সুন্দর কথা বলবেন কীভাবে

সুন্দর কথা বলবেন কীভাবে (হার্ডকভার)

TK. 110 TK. 125 12% Off

In Stock (26 copies available)
Express Delivery
5 Ratings / 1 Review

Product Specification & Summary

Title সুন্দর কথা বলবেন কীভাবে
Author
Publisher
ISBN 9847018900441
Edition 2nd Editon, 2013
Number of Pages 80
Country বাংলাদেশ
Language বাংলা

ফ্ল্যাপে লিখা কথা
সুন্দর করে কথা বলার আগ্রহ সবারই আছে। সুন্দর করে যারা কথা বলেন, তাদের কথা থেকে রুচি আর ব্যক্তিত্বের পরিচয় পাওয়া যায়।

সুন্দর করে কথা বলাটাও শিল্প। সুন্দর মনের পরিচয় দেয়ার জন্যও কথাই হতে পারে অবলম্বন।

আকর্ষণীয় কণ্ঠস্বর না-হলে সুন্দর করে কথা ভলা যায় না, এমনটা কেউ কেউ মনে করেন। কিন্তু শুধু কণ্ঠস্বর আর শুদ্ধ উচ্চারণই সুন্দর কথা বলার জন্য সহায়ক নয়। সঠিক উচ্চারণ আর ব্যক্তিত্ব দিয়েই মানুষ সুন্দর করে কথা বলতে পারেন।

যাঁর চিন্তা যতো পরিষ্কার, যাঁর জ্ঞান যতো গভীর, যাঁর মন যতো সংবেদনশীল-তাঁর কথা বলাটাও তেমনি আকষণীয় হয়। অনেক অনেক কথা না-বলে যিনি অল্প কথায় অনেক কিছু বোঝাতে পারেন তিনিই সুন্দর কথক।

আমরা যদি একটু আন্তরিক ভাবে চেষ্টা করি তবেই চর্চা করে সুন্দর কথা বলার অভ্যাস করতে পারি। নিজেকে সুন্দর বাচনভঙ্গির মাধ্যমে সবার কাছে উপস্থাপন করতে পারলে জীবন গঠন অনেক সহজ আর আনন্দময় হয়ে উঠবে।

রবিশঙ্কর মৈত্রীর এই বই সুন্দর করে কথা বলার জন্য একটা নিরদেশিকা মাত্র, চর্চাটা সম্পূর্ণ আপনার ইচ্ছের উপরই নির্ভর করছে।

প্রসঙ্গ : সুন্দর কথা
সুন্দর কথা বলা একজন সুন্দর-সম্পন্ন-মানুষের অন্যতম একটি গুণ। সুন্দর কথা বলা একটি শিল্প। যিনি সুন্দর কথা বলেন, তিনি শিল্পী, বাক্‌শিল্প।

কারে চেহারা ভালো হলে বলি, সুন্দর। এই সৌন্দর্য তার জন্মগত রূপ। কেউ সুকণ্ঠের অধিকারী হলে বলি-আহা, কী সুন্দর গলা! কেউ যখন খুব সুন্দর গান করে শ্রোতাদের প্রিয় হয়ে ওঠে, আমরা বলি, জন্মগত প্রতিভা। এভাবে নানা বিষয়েই আমরা সৌন্দর্য-এর তারিফ করে থাকি।

কিন্তু কেউ যদি দেখতে কম সুন্দর হন! তিনি যদি পরিচচ্ছন্ন, পরিমিত দৃষ্টিনন্দন সাজেন, মানানসই পোশাক পরেন, তবে কিন্তু কম-সুন্দর ব্যক্তির চেহারায়ও সৌন্দর্য-এর আলো ফুটে ওঠে। আমরা দেখি, জন্মগত প্রতিভা ছাড়াও অনেক গায়ক কেবল ধারাবাহিক অনুশীলনের মাধ্যমে শ্রোতার মন জয় করে ক্রমে জনপ্রিয় গায়ক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন। তেমনি জীবনের সব ক্ষেত্রে আমরা দেখি জন্মগতপ্রতিভা ছাড়াও একাগ্রতা, নিষ্ঠা ও ক্লান্তিহীন অনুশীলনের মাধ্যমে ব্যক্তি ভিন্ন ভিন্ন ক্ষেত্রে হয়ে উঠেছেন আলোচনার কেন্দ্রবিন্দু। অনন্য হিসেবে নিজেকে উজ্জ্বল করেছেন।

কণ্ঠস্বরের সৌন্দর্যকে আমরা জন্মগত বলে ধরে নিতে পারি। কিন্তু কথার সৌন্দর্যকে জন্মগত সৌন্দর্য বলতে পরি না। কেবল সুন্দর কণ্ঠস্বরই সুন্দর কথার পূর্বশর্ত নয়। সুন্দর কথার প্রধান শর্ত তার ভাষা, তারপর তার বাচনভঙ্গি, তার কণ্ঠস্বর। শিল্পীর ভাষাবোধ আর তার যথাযথ প্রয়োগের ফলেই কথার সৌন্দর্য ফুটে ওঠে।

সুন্দর কথা বলা অনেকটাই চর্চাসাপেক্ষ। সুন্দর করে কথা বলতে গেলে একে একে অনেকগুলো চর্চার বিষয় এসে পড়ে। বিনয়ের সঙ্গে প্রথমেই বলতে হয়, ব্যক্তিত্বের শূন্যতা সুন্দর কথা বলার প্রধান প্রতিবন্ধক। ব্যক্তির ব্যক্তিত্ব অর্জন ব্যক্তির ওপরই পুরোপুরি নির্ভর করে।

একজন কথক, উপস্থাপক, বক্তার অনুশীলন সহায়ক হতে পারে এই গ্রন্থ। একজন বাক্‌শিল্পীর চর্চাসাপেক্ষ কিছু বিষয় নিয়ে গ্রন্থটি গ্রন্থিত হয়েছে। সুন্দর রুচিশীল উৎসাহী কারো কাজে এ-গ্রন্থ সামান্য সহায়ক হলেও আমার শ্রম সার্থক হবে।

রবিশঙ্কর মৈত্রী

সূচিপত্র
* কণ্ঠস্বর
* বিনীত কথোপকথন
* বক্তৃতা
* কিছু শব্দের সঠিক উচ্চারণ

Customers who bought this product also bought

Reviews and Ratings

3.6

5 Ratings and 1 Review

Author Information

Recently Viewed

call center

Help: 16297 / 01519521971 24 Hours a Day, 7 Days a Week

Pay cash on delivery

Pay cash on delivery Pay cash at your doorstep

All over Bangladesh

Service All over Bangladesh

Happy Return

Happy Return All over Bangladesh