একজন কমলালেবু (জীবনানন্দ দাসের কবি হয়ে ওঠার জীবনী গল্প) - শাহাদুজ্জামান | Buy Ekjon Kamalalebu - Shahaduzzaman online | Rokomari.com, Popular Online Bookstore in Bangladesh

Product Specification

Title একজন কমলালেবু (জীবনানন্দ দাসের কবি হয়ে ওঠার জীবনী গল্প)
Author শাহাদুজ্জামান
Publisher প্রথমা প্রকাশন
Quality হার্ডকভার
ISBN 9789849140372
Edition 1st Published, 2017
Number of Pages 240
Country বাংলাদেশ
Language বাংলা

Product Summary

‘একজন কমলালেবু’ বইয়ের ফ্ল্যাপের কথাঃ
বরিশালের নদী, জোনাকি ছেড়ে তাঁকে পা রাখতে হয়েছে আদিম সাপের মতো ছড়িয়ে। থাকা কলকাতার ট্রামলাইনের ওপর । পৃথিবীর দিকে তিনি তাকিয়েছেন বিপন্ন বিস্ময়ে । বলেছেন সন্ধ্যায় সব নদী ঘরে ফিরলে থাকে অন্ধকার এবং মুখোমুখি। বসবার নাটোরের এক নারী। জানিয়ে দিয়েছেন জ্যোৎস্নায় ঘাই হরিণীর ডাকে ছুটে আসা, শিকারির গুলিতে নিহত হরিণের মতো আমরা সবাই। সস্তা বোর্ডিংয়ে।উপার্জনহীনভাবে দিনের পর দিন কুঁচো চিংড়ি খেয়ে থেকেছেন। তবু পশ্চিমের মেঘে দেখেছেন সোনার সিংহ। পিপড়ার মতো গুটি গুটি অক্ষরে হাজার হাজার পৃষ্ঠা। ভরেছেন কবিতা, গল্প, উপন্যাস, ডায়েরি লিখে। সেগুলোর সামান্য শুধু জনসমক্ষে এনেছেন জাদুকরের রুমালের মতো, বাকিটা গোপনে তালাবন্দী করে রেখেছেন কালো ট্রাঙ্কে। বাংলা সাহিত্যের প্রহেলিকাময় এই মানুষ জীবনানন্দ দাশের সঙ্গে এক নিবিড় বোঝাপড়ায় লিপ্ত হয়েছেন এ সময়ের। শক্তিমান কথাসাহিত্যিক শাহাদুজ্জামান তার। একজন কমলালেবু উপন্যাসে।
লেখক পরিচিতিঃ
শাহাদুজ্জামান শাহাদুজ্জামানের জন্ম ১৯৬০ সালে ঢাকায়। পড়াশােনা মির্জাপুর ক্যাডেট কলেজ ও চট্টগ্রাম মেডিকেল কলেজে।
নেদারল্যান্ডসের আমস্টার্ডাম বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি অর্জন করেন চিকিৎসা নৃবিজ্ঞানে।
পেশাগতভাবে তিনি চিকিৎসক হিসেবে কাজ করেছেন উন্নয়ন সংস্থা ব্র্যাকের গ্রামীণ স্বাস্থ্য প্রকল্পে, পরে অধ্যাপনা করেছেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে। বর্তমানে তিনি যুক্তরাজ্যের গ্লাসগো বিশ্ববিদ্যালয়ে গবেষণা ও অধ্যাপনায় যুক্ত আছেন ।
গল্প, উপন্যাস ছাড়াও প্রবন্ধ, অনুবাদ, ভ্রমণ ও গবেষণার ক্ষেত্রে রয়েছে তাঁর উল্লেখযোগ্য গ্রন্থ। মাওলা ব্রাদার্স আয়োজিত কথাসাহিত্যের পাণ্ডুলিপি প্রতিযোগিতায় শ্রেষ্ঠ পুরস্কার পেয়ে প্রকাশিত হয় তার প্রথম গল্পগ্রন্থ কয়েকটি বিহ্বল গল্প (১৯৯৬)। কথাসাহিত্যে অবদানের জন্য ২০১৬ সালে বাংলা একাডেমি পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি।
Email : [email protected]
প্রচ্ছদ : সব্যসাচী হাজরা

Author Information

শাহাদুজ্জামান তার ব্যতিক্রমী, নিরীক্ষাধর্ম গ্রন্থগুলোর মধ্য দিয়ে মননশীল বাংলা কথাসাহিত্যে তার অনিবাৰ্য অবস্থানটি ইতিমধ্যে নিশ্চিত করেছেন। গল্প, উপন্যাস ছাড়াও প্ৰবন্ধ, অনুবাদ, ভ্ৰমণ, এবং গবেষণার ক্ষেত্রে রয়েছে তার উল্লেখযোগ্য গ্ৰন্থ। ঐতিহ্যবাহী প্রকাশনী সংস্থা মাওলা ব্রাদার্স আয়োজিত কথাসাহিত্যের পাণ্ডুলিপি প্রতিযোগিতায় শ্রেষ্ঠ পুরস্কার পেয়ে প্রকাশিত হয়। শাহাদুজ্জামানের প্রথম গল্পগ্রন্থ “কয়েকটি বিহ্বল গল্প” ১৯৯৬ সালে। বাংলা কথাসাহিত্যে অবদানের জন্য তিনি ২০১৬ সালের বাংলা একাডেমী পুরস্কারে ভূষিত হয়েছেন।
শাহাদুজ্জামান পড়াশোনা করছেন মির্জাপুর ক্যাডেট কলেজে এবং চট্টগ্রাম মেডিকেল কলেজে। পরবর্তীকালে তিনি নেদারল্যান্ডের আমস্টার্ডাম বিশ্ববিদ্যালয় থেকে পি.এইচ.ডি অর্জন করেন চিকিৎসা নৃবিজ্ঞানে। পেশাগত ভাবে তিনি ডাক্তার হিসেবে কাজ করেছেন উন্নয়ন সংস্থা ব্র্যাকের গ্রামীণ স্বাস্থ্য প্রকল্পে, পরে অধ্যাপনা করেছেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ‘স্কুল অব পাবলিক হেলথে”। বর্তমানে তিনি যুক্তরাজ্যের গ্লাসগো বিশ্ববিদ্যালয়ে গবেষণা এবং অধ্যাপনায় যুক্ত আছেন। শাহাদুজ্জামানের জন্ম ১৯৬০ সালে ঢাকায়।

একজন কমলালেবু (জীবনানন্দ দাসের কবি হয়ে ওঠার জীবনী গল্প)

একজন কমলালেবু (জীবনানন্দ দাসের কবি হয়ে ওঠার জীবনী গল্প)

by শাহাদুজ্জামান

(16)

TK. 383 TK. 450 (You are Saving 15%)


tag_icon

পয়েন্ট জমান, ক্যাশ করুন, পছন্দের পণ্য কিনুন। বিস্তারিত

In Stock (6 copies available)
Express Delivery

icon

Order Delivery Tk. 40

icon

Purchase & Earn

Readers also bought

Details

Reviews and Ratings

Submit Review-Rating and Earn 30 points (minimum 40 words)

5.0

16 Ratings and 8 Reviews

Recently Sold Products

Recently Viewed