেঁচে রাকতে হবে, না হলে একদিন হারিয়ে যাবে লােকালয় থেকে। মাটি ও মানুষের গানকে দখল করে নেবে অন্য কোন দেমের গান। হারিয়ে যাবে আমাদের ভাব ভাষা, হাসি ও কান্না। তাঁর এই আহ্বানের দমল ও “প্রাণের সুর ভাওয়াইয়া"।
এই ভাওয়াইয়া নিয়ে কাজ করতে গিয়ে বিভিন্ন ভাবে যারা সহযােগিতা করেছেন তাহাদের কথা উল্লেখ না করলে আমার পাপ হবে তারা হলেন- বাংলাদেশের টেলিভিশন ও বাংলাদেশ বেতারের প্রখ্যাত লােকসঙ্গীতশিল্পী ও সুরকার, বন্ধুবর বাবু অনন্তকুমার দেব। এছাড়াও বাংলাদেশ টেলিভিশনের প্রযােজক জনাব মনজুরুর রহমান (র) ও জনাব বদরুজ্জামান আমাকে বিভিন্নভাবে উৎসাহ দিয়েছেন। এ জন্য আমি তাদের কাছে ঋণী।
এই গ্রন্থ প্রণয়নে বিভিন্ন পর্যায়ে আরও যারা আন্তরিকভাবে সহযােগিতা করেছেন তাদের মধ্যে রয়েছেন রংপুরের সাপ্তাহিক অটল পত্রিকার সম্পাদক মুক্তিযােদ্ধা মুকুল মােস্ত ফিজুর রহমান, বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক ও বিশিষ্ট গবেষক সমর পাল, বিশিষ্ট শিল্পী শফিকুল ইসলাম কাঁঠালবাড়ী, আশাফা সেলিম, মাহিনূর আকতার মুক্তা, ডা, মফিজুল ইসলাম, মান্টু, মকসুদার রহমান মুকুল, সিরাজুল ইসলাম সিরাজ, মােঃ সিরাজ উদ্দীন, রেজেকা সুলতানা ফেলী, ইসদাত আরা মণি, রুপু মজুমদার সরলা রানি রায়, এটি এম এনামুল হক চৌধুরী, অধ্যাপক আমদুন্নার চৌধুরী মানু, আমিনুর রহমান আলম, লুৎফর রহমান বসী, মােজাজ্জেল হােসেন, শফিকুল আলম দুদু স্বর্গীয় অলক করজ্ঞাই বাসু আলেয়া বাদল, রফিকুল ইসলাম পটকা পঞ্চানন রায়, রুনুদ্দৌলা মনা প্রমুখ।
Title প্রাণের সুর ভাওয়াইয়া
Author
Publisher
ISBN 9844613753
Edition 1st, 2009
Country বাংলাদেশ
Language বাংলা

Sponsored Products Related To This Item

Customers Also Bought

Similar Category Best Selling Books

Related Products

Reviews and Ratings

Product Q/A

Have a question regarding the product? Ask Us

Show more Question(s)

Recently Sold Products

call center

Help: 16297 or 09609616297 24 Hours a Day, 7 Days a Week

Pay cash on delivery

Pay cash on delivery Pay cash at your doorstep

All over Bangladesh

Service All over Bangladesh

Happy Return

Happy Return All over Bangladesh