cart_icon
0

TK. 0

রেফার করলেই ৩০০+২০০=৫০০ পয়েন্টস
book_image

রেশমি রুমাল আন্দোলন (হার্ডকভার)

by মাওলানা আবদুর রহমান

Price: TK. 173

TK. 230 (You can Save TK. 57)
রেশমি রুমাল আন্দোলন

রেশমি রুমাল আন্দোলন (হার্ডকভার)

ভারত উপমহাদেশের লুকোনো ইতিহাস

6 Ratings

TK. 230

TK. 173 You Save TK. 57 (25%)

tag_icon

বিকাশ পেমেন্টে ১০% ইন্সট্যান্ট ক্যাশব্যাক

Product Specification & Summary

রাব্বুল আলামিনের প্রিয়তম সৃষ্টি মানুষ পৃথিবীতে নিয়ে আসে স্বাধীনতা। কিন্তু পরবর্তীতে আলস্য, ভোগ-বিলাস, আত্মপরিচয়, ও জিহাদ-বিমুখতার দরুণ নিজেদের জীবনে টেনে আনে পরাধীনতা। পরাধীনতা মানবজীবনের জন্য ভয়ঙ্কর এক অভিশাপ। এটা একধরনের চারিত্রিক ব্যাধি। এ অভিশাপে মানবতা হয়ে যায় শক্তিমানের পণ্য। পরাধীন জাতি হারিয়ে ফেলে ইনসানিয়াতের সৌকর্য। রুদ্ধ হয়ে যায় তাদের আত্মবিকাশের পথ। তবে এটা চিরন্তন কোনো ব্যাধি নয়। ভাইরাসগুলো সরাতে পারলে মানুষ পরাধীনতা থেকে মুক্ত হয়ে ফিরে পেতে পারে স্বাধীনতা।

স্বাধীনতা প্রয়াসের সেই গৌরবোজ্জ্বল ইতিহাসের অন্যতম একটি হচ্ছে ‘রেশমি রুমাল আন্দোলন’। আলোচ্য গ্রন্থে উঠে এসেছে সেই সোনালি আন্দোলনসহ বিভিন্ন আন্দোলনের অজানা ও বিস্ময়কর অনেক বিষয়। যা ভবিষ্যতের যে কোনো মুক্তি আন্দোলনের জন্য হতে পারে শিক্ষার উপাদান। সর্বোপরি এ বইয়ের মাধ্যমে জানা যাবে ভারতবর্ষের তৎকালীন অর্থনৈতিক, সামাজিক, রাজনৈতিক অবস্থা ও স্বাধীনতা আন্দোলনে উলামায়ে কেরামের প্রকৃত অবস্থান। আরও জানা যাবে উসমানি খেলাফতের তখনকার অবস্থা, ভারতের স্বাধীনতা আন্দোলনে হেজাজের গভর্নর ও আফগান শাসকের ভূমিকা, ব্রিটিশের কূটচাল, জার্মান, রাশিয়া, চীন, ফ্রান্স, জাপানসহ তখনকার উল্লেখযোগ্য দেশসমূহের অবস্থান। জানা যাবে এত সুক্ষ্ম এবং নিখুঁত পরিকল্পনা থাকার পরও আন্দোলন ব্যর্থ হওয়ার কারণ।

‘রেশমি রুমাল আন্দোলন’ যদি ব্যর্থ না হত, তাহলে হয়ত পৃথিবীর ইতিহাস অন্যরকম লেখা হত। আমরাও দেখতে পেতাম অন্যরকম এক পৃথিবী। হয়ত আজও স্বগর্বে দাঁড়িয়ে পুরো পৃথিবী শাসন করতেন উসমানি খলিফারা।

Sponsored Products Related To This Item

Customers who bought this product also bought

Reviews and Ratings

4.17

6 Ratings

Product Q/A

Have a question regarding the product? Ask Us

Show more Question(s)

Recently Sold Products

call center

Help: 16297 or 09609616297 24 Hours a Day, 7 Days a Week

Pay cash on delivery

Pay cash on delivery Pay cash at your doorstep

All over Bangladesh

Service All over Bangladesh

Happy Return

Happy Return All over Bangladesh