গণিতের ধাঁধা - আব্দুল কাইয়ুম | Buy Goniter DhaDha - Abdul Kayum online | Rokomari.com, Popular Online Bookstore in Bangladesh

Product Specification

Title গণিতের ধাঁধা
Author আব্দুল কাইয়ুম
Publisher প্রথমা প্রকাশন
Quality হার্ডকভার
ISBN 9789849318828
Edition 1st Published, 2018
Number of Pages 111
Country বাংলাদেশ
Language বাংলা

Product Summary

‘গণিতের ধাঁধা’ বইয়ের ফ্ল্যাপের কথাঃ আপনি যদি মনে করেন, ওঃ বাব্বা, গণিতের ব্যাপারে দূরে থাকাই ভালো, ভুল করছেন। গণিতের মধ্যে যে কত আনন্দ, তা সবার কাছে তুলে ধরাই এ বইয়ের উদ্দেশ্য। যেমন ধরুন, টিএসসি চত্বরে ক্লাসের কয়েকজন বন্ধু জড়ো হয়েছেন। ‘মামা, চার কাপ চা’ বলে চুটিয়ে গল্প শুরু করেছেন। হঠাৎ একজন গণিতের একটা সহজ ধাঁধা ধরল, বল তো আমি কে?
—মানে? তুই রিকি! এটাই তো তোর নাম।
—না, মানে একটা ধাঁধা। মনে কর আমি দুই অঙ্কের (ডিজিট) একটি সংখ্যা। আমি ৪০-এর কম। আমি জোড় সংখ্যা। ৮ দিয়ে নিঃশেষে বিভাজ্য। আমার অঙ্ক (ডিজিট) দুটির পার্থক্য মাত্র ২। এখন বল, আমি কে? মানে, আমি নামক সংখ্যাটি কত? আপনি বিজ্ঞানের শিক্ষার্থী না হলেও চট করে উত্তরটা বলে দিতে পারেন। খুব সহজ। উত্তর ২৪।
আপনি প্রথমে ৮-এর ২, ৩, ৪...গুণ সংখ্যাগুলো দেখুন। ওগুলো হলো ১৬, ২৪, ... ব্যস, আর হিসাবের দরকার নেই। কারণ ২৪-এর ২ ও ৪-এর পার্থক্য ২। উত্তর পেয়ে গেলেন!
আপনি সাহিত্য না ইতিহাসের শিক্ষার্থী, সেটা কোনো ব্যাপার না। গণিতের ধাঁধাটি চট করে বের করে ফেলেছেন। আপনি সবাইকে তাক লাগিয়ে অপার আনন্দ লাভ করবেন।
বইটি ঠিক আপনার জন্যই।

Author Information

জন্ম: ১৮ জানুয়ারি ১৯৫০, ঢাকায় । এসএসসি পরীক্ষায় ঢাকা বোর্ডে দ্বিতীয় স্থান অধিকার করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পরিসংখ্যানে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর। একাত্তরে মুক্তিযুদ্ধে যোগ দেন। বামধারার রাজনীতি করতেন । বাংলাদেশ ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় নেতা ছিলেন। বর্তমানে প্ৰথম অ্যালোর সহযোগী সম্পাদক । বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির কোষাধ্যক্ষ । বিজ্ঞান বিষয়ে পত্রিকায় নিয়মিত লেখেন । বিজ্ঞান ও অন্যান্য বিষয়ে এযাবৎ পনেরোটির মতো বই প্রকাশিত হয়েছে। বইগুলোর মধ্যে বিজ্ঞানের রাজ্যে বন্ট ও কেন, কাৰ্য্যকারণ প্রশ্ন ও উত্তর বিজ্ঞানের রাজ্যে রহস্য/ভেদ প্রশ্ন অ্যর প্রশ্ন প্রভৃতি উল্লেখযোগ্য।

গণিতের ধাঁধা

গণিতের ধাঁধা

by আব্দুল কাইয়ুম

TK. 213 TK. 250 (You are Saving 15%)


tag_icon

পয়েন্ট জমান, ক্যাশ করুন, পছন্দের পণ্য কিনুন। বিস্তারিত

In Stock (6 copies available)

icon

Order Delivery Tk. 40

icon

Purchase & Earn

Readers also bought

Details

Reviews and Ratings

Submit Review-Rating and Earn 30 points (minimum 40 words)

Recently Sold Products