cart_icon
0

TK. 0

book_image

জমীদার দর্পন (হার্ডকভার)

by মীর মশাররফ হোসেন

Price: TK. 112

TK. 135 (You can Save TK. 23)
জমীদার দর্পন

জমীদার দর্পন (হার্ডকভার)

3 Ratings / 2 Reviews
TK. 135 TK. 112 You Save TK. 23 (17%)
tag_icon

নগদে পেমেন্টে ১৫% ক্যাশব্যাক, সর্বোচ্চ ১২০৳, ৩১ জানুয়ারি পর্যন্ত।

tag_icon

চলছে স্টেশনারি মেলা। BOGO অফার, ৪৭% পর্যন্ত ছাড়সহ থাকছে - ফ্রি Fevecon adhesive, ক্যালকুলেটর, ফোকাস চ্যালেঞ্জ, Room Heater পাওয়ার সুযোগ। চলবে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত...

Frequently Bought Together

Product Specification & Summary

ভূমিকা
মীর মশারফ হোসেন বাংলা সাহিত্যের আধুনিক যুগে প্রথম উল্লেখযোগ্য সাহিত্যিক। মুসলিম রচিত আধুনিক বাংলা সাহিত্যের সূচনাকাল থেকেই সমন্বয়ধর্মী ও স্বাতন্ত্র্যধর্মী দুটি ধারা দেখা যায়। দ্বিতীয় ধারার সূচনা হয়েছিল ‘সুধাকর’ দলের হাতে। কিন্তু এর অনেক আগেই মীর মশারফ হোসেন সমন্বয়ধর্মী ধারার প্রবর্তন করেছিলেন। পরবর্তীকালে বহু মুসলিম সাহিত্যিক এই সাহিত্যধারা অনুসরণ করে বাংলা সাহিত্যে খ্যাতি ও প্রতিষ্ঠা লাভ করে।

মীর মশারফ হোসেন ১৯৪৮ সালে কুষ্টিয়া জেলার লাহিনীপাড়া গ্রামে এক মীর পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর আত্নচরিত ‘আমার জীবনী’ পাঠে জানা যায় যে, তিনি ছাত্র জীবন থেকেই সাহিত্যচর্চা শুরু করেন। কুষ্টিয়া জেলার কুমারখালীর ‘গ্রামবার্তা’ সম্পাদক হরিনাথ মজুমদার ওরফে ‘কাঙাল হরিনাথ’ তাঁর সাহিত্য শুরু ছিলেন। ‘গ্রামবার্তা’ এবং ঈশ্বরগুপ্তের ‘সংবাদ প্রভাকর’ নামক পত্রিকা দুটোতেই তাঁর সাহিত্যচর্চা শুরু হয়।

মীর মশারফ হোসেনের পূর্ব বাংলা গদ্যে কোনো উল্লেখযোগ্য মুসলমান সাহিত্যসেবী দেখা যায় না। তাঁর শ্রেষ্ঠ রচনা ‘বিষাদসিন্ধু’ হলেও বাংলা নাটকেও অবদান কম নয়। মুসলমানদের মধ্যে তিনিই প্রথম নাট্যকার। তাঁর প্রথম নাট্য-রচনা ‘বসন্তকুমারী নাটক’ ১৮৭৩ সালে প্রকাশিত হয়। মুসলিম নাট্যকার রচিত প্রথম নাটক হিসেবে এর গুরুত্ব বিদ্যমান।

মীর মশারফ হোসের দ্বিতীয় নাটক ‘জমিদার দর্পন’ । এটি তাঁর সবচেয়ে উজ্জল ও বস্তুনিষ্ঠ নাটক। ১৮৬০ সালে ঢাকা থেকে প্রকাশিত বাংলার প্রথম গণমুখী নাটক ‘নীলদর্পন’ । এতে মাটি সংলগ্ন মানুষের প্রকৃত সংলাপ রূপায়িক হয়েছে। একই সূত্রে রচিত মীর মশারফ হোসেনের ‘জমিদার দর্পন’।

‘জমিদার দর্পন’ নাটকের কাহিনী সরল ও আড়ম্বহীন। নারীলোভী এব জমিদার এবং সুন্দরী পত্নীর অসহায় কৃষক স্বামীর প্রসঙ্গ এ নাটকের কাহিনীর মূল অংশ। জমিদার শ্রেণীর চরিত্র, তোষামোদের ছলচাতুারি, চাষা আবু মোল্লা এবং তার পত্নী নুরন্নেহারের নির্যাতন প্রভৃতি নিয়ে ‘ জমিদার দর্পন’ অতি বাস্তব ধর্মী নাট্যকর্ম।এ নাটকেও নটনটী আছে, গান আছে। বিচারালয়ে ইংরেজ ম্যাজিস্ট্রেট ,ডাক্তার, দেশি দারোগা, পেশকার ইত্যাদি সমন্বয়ে যে নৈরাজ্য চিত্র অঙ্কিত হয়েছে ,তা বাস্তবতার দিক থেকে অতুলনীয়।

সাহিত্য ও শিল্পকর্মে সাধারণ ও অপরিচিত বেদনার কথা বেশি দৃষ্টিগোচার হয় না। আবু মোল্লা আর নুরন্নেহারের জীবন দান বিরাট সংবাদ ভাষ্যের অন্তর্ভুক্ত হবে না। কিন্তু তাদের এমন মৃত্যুর ব্যঞ্জনা কোনোভাবে তুচ্ছ বা বিস্মৃত হবার নয়। জমিদার দর্পন নাটকের প্রধান চরিত্রের পরিণাম ও অসহায় জীবনভাগ্য নাটকটিকে ট্র্যাজেডির মহিমা দান করেছে। মীর মশারফ হোসেন ছিলেন বাস্তবাদী ও জীবনমুখী নাট্যকার। ‘জমিদার দর্পন’ নাটকে সে দৃষ্টান্ত উজ্জ্বল। এই মহান শিল্পী ১৯১২ সালে মৃত্যুবরণ করেন।
রহুল আমিন বাবুল
বি. এ (অনার্স) এম. এ
বাংলা ভাষা ও সাহিত্য
ঢাকা বিশ্ববিদ্যালয়।
Title জমীদার দর্পন
Author
Publisher
ISBN 9848261168
Edition 1st Published, 2011
Number of Pages 48
Country বাংলাদেশ
Language বাংলা

Sponsored Products Related To This Item

Customers Also Bought

Similar Category Best Selling Books

Reviews and Ratings

3.67

3 Ratings and 2 Reviews

Product Q/A

Have a question regarding the product? Ask Us

Show more Question(s)

Recently Sold Products

Recently Viewed

cash

Cash on delivery

Pay cash at your doorstep

service

Delivery

All over Bangladesh

return

Happy return

7 days return facility

0 Item(s)

Subtotal:

Customers Also Bought