মুনাজাতে মাকবুল - حكيم الامت مولانا اشرف علي تهانوي رح ( হাকীমুল উম্মত মাওলানা আশরাফ আলী থানভী রহ.) | Buy Munajate Maqbul - Hakimul ummat Maolana Ashraf Ali Thanvi Rah. online | Rokomari.com, Popular Online Bookstore in Bangladesh

Product Specification

Title মুনাজাতে মাকবুল
Author حكيم الامت مولانا اشرف علي تهانوي رح ( হাকীমুল উম্মত মাওলানা আশরাফ আলী থানভী রহ.)
Publisher মাকতাবাতুল ফুরকান
Quality পেপারব্যাক
ISBN 9789849117681
Edition 1st Published, 2016
Number of Pages 176
Country বাংলাদেশ
Language বাংলা

Product Summary

"মুনাজাতে মাকবুল" বইয়ের সংক্ষিপ্ত কথা:
দু'আ হচ্ছে ইবাদতের সার। ঈমানদারের অস্ত্র। এটা সঙ্গে থাকলে আমরা কখনও ব্যর্থ হব না; এটা ছাড়া আমরা কখনও সফল হতে পারব না। দু'আ হচ্ছে আল্লাহর সঙ্গে চুপি চুপি কথা বলা - সবচেয়ে উন্নত, স্বাধীন, শক্তিশালী এবং পরিশুদ্ধ কথোপকথন। দৈনন্দিন আমলের জন্য এই কিতাবে (The Accepted Whispers) কুরআন ও হাদীস থেকে দু’শর বেশি দু’আ সন্নিবেশিত করা হয়েছে যেখানে দু’আর অর্থ ও টীকা সংযুক্ত করা হয়েছে। টীকায় নির্দিষ্ট দু'আর ঐতিহাসিক প্রেক্ষাপট, অর্থ, ফযায়েল এবং বিশেষ তাৎপর্য বর্ণনা করা হয়েছে। কিতাবটি মূলত মাওলানা আশরাফ আলী থানভী রহ. মুনাজাতে মাকবুল নামে সংকলন করেছিলেন। মাওলানা আশরাফ আলী থানভী রহ. (১২৮০-১৩৬২ হিজরী/১৮৬৩-১৯৪৩ খ্রিস্টাব্দ), সাধারণভাবে হাকীমুল উম্মত (উম্মতের চিকৎসক) নামেই অধিক পরিচিত, বিশ শতকের একজন বিজ্ঞ এবং বিখ্যাত ইসলামিক ব্যক্তিত্ব ছিলেন। ইসলামের সকল শাখায় যেমন কুরআন, হাদীস, ফিকহ এবং তাসাওউফে তার পাণ্ডিত্য ছিল অসাধারণ। তিনি এক হাজারের বেশি কিতাব লিখেছেন। খালেদ বেগ পেশায় একজন ইঞ্জিনিয়ার। আল-বালাগ ই-জার্নালের সম্পাদক। ইসলাম এবং সমসাময়িক বিষয়ের উপর ১৯৮৬ সাল থেকে লিখছেন। তার বিখ্যাত গ্রন্থ সমূহের মধ্যে First Things First, Slippery Stone: An Inquiry into Islam's Stance on Music উল্লেখ্য।

Author Information

মাওলানা আশরাফ আলী থানভী ১৯ আগস্ট, ১৮৬৩ খ্রিস্টাব্দে / রবিউস সানী ৫, ১২৮০ হিজরীতে ভারতের উত্তর প্রদেশের থানাভবনে জন্মগ্রহণ করেন। বুজুর্গ হাফেজ গোলাম মোর্তজা পানিপথীর নির্দেশক্রমে নবজাতকের নাম রাখা হয় "আশরাফ আলী"। তাঁর বাবার নাম ছিল আবদুল হক। তিনি উমর রা.এর বংশের লোক ছিলেন আর তাঁর মাতা ছিলেন ছিলেন আলী রা.এর বংশের।আল্লামা থানভী ভাইবোনদের মাঝে সকলের বড় ছিলেন। শৈশবে মাত্র পাঁচ বছর বয়সে তিনি মাকে হারান।
তিনি (উর্দু: اشرف علی تھانوی) ছিলেন একজন দেওবন্দী আলেম, সমাজ সংস্কারক, ইসলামি গবেষক এবং পুরোধা ব্যক্তিত্ব। তিনি ভারতের থানাভবনের নিবাসী হওয়ার কারণে তাঁর নামের শেষে "থানভী" যোগ করা হয়। ভারত উপমহাদেশ এবং এর বাইরেরও হাজার হাজার মানুষ তাঁর কাছ থেকে আত্মশুদ্ধি এবং তাসাওউফের শিক্ষা গ্রহণ করার কারণে তিনি "হাকীমুল উম্মত" (উম্মাহর আত্মিক চিকিৎসক) উপাধিতে পরিচিত। মুসলমানদের মাঝে সুন্নতের জ্ঞান প্রচারের সংস্থা দাওয়াতুল হক তাঁরই প্রতিষ্ঠিত।
শৈশবেই তিনি হাফেয হোসাইন আলী রাহ.-এর কাছে সম্পূর্ণ কুরআন মুখস্থ করেন। ফার্সি ও আরবি ভাষার প্রাথমিক শিক্ষা গ্রহণ করেন নিজ গ্রামেই হযরত মাওলানা ফতেহ মুহাম্মদ থানভী রাহ.-এর কাছে। ১২৯৫ হিজরীতে হাকীমুল উম্মত ইসলামি জ্ঞান-বিজ্ঞানে উচ্চশিক্ষা অর্জনের জন্য দারুল উলুম দেওবন্দে ভর্তি হন। পাঁচ বছর পর ১৯ বছর বয়সে তিনি দেওবন্দের শিক্ষা সমাপ্ত করেন।
১৩০০ হিজরীতে হাকীমুল উম্মত কানপুরের ফয়যে আম মাদ্রাসায় মাসিক ২৫ টাকা বেতনে শিক্ষক হিসেবে যোগদান করেন। তাঁর জ্ঞানের কারণে তাঁর উপাধি দেয়া হয় বাহরুল উলুম (জ্ঞানের সাগর)।
১৬ রজব, ১৩৬২ হিজরী/ জুলাই ১৯, ১৯৪৩ খ্রিস্টাব্দে আল্লামা থানভী থানাভবনে মৃত্যুবরণ করেন।[৭] সেদিন সোমবার ছিল। তাঁর জানাযার নামাজে ইমামতি করেন মাওলানা যফর আহমেদ উসমানী। থানাভবনেই ইশকে বাযান নামক কবরস্তানে মুজাহিদ হাফেয জামেন শহীদ রাহ.-এর মাযারের পাশে তাঁকে দাফন করা হয়।

মুনাজাতে মাকবুল

মুনাজাতে মাকবুল

by حكيم الامت مولانا اشرف علي تهانوي رح ( হাকীমুল উম্মত মাওলানা আশরাফ আলী থানভী রহ.)

(1)

TK. 120 TK. 200 (You are Saving 40%)


tag_icon

পয়েন্ট জমান, ক্যাশ করুন, পছন্দের পণ্য কিনুন। বিস্তারিত



icon

Order Delivery Tk. 40

icon

Purchase & Earn

Readers also bought

Reviews and Ratings

Submit Review-Rating and Earn 30 points (minimum 40 words)

5.0

1 Rating

Recently Sold Products